বাড়ি > ঘরে বাইরে > ভারতে করোনা আক্রান্ত বেড়ে ২৮, মাস্কে দাম বাড়ালে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি
ভারতে করোনা আক্রান্ত বেড়ে ২৮ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
ভারতে করোনা আক্রান্ত বেড়ে ২৮ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

ভারতে করোনা আক্রান্ত বেড়ে ২৮, মাস্কে দাম বাড়ালে কড়া ব্যবস্থার হুঁশিয়ারি

এতদিন শুধুমাত্র ১২টি দেশের যাত্রীদের উপর বিমানবন্দরে নজরদারি চালানো হত। এখন সব দেশ থেকেই আগত বিমান যাত্রীদের স্ক্রিনিং করা হবে।

মঙ্গলবার পর্যন্ত করোনোভাইরাসের আক্রান্তের সংখ্যা ছিল ৬। এদিন তা একধাক্কায় বেড়ে দাঁড়াল ২৮। তাঁদের মধ্যে ১২ জন ভারতীয় ও বাকিরা ইতালিয়। বুধবার সাংবাদিক বৈঠকে একথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

আরও পড়ুন : করোনায় আতঙ্ক নয়, সুরক্ষার ৬ টিপস দিলেন মোদী, দেখে নিন উপসর্গও

গত মাসে ইতালি থেকে একটি পর্যটকের দল ভারতে এসেছিলেন। তাঁদের মধ্যে জয়পুরে এক ব্যক্তির দেহে মঙ্গলবার মারণ ভাইরাস পাওয়া যায়। তাঁর স্ত্রী'র রিপোর্টও পজিটিভ এসেছিল। তা আবার যাচাইয়ের জন্য পুণের ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে নমুনা পাঠানো হয়েছিল। এদিন স্বাস্থ্যমন্ত্রী জানান, তিনি করোনায় আক্রান্ত হয়েছেন।

আরও পড়ুন : করোনা আতঙ্ক : সংক্রমণের আশঙ্কায় হোলি অনুষ্ঠানে না মোদী

পাশাপাশি, সংক্রমণের আশঙ্কায় মঙ্গলবার ইতালির ওই পর্যটক দলের ২১ জনকে দিল্লির চাওলায় ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশের কোয়ারেন্টাইন ক্যাম্পে নিয়ে যাওয়া হয়। পর্যটক দলের সঙ্গে থাকা তিন ভারতীয়কেও (হেল্পার, গাইড ও বাস চালক) সেখানে রাখা হয়। বুধবার তাঁদের মধ্যে ১৪ জনের নমুনার রিপোর্ট পজিটিভ আসে। পাশাপাশি, বাস চালকেরও শরীরে করোনার অস্তিত্ব পাওয়া গিয়েছে।

আরও পড়ুন : পারাদ্বীপে করোনাভাইরাস সংক্রমণ পরীক্ষা দম্পতির, বিমানবন্দরে সতর্কতা

এছাড়াও, দিল্লিতে যে ব্যক্তির শরীরে করোনা মিলেছে, আগ্রাতে তাঁর ছয় আত্মীয়ের রিপোর্টও পজিটিভ এসেছে।

আরও পড়ুন : রাজধানীতে এবার করোনা হানা, আক্রান্ত তেলাঙ্গানার একজনও

তবে করোনা নিয়ে অযথা আতঙ্কিত হতে বারণ করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, পরামর্শ মেনে চললেই হবে। কেন্দ্রের তরফে নির্দেশিকা তা মেনে চলার আর্জি জানিয়েছেন তিনি। জমায়েতও এড়িয়ে যেতে বলেছেন তিনি।

আরও পড়ুন : করোনা থেকে বাঁচাতে পরামর্শ দিলেন অনুপম খের: বললেন, 'হ্যান্ডশেক নয় নমস্কার করুন'

কেন্দ্রের তরফেও বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। এতদিন শুধুমাত্র ১২টি দেশের যাত্রীদের উপর বিমানবন্দরে নজরদারি চালানো হত। এখন সব দেশ থেকেই আগত বিমান যাত্রীদের স্ক্রিনিং করা হবে বলে জানান তিনি। পাশাপাশি, করোনা নমুনা পরীক্ষার জন্য আরও ১৯টি ল্যাবরেটরি তৈরি করা হচ্ছে। প্রথম ধাপে ইতিমধ্যে ১৫টি ল্যাবরেটরি কাজ করছে।

আরও পড়ুন : গোবরই করবে করোনাভাইরাসের নিরাময়, দাবি BJP বিধায়কের

অন্যদিকে, করোনা আতঙ্কের জেরে মাস্কের চাহিদা বেড়েছে বাজারে। সেই সুযোগে এক শ্রেণীর ব্যবসায়ী অতিরিক্ত মুনাফার চেষ্টা করছেন। তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, 'যদি কেউ এই সুবিধা নেন ও এই পরিস্থিতির অপব্যবহার করেন, তাহলে তাঁকে তালিকাভুক্ত করা হবে। তাঁকে শাস্তি দেওয়ারও প্রক্রিয়া চালু করা হবে।'

বন্ধ করুন