বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনে নেই আস্থা, ভারতের করোনা টিকায় ভরসা রাখছে অধিকাংশ দেশ
বেঙ্গালুরুতে কোভিশিল্ড হাতে এক স্বাস্থ্যকর্মী। (ছবি সৌজন্য পিটিআই)
বেঙ্গালুরুতে কোভিশিল্ড হাতে এক স্বাস্থ্যকর্মী। (ছবি সৌজন্য পিটিআই)

চিনে নেই আস্থা, ভারতের করোনা টিকায় ভরসা রাখছে অধিকাংশ দেশ

  • ইতিমধ্যে বাংলাদেশ, নেপাল, মায়ানমার, ভুটান, মালদ্বীপকেও ভ্যাকিসিনের ডোজ দিয়েছে ভারত। সব মিলিয়ে যার পরিমাণ প্রায় দেড় কোটি।

দেশে টিকাকরণ শুরু হয়ে গিয়েছে কয়েকদিন হল। ইতিমধ্যেই বিশ্বের বহু দেশকেই করোনা ভ্যাকসিনের ডোজও পাঠাতে শুরু করেছে ভারত। এবার ভারতে তৈরি কোভিশিল্ডের ডোজ পৌঁছে গেল ব্রাজিলেও। সারা পৃথিবীতে আমেরিকার পরে সবচেয়ে বেশি মৃত্যুমিছিল দেখা গিয়েছে এদেশেই। এবার সেদেশেই অতিমারীর ‘সঞ্জীবনী’ পৌঁছে দিল ভারত। অন্যান্য কয়েকটি দেশ চিনা ভ্যাকসিনের উপর নির্ভর করলেও ব্রাজিল এবং কম্বোডিয়া ভরসা রাখল ভারতের তৈরি টিকার উপরই। মুম্বই থেকে ভ্যাকসিন নিয়ে বিমান রওনা হওয়ার পরেই ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানালেন অভিনব কায়দায়। রামায়ণ থেকে তুলে আনলেন হনুমান ও সঞ্জীবনীর প্রসঙ্গ।

শনিবার সকালে ভারত থেকে ব্রাজিলে পৌঁছেছে করোনা টিকা। তাই আবেগাপ্লুত প্রেসিডেন্ট হনুমানের বিশল্যকরণী সঞ্জীবনী-সহ গন্ধমাদন পর্বত তুলে আনারা ঘটনা স্মরণ করেছেন। ভারতের পাঠানো ভ্যাকসিনকে তিনি সঞ্জীবনীর সঙ্গে তুলনা করেছেন। বোলসোনারো তাঁর টুইটে একটি ছবি পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে, কাঁধে গন্ধমাদন পর্বত নিয়ে উড়ন্ত হনুমানের ছবি। ভারত থেকে ব্রাজিলের উড়ে যাচ্ছেন তিনি। সেই ছবির সঙ্গেই বোলসোনারো লিখেছেন, ‘‌নমস্কার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মহামারীর সময় আপনার মতো পার্টনারকে সঙ্গে পেয়ে সম্মানিত অনুভব করছি। করোনা ভ্যাকসিনকে ভারত থেকে ব্রাজিলে পৌঁছে দেওয়ার জন্য ধন্যবাদ।’‌

উল্লেখ্য, ৯ জানুয়ারি পুণের সেরাম ইনস্টিটিইউট অফ ইন্ডিয়ার ল্যাবে তৈরি অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড ব্রাজিলে পাঠানোর জন্য মোদীকে চিঠি লিখেছিলেন বোলসোনারো। তারপর সেরামে তৈরি টিকার ২০ লাখ ডোজ পাঠানো হয় ব্রাজিলে। কেবল ব্রাজিল নয়, মরক্কোর উদ্দেশেও ভ্যাকসিন নিয়ে উড়ে যায় বিমান। দুই দেশকেই আপাতত ২০ লাখ করে ভ্যাকসিনের ডোজ দিল ভারত। কেবল এই দুই দেশই নয়, ইতিমধ্যে বাংলাদেশ, নেপাল, মায়ানমার, ভুটান, মালদ্বীপকেও ভ্যাকিসিনের ডোজ দিয়েছে ভারত। সব মিলিয়ে যার পরিমাণ প্রায় দেড় কোটি।

বন্ধ করুন