বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19: প্রথম সপ্তাহে বিদেশে আটকে থাকা ১৫,০০০ ভারতীয়কে ফেরানো হবে, জানাল কেন্দ্র
প্রথম সপ্তাহে প্রায় ১৫,০০০ ভারতীয়কে দেশে ফেরানো হবে (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)
প্রথম সপ্তাহে প্রায় ১৫,০০০ ভারতীয়কে দেশে ফেরানো হবে (ছবিটি প্রতীকী, সৌজন্য এএফপি)

Covid-19: প্রথম সপ্তাহে বিদেশে আটকে থাকা ১৫,০০০ ভারতীয়কে ফেরানো হবে, জানাল কেন্দ্র

শুধু প্রথম সপ্তাহে বিভিন্ন দেশ থেকে ৬৪ টি বিমান ছাড়বে। পাশাপাশি, নৌবাহিনীর জাহাজ তৈরি রাখা হয়েছে। 

আগামী ৭ মে থেকে বিভিন্ন দেশে আটকে থাকা প্রায় ১৫,০০০ ভারতীয়কে দেশে ফেরানো হবে। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ১৩ মে'র মধ্যে তাঁরা দেশে ফিরবেন। তাঁদের নিজেদের উড়ানের ভাড়া দিতে হবে বলে জানিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন : Kolkata Police E-Pass: গাড়ি বের করলেই লাগবে ই-পাস, কীভাবে আবেদন করবেন দেখে নিন

বিমান ও জাহাজে করে বিদেশে আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে কেন্দ্র। কেন্দ্রের উড়ান পরিষেবার পরিকল্পনা অনুযায়ী, আরব আমিরশাহী (১০), ব্রিটেন (৭), মালয়েশিয়া (৭), আমেরিকা (৭), ফিলিপিন্স (৫), বাংলাদেশ (৭), সিঙ্গাপুর (৫), কুয়েত (৫), সৌদি আরব (৫), বাহারিন (২) এবং ওমান (২) থেকে প্রথম সপ্তাহে ৬৪ টি বিমান ছাড়বে। 

আরও পড়ুন : আপনার ভাগ্য কোন পথে, জানাবে ললাটরেখা

বিষয়টি নিয়ে অবহিত এক আধিকারিক জানিয়েছেন, প্রথম সপ্তাহের জন্য ভারতীয় নৌবাহিনীর চারটি জাহাজকেও তৈরি রাখা হয়েছে এবং ভারতীয় বায়ুসেনার ৩০ টি বিমানকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে।

আরও পড়ুন : করোনা দাপটের মাঝেই হানা দিল আফ্রিকান সোয়াইন ফিভার, এখনও মেলেনি টিকা

বিমানযাত্রায় নিষেধাজ্ঞা এবং কাজ হারিয়ে বা পরিবারের সঙ্গে দেখা করার জন্য যাঁরা দেশে ফিরতে চাইছেন, তাঁদের নাম নথিভুক্ত করার প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। আরব আমিরশাহী থেকেই প্রায় ২০০,০০০ মানুষ ফিরতে চেয়ে নিজেদের নাম নথিভুক্ত করেছেন। প্রায় ২৫ শতাংশই চাকরি হারানোর কারণে দেশে ফিরতে চান বলে জানিয়েছেন। তবে সবাইকে টাকা দিয়ে আসতে হবে। 

আরও পড়ুন : 100 Hours 100 Stars: অল ইংল্যান্ড জয়ের উপর ভিত্তি করেই আমার কোচিং কেরিয়ার প্রতিষ্ঠিত, জানালেন গুরু গোপীচাঁদ

সংশ্লিষ্ট দেশ থেকে বিমানে ওঠার আগে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে। শুধুমাত্র উপসর্গহীন যাত্রীদের বিমানে উঠতে দেওয়া হবে। ভারতে নামার পরও একদফায় তাঁদের স্বাস্থ্য পরীক্ষা হবে এবং 'আরোগ্য সেতু' অ্যাপে রেজিস্টার করতে হবে। একটি সেলফ-ডিক্ল্যারেশন ফর্ম ফিল-আপ করতে হবে।

আরও পড়ুন : বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অনলাইন অ্যাসাইনমেন্ট ও ইন্টার্নশিপ চালুর প্রস্তাব UGC-র

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বিমানবন্দরে স্ক্রুটিনির পর যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখা হবে। তারপর হাসপাতালে বা টাকার ভিত্তিতে প্রতিষ্ঠানিক কোয়ারেন্টাইন কেন্দ্রে রাখা হবে। তা করবে সংশ্লিষ্ট রাজ্য সরকার।'

বন্ধ করুন