বাংলা নিউজ > ঘরে বাইরে > নতুন ডেল্টা প্লাস ভেরিয়েন্টের বিরুদ্ধে কার্যকর কোভ্যাক্সিন, উঠে এল গবেষণায়
টিকা নিলেও করোনা হতেই পারে। কিন্তু টিকা নেওয়া থাকলে উপসর্গ বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছবে না। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (Satish Bate/HT PHOTO)
টিকা নিলেও করোনা হতেই পারে। কিন্তু টিকা নেওয়া থাকলে উপসর্গ বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছবে না। ফাইল ছবি : হিন্দুস্তান টাইমস  (Satish Bate/HT PHOTO)

নতুন ডেল্টা প্লাস ভেরিয়েন্টের বিরুদ্ধে কার্যকর কোভ্যাক্সিন, উঠে এল গবেষণায়

  • ICMR-এর সঙ্গে যৌথভাবে করা গবেষণায় এমনটাই দেখা গিয়েছে বলে জানাল সংস্থা।

ডেল্টা প্লাসকে(AY.1) ঠেকাতে পারে কোভ্যাক্সিন। জানাল কোভ্যাক্সিনের প্রস্তুতকারক ভারত বায়োটেক। ICMR-এর সঙ্গে যৌথভাবে করা গবেষণায় এমনটাই দেখা গিয়েছে বলে জানাল সংস্থা।

গবেষণার রিপোর্ট অনুযায়ী, সারস-কোভ -২ এর অন্যান্য পুরনো ভেরিয়েন্টের তুলনায় ডেল্টা ভেরিয়েন্টের বিরুদ্ধে কিছুটা কম কার্যকর কোভ্যাক্সিন। তবে একেবারে অকার্যকর নয়। প্রসঙ্গত অন্যান্য টিকার ক্ষেত্রেও বিষয়টা এরকমই।

গবেষকরা তিনটি গ্রুপের ব্যক্তিদের থেকে প্রাপ্ত অ্যান্টিবডি দিয়ে পরীক্ষা চালিয়েছেন। এঁদের মধ্যে একটি দলের কোভ্যাক্সিনের দুটি ডোজ নেওয়া ছিল। কিন্তু কখনও করোনা সংক্রমণ হয়নি।

একটি দলে কোভিড-১৯ থেকে সেরে ওঠার পরে দুটি টিকা নেওয়া ব্যক্তিরা ছিলেন।

আরেকটি দলে উভয় ডোজ নেওয়ার পরেও কোভিড হয়েছে এমন ব্যক্তিরা।

এই অ্যান্টিবডিগুলির সঙ্গে করোনার তিনটি ভেরিয়েন্টের কার্যকলাপ পর্যবেক্ষণ করা হয়। ডেল্টা, ডেল্টা প্লাস এবং বি.1.617.3 এবং সেই সঙ্গে বি.1 (মিউটেশনের পূর্বের সংস্করণ)-এরও প্রভাব যাচাই করা হয়।

গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা টিকা গ্রহণের পাশাপাশি একবার করোনা আক্রান্তও হয়েছিলেন, তাঁদেরই প্রতিরোধ বেশি। নিউট্রালাইজিং অ্যান্টিবডি, যেগুলি কিনা Sars-CoV-2 ভাইরাসের সঙ্গে বাইন্ড করেছে, তুলনামূলকভাবে বেশি এঁদের দেহে। কিন্তু তাই বলে একবারও করোনা হয়নি এমন টিকাপ্রাপ্তদের দেহে যে অ্যান্টিবডি অনেক কম, এমনটাও নয়।

তিনটি ক্ষেত্রেই কোভ্যাক্সিন ভালই রোগ প্রতিরোধশক্তি তৈরি করেছে বলে দেখা গিয়েছে। তবে একবার যাঁদের করোনা হয়ে গিয়েছে, তাঁদের প্রতিরোধশক্তিটা আরও বেশি দেখা গিয়েছে, জানিয়েছেন ন্যাশানাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির ডাঃ প্রজ্ঞা যাদব, গবেষণাপত্রের অন্যতম লেখক।

কিন্তু শুধু একবার করোনা হয়ে গিয়েছে বলে টিকা নেওয়ার প্রয়োজন নেই, এমনটাও ভাবার কোনও কারণ নেই। কারণ এই প্রতিরোধ ক্ষমতা সময়ের সঙ্গে কমে যায়। তাই করোনা সেরে গেলেই টিকা নেওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে। টিকা নিলেও করোনা হতেই পারে। কিন্তু টিকা নেওয়া থাকলে উপসর্গ বাড়াবাড়ি পর্যায়ে পৌঁছবে না।

 

বন্ধ করুন