বাংলা নিউজ > ঘরে বাইরে > এইমস-এ হবে শিশুদের কোভ্যাক্সিন ট্রায়াল, ৬-১২ বছর বয়সীদের খোঁজ শুরু আগামীকাল থেকে
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

এইমস-এ হবে শিশুদের কোভ্যাক্সিন ট্রায়াল, ৬-১২ বছর বয়সীদের খোঁজ শুরু আগামীকাল থেকে

  • আপাতত ৬ থেকে ১২ বছর বয়সীদের খোঁজ চলবে। সেই পরীক্ষা সফল ভাবে শুরু হলে পরে ২ থেকে ৬ বছর বয়সীদের উপর শুরু হবে কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ।

দিল্লিতে অবস্থিত অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে শুরু হতে চলেছে শিশুদের উপর কোভ্যাক্সিনের ট্রায়াল। সেই পরীক্ষার জন্য শিশুদের খোঁজ শুরু হবে মঙ্গলবার থেকে। আপাতত ৬ থেকে ১২ বছর বয়সীদের খোঁজ চলবে। সেই পরীক্ষা সফল ভাবে শুরু হলে পরে ২ থেকে ৬ বছর বয়সীদের উপর শুরু হবে কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ।

বিশেষজ্ঞদের মত, সর্বস্তরে টিকাকরণ না হলে অতিমারীর তৃতীয় ঢেউ মারাত্মক হতে পারে। এদিকে আশঙ্কা, তৃতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি বিপদে পড়তে পারে শিশুরা। এই আবহে ছোটদের উপর কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়েছে পটনায়। ভারত বায়োটেকের তৈরি করোনার ভ্যাকসিন ২ থেকে ১৮ বছর বয়সিদের জন্য কতখানি উপযুক্ত তা খতিয়ে দেখতেই এই ট্রায়াল। যাদের উপর টিকা প্রয়োগ করা হবে, তাদের অ্যান্টিবডি টেস্ট করা হবে। তাদের রক্ত পরীক্ষা করানো হবে। এর জন্য রক্তের নমুনা নেওয়া হবে। সেই রক্ত পরীক্ষার রিপোর্ট হাতে এলে শুরু হবে কোভ্যাক্সিনের ট্রায়াল।

এদেশে যে তিনটি ভ্যাকসিন দেওয়া হচ্ছে, সেগুলির মধ্যে কোভিশিল্ড ও স্পুটনিক ভি শিশুদের প্রয়োগ করা যায় কি-না সেই বিষয়ে স্পষ্ট ধারণা নেই। এই আবহে ৬ থেকে ১২ বছর বয়সীদের খোঁজ শুরু করবে দিল্লি এইমস। যাতে তাদের উপর তাদের উপর কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ করা যায়। মোট তিন ধাপে ভ্যাকসিনেশন ট্রায়াল চলবে ৷ প্রথমধাপে ১২-১৮ বছরের মধ্যে হবে ক্লিনিক্যাল ট্রায়াল। তার পর ৬-১২ বছরের মধ্যে এবং সবশেষে হবে ২-৬ বছরের শিশুদের মধ্য়ে ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল।

বন্ধ করুন