বাংলা নিউজ > ঘরে বাইরে > WHO-এর তালিকায় নেই কোভ্যাক্সিন, বায়োটেকের টিকা পেলে বিদেশ ভ্রমণে বাধা
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় নেই কোভ্যাক্সিন  (HT PHOTO)
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় নেই কোভ্যাক্সিন  (HT PHOTO)

WHO-এর তালিকায় নেই কোভ্যাক্সিন, বায়োটেকের টিকা পেলে বিদেশ ভ্রমণে বাধা

  • বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা টিকার জরুরি প্রয়োগের তালিকায় কোভ্যাক্সিন এর নাম নেই।

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের জেরে নাজেহাল ভারত সহ একাধিক দেশ। এই আবহে অনেক দেশই ভারত থেকে কাউকে নিজেদের দেশে ঢুকতে দিচ্ছে না। তবে টিকা নেওয়া ব্যক্তিদেরকে অন্য দেশে ঢোকার উপর বিধিনিষেধ কিছুটা শিথিল। অবশ্য এবার সেই ছাড় থেকে বঞ্চিত হতে পারেন ভারতে কোভ্যাক্সিন টিকা পাওয়া ব্যক্তিরা। কারণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনা টিকার জরুরি প্রয়োগের তালিকায় কোভ্যাক্সিন এর নাম নেই।

আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে বহু দেশ ভ্রমণকারীরা টিকা গ্রহণ করেছেন কি না, তা দেখা হচ্ছে। পাশাপাশি টিকা নিলেও সেই টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় রয়েছে কি না, তা দেখছে দেশগুলি। জানা গিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন প্রাপ্ত টিকার তালিকায় ভারতের কোভিশিল্ড রয়েছে। তাছাড়া এই তালিকায় মডার্না, ফাইজার, জনসন অ্যান্ড জনসন, চিনের সাইনোফার্ম রয়েছে।

এদিকে ভারত বায়োটেক তাদের উৎপাদন করা টিকা কোভ্যাক্সিনকেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকাভুক্ত করার জন্য পদক্ষেপ নিচ্ছে। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আলোচনায় বসবে ভারত বায়োটেক। টিকা সংক্রান্ত বেশ কিছু তথ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে দেওয়া হলে তারা সেটা খতিয়ে দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। অভিবাসন দফতরের তরফে এই বিষয়ে জানানো হয়েছে, যেসব আবেদনকারীরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার তালিকায় নেই এমন টিকা নিয়েছেন, তাদের টিকা না নেওয়া যাত্রীদের তালিকায় রাখা হবে।

 

বন্ধ করুন