প্রতীকি ছবি
প্রতীকি ছবি

COVID19 মোকাবিলায় 'বন্ধু' পাকিস্তানকে আন্ডার অয়্যার দিয়ে তৈরি মাস্ক পাঠাল চিন

  • পাকিস্তানি সংবাদমাধ্যম সূত্রের খবর, তাদের সেরা N95 মাস্ক পাঠাবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল চিন।

এমনিতেই বিশ্বজুড়ে নিন্দার মুখে করোনাভাইরাসের আঁতুড়ঘর চিন। তার ওপরে পশ্চিমি দেশে করোনাভাইরাসের অকেজো কিট পাঠিয়ে সমালোচনার মুখে পড়েছে তারা। আর এবার চিনের কাণ্ডজ্ঞানহীনতার শিকার তাদেরই ‘পরম বন্ধু’ পাকিস্তান। করোনাভাইরাস রুখতে পাকিস্তানকে আন্ডার অয়্যার দিয়ে তৈরি মাস্ক পাঠাল তারা। যা প্রতারণার সামিল বলে মনে করছেন পাকিস্তানের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা।

পাকিস্তানি সংবাদমাধ্যম সূত্রের খবর, তাদের সেরা N95 মাস্ক পাঠাবে বলে প্রতিশ্রুতি দিয়েছিল চিন। সেই মতো চিন থেকে এসে পৌঁছয় পেটি পেটি মাস্ক। সেই মাস্ক সেদেশের সিন্ধু প্রদেশের বিভিন্ন হাসপাতালে বণ্টনও হয়ে যায়। কিন্তু মাস্ক দেখে চক্ষু চড়কগাছ চিকিৎসকদের। দেখেন, মাস্ক তৈরি করা হয়েছে আন্ডার অয়্যার দিয়ে। করোনাভাইরাস রুখতে যা একেবারেই সক্ষম নয়।


পাকিস্তানি টিভি চ্যানেলে সেই খবর সম্প্রচারিত হয়। তাতে উপস্থাপককে বলতে শোনা যায়, ‘চায়না নে চুনা লাগা দিয়া।’

গত মাসের শেষের দিকে পাকিস্তানকে করোনা মোকাবিলায় চিকিৎসা সামগ্রী দিয়ে সাহায্য করার কথা ঘোষণা করেছিল চিন। সেই মতো ২,০০,০০০ সাধারণ মাস্ক, ২,০০০ N95 মাস্ক, পাঁচটি ভেন্টিলেটর, ২,০০০ টেস্টিং কিট ও ২,০০০ PPE পাঠানোর কথা ছিল চিনের। অভিযোগ, সেখানে N95 মাস্কের জায়গায় অন্তর্বাস দিয়ে তৈরি মাস্ক পাঠিয়েছে চিন।



বন্ধ করুন