বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update- প্রতি তিন মাস অন্তর নয়া করোনা টিকা আনতে চায় সেরাম

পাঁচটি করোনা টিকা মিলিয়ে একশো কোটি ডোজ তৈরি করতে চায় সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)। এই মুহূর্তে  Covishield, Covovax, COVIVAXX, COVI-VAC ও  COVAXএর ওপর কাজ চলছে। সংস্থার কর্ণধার আদর পুনাওয়ালা বলেছেন যে কোভিশন্ড দিয়ে শুরু। তারপর প্রতি তিন মাসে তারা একটি নয়া টিকা বাজারে আনতে চান। আগামী বছেরর শুরুতেই প্রথম টিকাটি আসবে বলে মনে করা হচ্ছে। 

কোভিশল্ড বানাচ্ছে অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। লাইসেন্স আছে অ্যাস্ট্রাজেনেকার। সেটির তৃতীয় ধাপের ট্রায়াল চলছে।তাদের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে সেরাম। তিনি জানান আপাতত দুই-তিন কোটি ডোজ বানানো হচ্ছে। প্রয়োজনে সাত-আট কোটিও বানানো যেতে পারে, কিন্তু একসঙ্গে বেশি প্রস্তুত করলে খারাপ হয়ে যেতে পারে, সেই জন্যই কম করে তৈরি করা হচ্ছে। 

সেরামের দ্বিতীয় টিকা হল Covovax, এটি বায়োটেক সংস্থা Novovax-এর সঙ্গে একযোগে তৈরি করছে সেরাম। এর দ্বিতীয় ফেজের কাজ চলছে। বছরের শেষে শুরু হবে তৃতীয় ধাপের কাজ। সব মিলিয়ে প্রয়োজন মতো ২৩০ কোটি টিকা ডোজ বানানোর ক্ষমতা রাখে সেরাম বলে জানিয়েছেন আদর পুনাওয়ালা। তবে শেষ বিচারে করোনা টিকা কবে আসে ও সেটি কতটা কার্যকরী হয়, তার ওপরেই থাকবে নজর। 

 

বন্ধ করুন