জওয়ানের নমুনায় পাওয়া গেল করোনাভাইরাসের প্রমাণ। (Bloomberg)
জওয়ানের নমুনায় পাওয়া গেল করোনাভাইরাসের প্রমাণ। (Bloomberg)

Covid-19 এর গ্রাসে সেনা, কোয়ারেন্টাইনে জওয়ান

  • ২৭ ফেব্রুয়ারি তাঁর বাবা ইরান থেকে বাড়ি ফিরেছিলেন। সেই সময় এই জওয়ান ছুটিতে বাড়ি গিয়েছিলেন।২ মার্চ কাজে যোগ দেওয়ার পরে পরীক্ষায় তিনি পজিটিভ প্রমাণিত হন।

নোভেল করোনাভাইরাসের ছায়া দেখা গেল ভারতীয় সেনাবাহিনীতেও। লাদাখের লেহ শহরে মোতায়েন বছর ৩৪-এর এক জওয়ানের নমুনায় মিলল Covid-19 এর সন্ধান। তাঁকে আইসোলেশনে রাখা হয়েছে।

জানা গিয়েছে, ওই জওয়ান ‘স্নো ওয়ারিয়র্স’ নামে সেনার পদাতিক বাহিনীর অন্তর্গত লাদাখ স্কাউটস-এর সদস্য। গত ২৭ ফেব্রুয়ারি তাঁর বাবা ইরান থেকে বাড়ি ফিরেছিলেন। সেই সময় এই জওয়ান ছুটিতে বাড়ি গিয়েছিলেন।২ মার্চ কাজে যোগ দেওয়ার পরে পরীক্ষায় তিনি পজিটিভ প্রমাণিত হন।

জওয়ানের বাবাকে গত ২৯ ফেব্রুয়ারিতে লাদাখ হার্ট ফাউন্ডেশন হাসপাতালে কোয়ারেন্টাইনে পাঠানো হয় এবং সেখানে গত ৬ মার্চ তাঁর নমুনায় Covid-19 এর অস্তিত্ব পাওয়া যায়। একদিন পরে জওয়ানকেও আইসোলেশনে পাঠানো হয়।

সেনা সূত্রে জানা গিয়েছে, কাজে যোগ দিলেও নিজের গ্রামে বাস করে পরিবারকে সাহায্য করছিলেন ওই জওয়ান। তাঁ স্ত্রী, বোন ও শিশুদেরও হাসপাতালে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

এ দিকে, অন্য এক সেনা আধিকারিকের শরীরে Covid-19 এর উপসর্গ দেখা দিলেও তাঁকে পুনের সেনা হাসপাতালে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। তবে এখনও তাঁর নমুনা পরীক্ষার ফল হাতে আসেনি।

ভারতে এখনও পর্যন্ত ১৪৭ জনের নমুনায় করোনাভাইরাসের অস্তিত্ব প্রমাণিত হয়েছে। সংক্রমণের জেরে এখনও পর্যন্ত তিন জনের মৃত্যু হয়েছে।

বন্ধ করুন