বাড়ি > ঘরে বাইরে > সীমান্ত উত্তেজনা প্রশমনে চুশুলে কমান্ডার পর্যায়ের তৃতীয় বৈঠকে ভারত-চিন
সীমান্ত উত্তেজনা প্রশমনে চুশুলে কমান্ডার পর্যায়ের তৃতীয় বৈঠকে ভারত-চিন (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)
সীমান্ত উত্তেজনা প্রশমনে চুশুলে কমান্ডার পর্যায়ের তৃতীয় বৈঠকে ভারত-চিন (ছবিটি প্রতীকী, সৌজন্য এপি)

সীমান্ত উত্তেজনা প্রশমনে চুশুলে কমান্ডার পর্যায়ের তৃতীয় বৈঠকে ভারত-চিন

  • আগের দু'বার প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে অর্থাৎ চিনে বৈঠক হয়েছিল।

লাদাখের চুশুলে শুরু হল ভারতীয় এবং চিনা সেনা কর্পস কমান্ডার পর্যায়ের বৈঠক। আগের দু'বার প্রকৃত নিয়ন্ত্রণরেখার ওপারে অর্থাৎ চিনে বৈঠক হয়েছিল। এবার বৈঠক ভারতে হচ্ছে।

বৈঠকে ভারতের প্রতিনিধিত্ব করছেন লেহ'র ১৪ কর্পসের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং। চিনের তরফে উপস্থিত আছেন দক্ষিণ শিনজিয়াং সামরিক অঞ্চলের কম্যান্ডার মেজর জেনারেল লিউ লিন। 

সূত্রের খবর, বিভিন্ন বিতর্কিত এলাকা থেকে চিনা সেনা সরানোর দাবি বৈঠকে আবারও তুলতে পারে ভারত। পাশাপাশি ফিঙ্গার এরিয়া, গোগরা পোস্ট-হট স্প্রিং এবং গালওয়ান উপত্যকায় স্বাভাবিক বা আগের অবস্থায় ফিরিয়ে আনার জোর দেওয়া হতে পারে।

সীমান্তে দু'দেশের উত্তেজনা প্রশমনের জন্য আগেও দু'দেশের দুটি কমান্ডার পর্যায়ের বৈঠক হয়েছিল। প্রথম বৈঠকটি গত ৬ জুন মলডোতে হয়েছিল। সেখানে দু'দেশ সেনা সরানোর বিষয়ে সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু পরবর্তীতে সেই সিদ্ধান্ত মতো সেনা হটিয়ে নেয়নি চিনা। সেই ঘটনাকে কেন্দ্র করে গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় দু'দেশের সেনার মধ্যে সংঘর্ষ বাধে। সেই ঘটনার ঠিক এক সপ্তাহের মাথায় ২২ জুন আবারও বৈঠকে বসেন লেফটেন্যন্ট জেনারেল হরিন্দর সিং এবং চিনের কম্যান্ডার। প্রায় ১১ ঘণ্টা ধরে চলে সেই বৈঠক। সেখানেও ‘পারস্পরিক ঐক্যমতের ভিত্তিতে সেনা সরানো’-র বিষয়ে একমত হয় দু'পক্ষ।

বন্ধ করুন