বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া প্রজাতির করোনার রুখে দেবে কোভ্যাক্সিন, জানাল ICMR
ভ্যাকসিন (PTI)
ভ্যাকসিন (PTI)

নয়া প্রজাতির করোনার রুখে দেবে কোভ্যাক্সিন, জানাল ICMR

  • আইসিএমআরের করা টুইটে জানানো হয়েছে, আইসিএমআরের করা পরীক্ষায় দেখা গিয়েছে, সার্স–কোভ–২ ভাইরাসের একাধিক স্টেন্টকে প্রতিরোধ করতে সক্ষম কোভ্যাক্সিন।

নতুন প্রজাতির করোনাভাইরাস প্রতিরোধে সক্ষম কোভ্যাক্সিন। বুধবার এমনটাই দাবি করল করল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর। আইসিএমআরের বিজ্ঞানীরা জানিয়েছেন, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন দু'বার পরিবর্তিত হওয়া করোনার প্রজাতির প্রতিরোধ করতে সক্ষম।

আইসিএমআরের তরফে টুইটারে জানানো হয়েছে, আইসিএমআরের করা পরীক্ষায় দেখা গিয়েছে, সার্স–কোভ–২ ভাইরাসের একাধিক প্রজাতিকে প্রতিরোধ করতে সক্ষম কোভ্যাক্সিন। এমনকী দু'বার পরিবর্তিত হওয়া করোনার প্রজাতির প্রতিরোধ করতে সক্ষম।

সম্প্রতি জার্নাল ফর ট্র্যাভেল মেডিসিনে প্রকাশিত এক সমীক্ষায় দেখা গিয়েছে, কোভ্যাক্সিন ব্রিটেন থেকে ছড়ানো করোনার নতুন প্রজাতি প্রতিরোধ করতে যেমন সক্ষম, তেমনই করোনার অন্যান্য নতুন স্টেন্ট প্রতিরোধ করতেও সক্ষম।প্রকাশিত রিপোর্টে বিজ্ঞানীরা জানিয়েছেন, গবেষণা থেকে বেরিয়ে এসেছে ব্রিটেনের নতুন প্রজাতিকে প্রতিরোধ করতে সক্ষম এই দেশীয় ভ্যাকসিন। পাশাপাশি ব্রাজিল, দক্ষিণ আফ্রিকায় তৈরি নতুন করোনা প্রজাতিকে প্রতিরোধে সক্ষম এই ভ্যাকসিন।

উল্লেখ্য, ইতিমধ্যে কোভ্যাক্সিনের সঙ্গে কোভিশিল্ড ও স্পুটনিক-ভি টিকাকে ভারতে ভ্যাকসিন দেওয়ার অনুমোদন দেয় কেন্দ্র। গত ১৬ জানুয়ারি থেকে দেশব্যাপী করোনার প্রথম সারির যোদ্ধাদের ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যায়। কিন্তু এরই সঙ্গে নয়া প্রজাতির করোনার দেখা দেওয়ায় ভ্যাকসিনের কার্যকারিতা নিয়েই প্রশ্নচিহ্ন দেখা দেয়।এবার আইসিএমআরের তরফে জানিয়ে দেওয়া হল, করোনার নতুন প্রজাতি প্রতিরোধ করতেও কোভ্যাক্সিন সক্ষম।

বন্ধ করুন