বাংলা নিউজ > ঘরে বাইরে > Coronavirus vaccine update-কয়েক সপ্তাহের মধ্যেই আসতে পারে করোনা টিকা, সর্বদলীয় বৈঠকে আশ্বাস মোদীর
প্রধানমন্ত্রী মোদী ভার্চুয়াল বৈঠকে  (PTI)
প্রধানমন্ত্রী মোদী ভার্চুয়াল বৈঠকে  (PTI)

Coronavirus vaccine update-কয়েক সপ্তাহের মধ্যেই আসতে পারে করোনা টিকা, সর্বদলীয় বৈঠকে আশ্বাস মোদীর

  • ভারতীয় টিকাই যে ভারতবাসীদের জন্য ব্যবহার করা হবে, সেই ইঙ্গিতও দেন তিনি।

আর কয়েক সপ্তাহের অপেক্ষা। তারপরেই প্রস্তুত হয়ে যাবে বহু প্রতীক্ষিত করোনা টিকা সর্বদলীয় বৈঠকে এই আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সংসদের দুই কক্ষ্যের বিভিন্ন দলের সংসদীয় নেতাদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী সহ সরকারের শীর্ষ নেতৃত্ব। সেখানেই এই আশ্বাস দেন প্রধানমন্ত্রী। ভারতীয় টিকাই যে ভারতবাসীদের জন্য ব্যবহার করা হবে, সেই ইঙ্গিতও দেন তিনি। 

প্রধানমন্ত্রী বলেন যে বিশেষজ্ঞরা মনে করছেন খুব বেশি অপেক্ষা করতে হবে না টিকার জন্য। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই করোনা টিকা তৈরি হয়ে যাবে বলে সুখবর দেন মোদী। তিনি বলেন বৈজ্ঞানিকদের সবুজ সঙ্কেতের প্রতীক্ষা করছেন তাঁরা। 

ইতিমধ্যেই ইউকে-তে ফাইজার ছাড়পত্র পেয়ে গিয়েছে ও আগামী সপ্তাহ থেকে সেখানে টিকাকরণ শুরু হচ্ছে। কিন্তু মোদী ইঙ্গিত দেন যে ভারতে প্রস্তুত টিকার জন্যই তাঁরা অপেক্ষা করবেন। মোদী বলেন যে সারা বিশ্ব এমন একটি টিকা চাইছে যেটা কার্যকরী অথচ সস্তা। সারা বিশ্ব ভারতের দিকেই তাকিয়ে বলে তিনি জানান। মোদী বলেন যে বিজ্ঞানীরা সাধ্যমতো চেষ্টা করছেন। বর্তমানে আটটি টিকা ভারতে তৈরি হচ্ছে যার মধ্যে তিনটি স্বদেশী প্রযুক্তিতে প্রস্তুত হচ্ছে। 

মোদী বলেন যে কেন্দ্র ও রাজ্য সরকারগুলি বণ্টন পদ্ধতি নিয়ে আলোচনা করছে। প্রাথমিক ভাবে স্বাস্থ্যকর্মীদের, করোনা যোদ্ধা ও কোমর্বিডিটি আছে এমন বয়স্ক মানুষদের টিকা দেওয়া হবে বলে জানান মোদী। তিনি বলেন যে ভারতের টিকা দেওয়ার জন্য যে পরিকাঠামো প্রস্তুত আছে সেটাকেই ব্যবহার করা হবে। ভারতের কাছে বিশ্বের সেরা বিশেষজ্ঞ আছে টিকাকরণ প্রকল্পের জন্য বলেও জানান মোদী। করোনা টিকার দাম কি হবে, সেটা নিয়েও রাজ্যদের সঙ্গে আলোচনা চলছে ও মানুষের স্বাস্থ্যের কথাই সেটা সবচেয়ে আগে মাথায় রাখা হবে বলে আশ্বাস দেন মোদী। 

সূত্রের খবর, বর্তমানে যা লোকবল আছে তাতে তিন কোটি ভারতীয়দের প্রাথমিকভাবে টিকা দিতে অসুবিধা হবে না। তবে বয়স্ক মানুষদের সবাইকে টিকা দিতে গেলে লোকবল আরও অনেকটা বাড়াতে হবে। 

প্রায় দেড় লক্ষ কর্মীকে ব্যবহার করা হবে জানুয়ারি থেকে মার্চের মধ্যে প্রায়োরিটি গ্রুপ ১ ও ২-এর মানুষদের টিকাকরণ করতে। বর্তমানে যে ২৯ হাজার কোল্ড স্টোরেজ চেইন আছে সেটা ব্যবহার করা হবে ছয় কোটি টিকা জমা রাখার জন্য। 

 

বন্ধ করুন