বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার ব্রিটিশ, ভারতীয় স্ট্রেনের বিরুদ্ধে কার্যকর কোভ্যাক্সিন : ভারত বায়োটেক
কোভ্যাক্সিন (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস)
কোভ্যাক্সিন (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

করোনার ব্রিটিশ, ভারতীয় স্ট্রেনের বিরুদ্ধে কার্যকর কোভ্যাক্সিন : ভারত বায়োটেক

  • রত বায়োটেকের তরফে দাবি করা হয়, ব্রিটেনে মেলা B.1.1.7 এবং ভারতে মেলা B.1.617 করোনা স্ট্রেনের উপর কার্যকরী কোভ্যাক্সিন।

করোনার ভারতীয় ও ব্রিটিশ স্ট্রেন নিয়ে ক্রমেই আতঙ্ক বাড়ছে বিশ্ব জুড়ে। এর অন্যতম কারণ, অনেক বিশেষজ্ঞই দাবি করেছে যে এই স্ট্রেনের উপর করোনা টিকা কার্যকরী নয়। কয়েকদিন আগে এক রিপোর্টে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও দাবি করে যে করোনার ভারতীয় স্ট্রেনের উপর কার্যকর নয় ফাইজার ও মডার্নার টিকা। এই আভহে আশার আলো দেখাচ্ছে ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন।

এদিন ভারত বায়োটেকের তরফে দাবি করা হয়, ব্রিটেনে মেলা B.1.1.7 এবং ভারতে মেলা B.1.617 করোনা স্ট্রেনের উপর কার্যকরী কোভ্যাক্সিন। এদিন ভারত বায়োটেকের যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর সুচিত্রা এল্লা একটি টুইট করেন। তাতে কোভ্যাক্সিনের উপর অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের দ্বারা প্রকাশিত 'ক্লিনিক্যাল ইনফেকশাস জর্নাল'-এর একটি প্রতিবেদন শেয়ার করেন। সেই গবেষণা পত্রের দাবি অনুযায়ী কোভ্যাক্সিন ব্রিটেনে মেলা B.1.1.7 এবং ভারতে মেলা B.1.617 করোনা স্ট্রেনকে রুখে দিতে সক্ষম।

এর আগে আমেরিকার হোয়াইট হাউজের চিফ মেডিক্যাল অফিসার অ্যান্থনি ফাউসিও দাবি করেছিলেন যে কোভ্যাকসিন B.1.617 ভ্যারিয়ান্ট বা ভারতের 'ডাবল মিউট্যান্ট স্ট্রেন'কে প্রতিরোধ করতে সক্ষম। শুধু তাই নয় তাঁর দাবি ছিল, কোভ্যাক্সিন 617 ভ্যারিয়েন্টকে রুখে দিতে সক্ষম।

উল্লেখ্য, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন নিষ্ক্রিয় অর্থাৎ মৃত করোনা ভাইরাস দিয়ে তৈরি। দেহে থাকা করোনা ভাইরাসকে চিহ্নিত করে প্রতিরক্ষা গড়ে তোলে এই ভ্যাকসিন। ট্রায়ালের পর যানা গিয়েছে এই টিকার কার্যকারিতা ৮১ শতাংশ। ল্যানসেট বলছে, কোভ্যাকসিন দুই ধরণের বুস্টার ব্যবহার করে। ফলে বাকি নিস্ক্রিয় সার্স-কোভ-২ টিকার পরিবর্তে কোভ্যাকসিন বেশি কার্যকর প্রমাণিত হয়েছে।

বন্ধ করুন