বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকর কোভ্যাক্সিন, ট্রায়ালের পর দাবি ভারত বায়োটেকের
কোভ্যাক্সিন (ফাইল ছবি ; মিন্ট)
কোভ্যাক্সিন (ফাইল ছবি ; মিন্ট)

করোনার বিরুদ্ধে ৭৭.৮ শতাংশ কার্যকর কোভ্যাক্সিন, ট্রায়ালের পর দাবি ভারত বায়োটেকের

  • তৃতীয় দফার ট্রায়ালে দেখা যায়, কোভ্যাক্সিন ৭৭.৮ শতাংশ কার্যকার। এমনই দাবি করেছে ভারত বায়োটেক।

ডেল্টা স্ট্রেনকে রুখতে সক্ষম কোভ্যাক্সিন। তৃতীয় পর্যায়ে পরীক্ষার পর এমনটাই জাবি করা হল টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের তরফে। পাশাপাশি ট্রায়ালে কোভ্যাক্সিন ৭৭.৮ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে বলে দাবি করে ভারত বায়োটেক। এই বিষয়ে এদিন টুইট করা হয় বায়োটেকের তরফে।

এদিন ভারত বায়োটেক জানায়, করোনা টিকার ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৬৫.২ শতাংশ কার্যকর কোভ্যাক্সিন। ডেল্টা ছাড়া B.1.617.1 (কাপা), B.1.1.7 (অ্যালফা), B.1.351 (বিটা), P2- B.1.1.28 (গামা) ভ্যারিয়েন্টের উপরও কার্যকর কোভ্যাক্সিন। 

১৩০ জনের উপর করা পরীক্ষার ফলাফল খতিয়ে দেখে এই দাবি করা হয়েছে। বাকি ভ্যাকসিনগুলির তুলনায় এই ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়ার হার কম বলে জানানো হয়েছে প্রস্তুতকারক সংস্থার তরফে। টিকা প্রাপকদের মধ্যে ১২ শতাংশের মধ্যে হালকা জ্বর বা মাথা ব্যথার মতো অতি সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে। তাছাড়া ০.৫ শতাংশ টিকা প্রাপকদের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া গুরুতর ছিল।

ভারত বায়োটেকের প্রধান ডঃ কৃষ্ণা ইলা দাবি করেন, এই টিকা নিয়ে আশার আলো দেখতে পাবে ভারতের মতো অন্যান্য উন্নয়শীল দেশগুলি। উল্লেখ্য, এখনও পর্যন্ত ব্রাজিল, ফিলিপিন্স, ইরান, মেক্সিকো সহ মোট ১৬টি দেশে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না পাওয়ায় এখনও এই টিকা নিয়ে সন্দেহ প্রকাশ করছে ইউরোপের দেশগুলি। কয়েকদিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রেও জরুরিভিত্তিতে কোভ্যাক্সিন প্রয়োগের অনুমোদন চেয়ে তা পায়নি ভারত বায়োটেক। আরও প্রায় ৫০টি দেশে অনুমোদন চেয়ে আবেদন জানিয়েছে বায়োটেক। তবে এই পরীক্ষার ফল সামনে আসার পর এই টিকা আবিষ্কারের ইতিবাচক দিক দেখছে বায়োটেক। 

 

বন্ধ করুন