বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update- আগামী সপ্তাহে আসতে চলেছে অক্সফোর্ডের করোনা টিকা, জানান হল লন্ডনের হাসপাতালকে
অ্যাস্ট্রাজেনেকা (REUTERS)
অ্যাস্ট্রাজেনেকা (REUTERS)

Coronavirus vaccine update- আগামী সপ্তাহে আসতে চলেছে অক্সফোর্ডের করোনা টিকা, জানান হল লন্ডনের হাসপাতালকে

  • এটিকে ভারতে নিয়ে আসবে সেরাম ইনস্টিটিউট

প্রায় তৈরি হয়ে গিয়েছে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে প্রস্তুত করোনা টিকা, এমনটাই জানাচ্ছে ব্রিটিশ ট্যাবলয়েড সান। আগামী সপ্তাহেই এই টিকা এসে যাবে, এমনটাই লন্ডনের একটি বড় হাসপাতাল সূত্রে তারা রিপোর্ট করেছে। 

সান জানিয়েছে যে এই হাসপাতালকে দ্বিতীয় নভেম্বর থেকে শুরু হওয়া সপ্তাহে করোনা টিকার জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে। ইতিমধ্যেই জানা গিয়েছে যে অক্সফোর্ডের করোনা টিকা বয়স্কদের মধ্যে ভালো কাজ করছে। প্রসঙ্গত, করোনা সংক্রমণে বয়স্ক অনেকে মারা যাচ্ছেন। তাই সম্ভাব্য টিকা তাদের মধ্যে কেমন কাজ করে এই নিয়ে সকলের মনেই কৌতুহল ও উদ্বেগ। 

কিন্তু অক্সফোর্ড টিকাটি নেওয়ার পর বয়স্ক মানুষদের শরীরে অ্যান্টিবডি ও টি সেল তৈরি হচ্ছে বলেই জানিয়েছে ফিনান্সিয়াল টাইমস। তবে শেষ বিচারে ইতিবাচক ফলাফল পেলেই যে সেটি বয়স্কদের জন্য নিরাপদ, তার কোনও গ্যারান্টি নেই বলেই রিপোর্টে বলা হয়েছে। 

প্রসঙ্গত সারা বিশ্বে বিভিন্ন সংস্থা কাজ চালাচ্ছে টিকা আনার জন্য। যত দ্রুত সম্ভব টিকা আসতে পারে, সেদিকেই লক্ষ্য। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে আগামী বছরের শুরুতে অন্তত দুটি নিরাপদ ও কার্যদায়ী প্রতিষেধক আসবে বলে মনে করা হচ্ছে। এই দৌড়ে প্রথম সারিতে রয়েছে অক্সফোর্ডের সম্ভাব্য় টিকা। এটিকে ভারতে নিয়ে আসবে সেরাম ইনস্টিটিউট। ইতিমধ্যে তৃতীয় পর্যায়ের ট্রায়ালও চলছে। এতে একবছর ধরে অ্যান্টিবডি থাকবে বলেই জানা যাচ্ছে। 

সারা বিশ্বজুড়ে আপাতত ট্রায়াল চলছে। সাময়িক বাধা বিপত্তির জন্য আমেরিকায় ট্রায়াল বন্ধ থাকলেও গত সপ্তাহে ফের তা চালু হয়েছে। 

বন্ধ করুন