ফাইল ছবি  (REUTERS)
ফাইল ছবি (REUTERS)

Dearness Allowance hike under 7th Pay Commission- করোনার জেরে ভাঁড়ারে টান, এখনই হয়তো বর্ধিত DA-র টাকা দেবে না কেন্দ্র

এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি মোদী সরকার।

রাজীব জয়সওয়াল


করোনার জেরে দেশে চলছে লকডাউন। অর্থনীতির কার্যত হাঁড়ির হাল। এর জেরে এখনই হয়তো বর্ধিত ডিয়ারনেস অ্যালোয়েন্স দেবে না কেন্দ্র। সরকারের উচ্চপর্যায় এই নিয়ে চিন্তা ভাবনা চলছে। কিছুদিন পর থেকে বর্ধিত ডিএ দেওয়ার কথা ভাবছে কেন্দ্র। সেই টাকাটি আপাতত করোনা মোকাবিলায় ব্যবহার করার প্রস্তাব বিবেচনা করছে মোদী সরকার। এই সিদ্ধান্ত নিলে মাসে গড়ে হাজার কোটি টাকা বাঁচাতে পারবে কেন্দ্র।

কেন্দ্রীয় সরকার গত মাসেই ডিয়ারনেস অ্যালোয়েন্স ৪ শতাংশ বৃদ্ধি করার সিদ্ধান্ত নেয়। ১৭ শতাংশের জায়গায় ২১ শতাংশ বেসিক পে-র ওপর ডিএ দেওয়ার কথা বলে কেন্দ্র। কিন্তু এই সংক্রান্ত কোনও আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি দেয়নি কেন্দ্র কারণ তার আগেই লকডাউন ঘোষণা করেন নরেন্দ্র মোদী।

তবে অর্থমন্ত্রকের মুখপাত্র বলছেন যে এখনও পর্যন্ত ডিএ বৃদ্ধির টাকা না দেওয়ার কোনও প্রস্তাব নেই। তবে আরেক কর্তা জানিয়েছেন যে এরকম একটি প্রস্তাব এসেছে যে আপাতত বর্ধিত ডিএ না দিয়ে কিছু টাকা বাঁচানো যাক। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে ডিএ দেওয়া যাবে।

আপাতত বর্ধিত ডিএ না দিলে হাজার কোটি টাকা করে বাঁচাতে পারবে কেন্দ্র। আরেক কর্তা জানিয়েছেন যে সব প্রস্তাবের কথাই ভেবে চিন্তে দেখা হচ্ছে। তবে এখনও কোনও কর্মীর মাইনে কাটা হয়নি বলেও সেই কর্তা মনে করিয়ে দিয়েছেন।

ইতিমধ্যেই সাংসদরা ৩০ শতাংশ করে কম মাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এমপি ল্যাডের টাকাও তারা ব্যবহার করতে পারবেন না, সেটি করোনার বিরুদ্ধে লড়াইয়ে ব্যবহার করা হবে। ইতিমধ্যেই ১.৭ লক্ষ কোটি টাকার আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। কিন্তু শিল্পমহল বলেছে ১৬ লক্ষ কোটি টাকার কম করে আর্থিক প্যাকেজ দরকার পরিস্থিতি সামলানোর জন্য।

বন্ধ করুন