এই পূর্বাভাস দিলেন ডক্টর ফৌচি (CNP)
এই পূর্বাভাস দিলেন ডক্টর ফৌচি (CNP)

Covid-19: করোনায় দুই লাখ মার্কিন নাগরিকের মৃত্যু হতে পারে, জানাল ট্রাম্প প্রশাসন

পরিস্থতি সঙ্গীন আমেরিকায়

করোনাভাইরাসের জেরে আমেরিকায় এক থেকে দুই লক্ষ মানুষ মারা যেতে পারেন বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের National Institute of Allergy and Infectious Diseases - এর ডিরেক্টর অ্যান্থনি ফৌচি।সংক্রামক রোগে আমেরিকার শীর্ষ বিশেষজ্ঞের এই পূর্বাভাস নিয়ে এখন চাঞ্চল্য ওই দেশে।

অনিচ্ছাসত্ত্বেও তাই এপ্রিলের শেষ অবধি মানুষকে ঘরে থাকার নির্দেশ দিলেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন যে আগামী দুই সপ্তাহ পরে আমেরিকায় করোনা থেকে মৃত্যুর হার শীর্ষে পৌঁছাবে বলে মনে করা হচ্ছে। এখনও পর্যন্ত আমেরিকায় করোনায় আক্রান্ত ১.৪ লক্ষ মানুষ, মারা গিয়েছেন ২৪০০। তবে অনেকের টেস্ট হয়নি, তাই আসল সংখ্যা অনেক বেশি বলে আশঙ্কা।ফৌচি বলেন যে আমেরিকা করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিতছে, এটা আগে থেকে ভেবে নেওয়ার দরকার নেই। খালি নিউ ইয়র্কেই হাজারের ওপর মানুষ করোনায় মারা গিয়েছেন। শুধু হায়াই ও ভিওমিং ছাড়া বাকি সব রাজ্য থেকে মৃত্যুর খবর এসেছে।


চিন্তার কথা হল শুধু শহুরে অঞ্চল নয় গ্রাম থেকেও করোনা প্রকোপের খবর পাওয়া যাচ্ছে। যেসব জায়গায় বয়স্ক মানুষ আছেন, সেখান থেকে ভাইরাস আগুনের মতো ছড়াচ্ছে বলে জানিয়েছেন নিউ ইয়র্কের গভর্নর।গরীব বসতিতে ভাইরাস সংক্রমণের হার বেশি, নিউইয়র্কের থেকে প্রাপ্ত তথ্যে জানা গিয়েছে।

বন্ধ করুন