বাংলা নিউজ > ঘরে বাইরে > Germany: ১০,৫০৫ মৃত্যুর নির্দেশে শিলমোহর, ৯৭ বছরের নাৎসি মহিলাকে দুই বছরের কারাদণ্ড

Germany: ১০,৫০৫ মৃত্যুর নির্দেশে শিলমোহর, ৯৭ বছরের নাৎসি মহিলাকে দুই বছরের কারাদণ্ড

বৃদ্ধাকে দোষী সাব্যস্ত করল আদালত।

উত্তর জার্মানির একটি আদালতে ওই মহিলার বিচার চলছিল। জানা গিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ক্যাম্প কমান্ড্যান্টের অফিসে তিনি স্টেনোগ্রাফার এবং টাইপিস্ট হিসাবে কাজ করতেন। ১৯৪৩ সালের জুন থেকে ১৯৪৫ সালের এপ্রিলের মধ্যে সেখানে বন্দিদের নির্মমভাবে হত্যা করা হয়েছিল।

৯৭ বছরে এক মহিলা ১০,৫০৫ টি হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত! আর সেই অভিযোগে ওই বৃদ্ধাকে দোষী সাব্যস্ত করল আদালত। অবাক লাগলেও বৃদ্ধার বিরুদ্ধে এমনই অভিযোগ প্রমাণিত হয়েছে জার্মানির একটি আদালতে। ওই বৃদ্ধার নাম ইরমগার্ড ফর্চনার। তিনি নাৎসি স্টুটহফ কনসেনট্রেশন ক্যাম্পের টাইপিস্ট হিসেবে কাজ করতেন। সেই সময় বহু মানুষকে হত্যা করা হয়েছিল। আর মৃত্যুর খতিয়ানে স্ট্যাম্প মারত ওই ইরমগার্ড। তিনিই প্রথম নারী যিনি নাৎসি অপরাধে দোষী সাব্যস্ত হয়েছেন। তাকে ২ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

উত্তর জার্মানির একটি আদালতে ওই মহিলার বিচার চলছিল। জানা গিয়েছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ক্যাম্প কমান্ড্যান্টের অফিসে তিনি স্টেনোগ্রাফার এবং টাইপিস্ট হিসাবে কাজ করতেন। ১৯৪৩ সালের জুন থেকে ১৯৪৫ সালের এপ্রিলের মধ্যে সেখানে বন্দিদের নির্মমভাবে হত্যা করা হয়েছিল।১৯৪৪ সালের জুন মাসে সেখানে ৬০ হাজার মানুষ নিহত হয়েছিলেন। ওই ক্যাম্পে যারা মারা গিয়েছিলেন তাদের ডেথ সার্টিফিকেট স্ট্যাম্প মারত ওই মহিলা। নিহতদের মধ্যে কেউ অ-ইহুদি বন্দি, কেউ আবার সোভিয়েত সেনা ছিলেন। তারমধ্যে ১০ হাজারেরও বেশি মানুষের মৃত্যুতে স্ট্যাম্প মেরেছিল ইরমগার্ড।

তার বিরুদ্ধে মামলা শুরু হয় ২০২১ সালে। সে হোম থেকেও ফেরার হয়ে গিয়েছিল। পরে পুলিশ তাকে আটক করে। টানা ৪০ দিন ধরে তাকে জেরা করা হয়। যদিও ইরমগার্ডের আইনজীবীরা তাকে জামিন দেওয়ার জন্য আদালতের কাছে আবেদন করেছিলেন। তাদের বক্তব্য, যে সময় এই ঘটনা ঘটেছিল তখন মহিলার বয়স খুবই অল্প ছিল। সে সব তার পক্ষে বোঝা সম্ভব ছিল না। ইরমগার্ডও এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছিলেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ UGC নেট-এর প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে বিহারের গ্রামে CBI ঢুকতেই হেনস্থার শিকার বিয়ের পর শ্বশুরকে প্রণাম, আর বউকে একী করছেন জাহির! লজ্জা পেলেন সোনাক্ষী

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.