বাংলা নিউজ > ঘরে বাইরে > Cough Syrup Warning by WHO: কোন ওষুধ খেয়ে গাম্বিয়ায় মৃত কত? ‘কাফ সিরাপ কাণ্ডে’ এখনও ভারতকে বিস্তারিত তথ্য দেয়নি WHO

Cough Syrup Warning by WHO: কোন ওষুধ খেয়ে গাম্বিয়ায় মৃত কত? ‘কাফ সিরাপ কাণ্ডে’ এখনও ভারতকে বিস্তারিত তথ্য দেয়নি WHO

ভারতের হরিয়ানার এক সংস্থার তৈরি চারটি কাফ সিরাপ খেয়ে নাকি গাম্বিয়ায় মৃত্যু হয়েছে ৬৬ শিশুর। (ছবিটি প্রতীকী) (HT_PRINT)

ভারতের হরিয়ানার এক সংস্থার তৈরি চারটি কাফ সিরাপ খেয়ে নাকি গাম্বিয়ায় মৃত্যু হয়েছে ৬৬ শিশুর। তবে এখনও সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনকে ওষুধের লেবেল এবং পণ্যগুলির বিশদ তথ্য জানায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ভারতীয় এক সংস্থার তৈরি করা চারটি কাফ সিরাপের কারণে নাকি গাম্বিয়ায় মৃত্যু হয়েছে বলে জানায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরপরই সেই ওষুধ নিয়ে সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তবে কোন ওষুধ খেয়ে কতজনের মৃত্যু হয়েছে, সেই সংক্রান্ত বিস্তারিত তথ্য এখনও ভারতের হাতে তুলে দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এদিকে জানা গিয়েছে, গাম্বিয়ায় ৬৬ শিশু মৃত্যু পর গত ২৯ সেপ্টেম্বরই ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়াকে বিষয়টি সম্পর্কে অবগত করেছিল হু। জানা গিয়েছে হরিয়ানার মেডেন ফার্মার তৈরি চারটি ওষুধেই এই বিপত্তি হয়েছে। এই সংক্রান্ত প্রাথমিক তদন্ত শুরু করেছে ডিসিজিআই। 

এদিকে রিপোর্ট অনুযায়ী, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনও সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনকে ওষুধের লেবেল এবং পণ্যগুলির বিশদ তথ্য জানায়নি। এই বিশদ তথ্য সিডিএসসিও-কেদেওয়া হলেইর উৎপাদনের উৎস নিশ্চিত করা হবে। এদিকে জানা গিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার হাতে আসা প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, পরীক্ষিত ২৩টি নমুনার মধ্যে চারটিতে ডাইথিলিন গ্লাইকোল/ইথিলিন গ্লাইকোল পাওয়া যায়। এরপরই মোট চারটি সিরাপ সম্পর্কে সতর্ক করা হয়। প্রোমেথাজিন ওরাল সলিউশন, কফেক্সমালিন বেবি কফ সিরাপ, মাকফ বেবি কফ সিরাপ এবং ম্যাগ্রিপ এন কোল্ড সিরাপ ব্যবহার না করার জন্য সতর্কতা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও গোটা ঘটনায় এখনও পর্যন্ত মুখে কুলুপ ওষুধ নির্মাতা সংস্থার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দাবি, সংস্থা ওই ওষুধগুলি বাজারে আনলেও এখনও পর্যন্ত ওষুধগুলির গুণমান ও সুরক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য জমা দেওয়া হয়নি। সতর্কবার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ‘ল্যাবরেটরিতে পরীক্ষা করে দেখা গিয়েছে, এই চারটি পণ্যের প্রতিটিতেই ডাইইথিলিন গ্লাইকল ও ইথিলিন গ্লাইকল নামের দূষক পদার্থের মাত্রা গ্রহণযোগ্য মাত্রার চেয়ে বেশি।’ এই আবহে এই ওষুধ খেলে পেটব্যথা, বমি, মূত্রত্যাগের সমস্যা ও কিডনির সমস্যা দেখা দিতে পারে বলে সতর্ক করেছে হু।  

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বাতিল স্নিকারও আকর্ষণীয় ফ্যাশন হয়ে উঠতে পারে, দেখিয়ে দিলেন তরুণ! রোজগারও বিরাট সরাসরি সংঘাতে জড়াল বাম–কংগ্রেস, দুই আসনে প্রার্থী ঘোষণা করতেই জোটে জট ‘ওদের দুজন’কে…', বন্ধুর সঙ্গে প্রাক্তন প্রিয়াঙ্কার বিয়ের চর্চা,মুখ খুললেন সায়ন্ত বয়স্ক মানুষের দেখাশোনায় এগিয়ে আসছে রোবট, প্রযুক্তির ব্যবহারে কমছে বিপদ কোচবিহারে BJP কর্মীকে ২০ জন মিলে ধর্ষণ করেছে, FIR নিচ্ছে না পুলিশ: বিপ্লব দেব আফ্রিকায় প্লাস্টিক রিসাইক্লিং করে শরণার্থীদের আয়, পরিবেশ রক্ষায় বড় উদ্যোগ যৌনজীবনে অক্ষমতা? রোজ খান এক চিমটি জায়ফল, মুখে হাসি ফুটবেই শুধরে যান, নইলে শুধরে দেব, মমতাকে হুঁশিয়ারি BJP নেতা বিপ্লব দেবের সোনা জয় ভজন কৌরের, Olympics archery-তে মহিলাদের বিভাগে ভারতের কোটা নিশ্চিত বিজেপির এমন ভরাডুবি কেন? সুকান্তের পর্যালোচনা বৈঠকে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.