বাংলা নিউজ > ঘরে বাইরে > ১০-১২ দিনের মধ্যে ২-১৮ বয়সিদের উপর শুরু কোভ্যাক্সিনের দ্বিতীয়-তৃতীয় পর্যায়ের ট্রায়াল
২ থেকে ১৮ বছরের শিশুদের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হতে চলেছে: ছবিটি প্রতীকী (‌সৌজন্য পিটিআই)‌  (PTI)
২ থেকে ১৮ বছরের শিশুদের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হতে চলেছে: ছবিটি প্রতীকী (‌সৌজন্য পিটিআই)‌  (PTI)

১০-১২ দিনের মধ্যে ২-১৮ বয়সিদের উপর শুরু কোভ্যাক্সিনের দ্বিতীয়-তৃতীয় পর্যায়ের ট্রায়াল

বিভিন্ন হাসপাতালে ৫২৫ জনের উপর এই ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হবে।

শিশুদের জন্য করোনা টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হতে চলেছে দেশে। দেড় সপ্তাহের মধ্যেই ২ থেকে ১৮ বয়সিদের উপর ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালু হয়ে যাবে। এমনটাই জানাল নীতি আয়োগ। বিভিন্ন হাসপাতালে ৫২৫ জনের উপর এই ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হবে।

মঙ্গলবার নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভি কে পল বলেন, ‘‌ভারত বায়োটেক আগামী ১০-‌১২ দিনের মধ্য ২ থেকে ১৮ বয়সিদের উপর কোভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চলেছে। বলেন, ‘‌কোভ্যাক্সিনকে ২ থেকে ১৮ বছর বয়সিদের উপর ক্লিনিক্যাল ট্রায়াল চালানোর অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (ডিসিজিআই)‌। আমায় বলা হয়েছে যে, আগামী ১০-‌১২ দিনের মধ্যে ট্রায়াল শুরু হবে।’‌

গত ১৩ মে ভারত বায়োটেকের তরফে জানানো হয়, দুই থেকে ১৮ বয়সিদের উপর কোভ্যাক্সিনের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ক্নিনিকাল ট্রায়াল চালানোর অনুমতি দিয়েছেন ডিসিজিআই। হায়দরাবাদের সংস্থার তরফে জানানো হয়েছে, ৫২৫ জন ‘সুস্থ’ স্বেচ্ছাসেবকের উপর কোভ্যাক্সিনের ট্রায়াল চালানো হবে। সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে, দিল্লি এইমস, পাটনা এইমস, নাগপুরের মেডিট্রিনা ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেসে সেই ট্রায়াল চলবে। যদিও ভারত বায়োটেকের তরফে কোথায় চালানো হবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

বন্ধ করুন