বাংলা নিউজ > ঘরে বাইরে > ভিডিয়ো কলেই হবে রেজিস্ট্রি বিয়ে! সায় দিল দিল্লি হাইকোর্ট
ভিডিয়ো কলেই হবে রেজিস্ট্রি বিয়ে! সায় দিল দিল্লি হাইকোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ভিডিয়ো কলেই হবে রেজিস্ট্রি বিয়ে! সায় দিল দিল্লি হাইকোর্ট। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

ভিডিয়ো কলেই হবে রেজিস্ট্রি বিয়ে! সায় দিল দিল্লি হাইকোর্ট

এক প্রবাসী যুগল ভিডিয়ো কনফারেন্সে বিয়ের রেজিস্ট্রির আবেদন করেন। তাতে সায় দিয়েছে দিল্লি হাইকোর্ট।

ভিডিও কনফারেন্সের মাধ্যমেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উপস্থিতিতে রেজিস্ট্রি বিয়ে করতে পারবেন যুগলরা। বৃহস্পতিবার এমনটাই জানাল দিল্লি হাইকোর্ট।

বিচারপতি রেখা পল্লী বলেন, বিবাহ নিবন্ধনের জন্য কর্তৃপক্ষের সামনে উপস্থিতি বাধ্যতামূলক। এই নিয়মের মধ্যে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে উপস্থিতিও অন্তর্ভুক্ত হবে। এক প্রবাসী যুগল ভিডিয়ো কনফারেন্সে বিয়ের রেজিস্ট্রির আবেদন করেন। তাতে সায় দিয়েছে দিল্লি হাইকোর্ট।

এই যুগল হিন্দুমতে প্রথা, রীতি মেনে পারিবারিক বিয়ে করেছেন। কিন্তু তাঁদের বিয়ে হয়েছিল ২০১৪ সালের আগে। সেই সময়ে বিয়ের রেজিস্ট্রি আবশ্যিক ছিল না। ফলে প্রথা মেনে বিয়ে হলেও আইনত তাঁদের এখনও নিবন্ধীকরণ হয়নি। এদিকে বিয়ের পরেই কর্মসূত্রে মার্কিন যুক্তরাষ্ট্রে চলে যান তাঁরা। ফলে বিয়ের রেজিস্ট্রেশন আর করা হয়নি তাঁদের।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রে গ্রিন কার্ড পাচ্ছিলেন তাঁরা। কারণ তাঁদের বিয়ের কোনও আইনি শংসাপত্র নেই। ফলে রেজিস্ট্রি করার জন্য তাঁরা দিল্লিতে ম্যারেজ রেজিস্ট্রারকে ফোন করেন। তাঁরা জানান এর জন্য ভারতে এসে সশরীরে উপস্থিত বাধ্যতামূলক।

যুগলের পক্ষের আইনজীবী জানান, এর আগে বিভিন্ন কোর্টে ভিডিয়ো কলে বিয়ের রেজিস্ট্রিতে মান্যতা দেওয়া হয়েছে। তবে দিল্লি সরকারের পক্ষে জানানো হয়, রেজিস্ট্রির অন্যতম প্রধান নিয়ম একটি ফটো তোলা। সেটা ভিডিয়ো কলে হবে না। তাছাড়া এর থেকে পরে আইনি জটিলতা হতে পারে।

বন্ধ করুন