দিল্লি বিমানবন্দরে অপেক্ষমান যাত্রীর মুখে মাস্ক। শনিবার রয়টার্সের ছবি। (REUTERS)
দিল্লি বিমানবন্দরে অপেক্ষমান যাত্রীর মুখে মাস্ক। শনিবার রয়টার্সের ছবি। (REUTERS)

Covid-19 crisis: রাতারাতি ডিগবাজি! কেন্দ্রের নয়া বিজ্ঞপ্তিতে বাদ অর্থ সাহায্য

  • রাতে ফের বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কিন্তু সেখানে বাদ দেওয়া হয়েছে Covid 19-এ নিহতদের পরিবারগুলিকে এককালীন আর্থিক সহায়তার কথা।

মাত্র কয়েক ঘণ্টার মধ্যে ভোল পালটাল স্বাস্থ্য মন্ত্রক। সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে উহ্যই রইল Covid 19-এ নিহতদের অর্থ সাহায্যের কথা।

শনিবার সকালে রীতিমতো বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য মন্ত্রকের তরফে ঘোষণা করা হয়, করোনাভাইরাস সংক্রমণের জেরে নিহতদের পরিবারগুলিকে এককালীন আর্থিক সাহায্য দেওয়া হবে। বিজ্ঞপ্তিতে সেই সাহায্যের পরিমাণ উল্লেখ করা হয় ৪ লাখ টাকা।

এর কয়েক ঘণ্টা পরে রাতে ফের বিজ্ঞপ্তি প্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কিন্তু সেখানে বাদ দেওয়া হয়েছে Covid 19 এ নিহতদের পরিবারগুলিকে এককালীন আর্থিক সহায়তার কথা। তার জায়গায় করোনাভাইরাস আক্রান্তদের কোয়ারেন্টাইন রাখার ব্যবস্থাদি, রোগীদের নমুনা সংগ্রহ এবং স্ক্রিনিং-এর জন্য অর্থ বরাদ্দ করা হবে বলে জানিয়েছে মন্ত্রক।

সংশোধিত নোটিশ।
সংশোধিত নোটিশ।

সেই সঙ্গে এসডিআরএফ খাতে বরাদ্দ ওই অর্থ রোগ প্রতিরোধে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্যও বরাদ্দ হবে বলে জানানো হয়েছে।

এ দিন সকালের বিজ্ঞপ্তিতে Covid 19 কে ঘোষিত বিপর্যয় হিসেবে চিহ্নিত করেছিল স্বাস্ত্য মন্ত্রক। সেই কারণেই রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে এই রোগে নিহতদের অর্থ সাহায্য দেওয়ার ঘোষণা করা হয়। সাহায্যের আওতায় রাখা হয় করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধের কাজে নিহত সরকারি কর্মীদেরও।

বন্ধ করুন