বাংলা নিউজ > ঘরে বাইরে > Uzbekistan Cough Syrup Death: WHO বলেছে নিম্নমানের, উজবেকিস্তানে ‘শিশুঘাতী’ ২ কাফ-সিরাপ কি ভারতেও বিক্রি হয়?

Uzbekistan Cough Syrup Death: WHO বলেছে নিম্নমানের, উজবেকিস্তানে ‘শিশুঘাতী’ ২ কাফ-সিরাপ কি ভারতেও বিক্রি হয়?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে দুটি কাফ-সিরাপ নিয়ে উদ্বেগ প্রকাশ করে, সেগুলির নমুনা সংগ্রহ করা হয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay এবং এএফপি ফাইল)

Uzbekistan Cough Syrup Death: উজেবকিস্তানে ১৯ শিশু মৃত্যুর ঘটনায় যে দুটি কাফ সিরাপের নাম উঠেছে, তা নয়ডার ম্যারিয়ন বায়োটেক নামে একটি সংস্থা তৈরি করত। ওই মৃত্যুর ঘটনার জেরে নয়ডার সংস্থার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে।

যে দুটি কাফ-সিরাপ নিয়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু), সেগুলি ভারতে বিক্রি হত না। আধিকারিকদের উদ্ধৃত করে একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমনই জানানো হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, ওই দুটি কাফ-সিরাপের নমুনা পরীক্ষা করা হচ্ছে।

গত মাসে উজেবকিস্তানে ১৯ শিশু মৃত্যুর ঘটনায় যে দুটি কাফ সিরাপের নাম উঠেছে, তা নয়ডার ম্যারিয়ন বায়োটেক নামে একটি সংস্থা তৈরি করত। ওই মৃত্যুর ঘটনার জেরে নয়ডার সংস্থার বিরুদ্ধে তদন্ত করা হচ্ছে। তারইমধ্যে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, নিম্নমানের সামগ্রী ব্যবহার করে ওই দুটি সিরাপ তৈরি করা হয়। যা নির্ধারিত মাপকাঠি পূরণ করতে পারেনি বলে বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে।

কোন দুটি কাফ-সিরাপের ক্ষেত্রে সেই সতর্কতা জারি করা হয়েছে, সেই নামও একটি রিপোর্টে প্রকাশ করেছে হু। বিশ্বের সর্বোচ্চ স্বাস্থ্য প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, 'AMBRONOL' এবং 'DOK-1 Max' নামে ওই দুটি সিরাপ তৈরি করেছে ম্যারিয়ন বায়োটেক প্রাইভেট লিমিটেড। এখনও পর্যন্ত সুরক্ষাজনিত এবং গুণমান সংক্রান্ত কোনও তথ্য দেওয়া হয়নি বলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে।

সেইসঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, উজবেকিস্তানের জাতীয় গুণগত মান নিয়ন্ত্রণকারী ল্যাবরেটরির তরফে 'AMBRONOL' এবং 'DOK-1 Max' নামে ওই দুটি সিরাপের নমুনা পরীক্ষা হয়েছিল। সংবাদসংস্থা এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ওই সিরাপেই অত্যধিক মাত্রায় ডিথিলিন গ্লাইকোল বা ইথিলিন গ্লাইকোল পাওয়া গিয়েছে। যা শিশুদের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক।

আরও পড়ুন: Uzbek Cough Syrup Death: বন্ধ উৎপাদন, উজবেক শিশু মৃত্যু নিয়ে মুখ খুলল নয়ডার কাফ সিরাপ প্রস্তুতকারক সংস্থা

সেই দুটি সিরাপ ভারতেও ব্যবহৃত হত কিনা, তা নিয়ে নানা মহল থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে। তারইমধ্যে মানিকন্ট্রোলের প্রতিবেদনে জানানো হয়েছে, নাম গোপন রাখার শর্তে এক আধিকারিক জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে AMBRONOL' এবং 'DOK-1 Max' নামে ওই দুটি সিরাপের কথা উল্লেখ করেছে, তা ভারতে বিক্রি হয় না। দু'ধরনের কাফ সিরাপেরই নমুনা সংগ্রহ করা হচ্ছে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

আরও পড়ুন: Gambia Children death: ভারতে তৈরি কাশির সিরাপ খেয়েই কি ৭০ শিশুর মৃত্যু! নিশ্চিত করছে না গাম্বিয়া, মুখ খুলল প্রশাসন

সংবাদসংস্থা এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার 'AMBRONOL' সিরাপের নমুনা সংগ্রহ করেছে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO)। উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগরের ড্রাগ ইনস্পেকটর বৈভব বব্বর জানান, যৌথভাবে CDSCO এবং রাজ্যের দল অভিযান চালায়। নয়ডায় ম্যারিয়নের কারখানা থেকে নমুনা সংগ্রহ করা হয়।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

ঘরে বাইরে খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.