বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 crisis: সন্দেহজনক মৃতদেহের ময়না তদন্তে মর্গ কর্মীদের জন্য বিশেষ নির্দেশ ICMR-এর
প্রচণ্ড ঝুঁকির মধ্যে কাজ করছেন মর্গের চিকিৎসক, প্রযুক্তিবিদ এবং ময়না তদন্তের কাজে নিযুক্ত অন্যান্য কর্মীরা, জানিয়েছে ICMR। ছবি: এএফপি। (AFP)
প্রচণ্ড ঝুঁকির মধ্যে কাজ করছেন মর্গের চিকিৎসক, প্রযুক্তিবিদ এবং ময়না তদন্তের কাজে নিযুক্ত অন্যান্য কর্মীরা, জানিয়েছে ICMR। ছবি: এএফপি। (AFP)

Covid-19 crisis: সন্দেহজনক মৃতদেহের ময়না তদন্তে মর্গ কর্মীদের জন্য বিশেষ নির্দেশ ICMR-এর

  • করোনাভাইরাসের তীব্র সংক্রমণের প্রবণতা এবং ময়না তদন্তে যুক্ত কর্মীদের তাতে সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকায় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে ICMR।

সন্দেহজনক করোনামৃত্যুর ক্ষেত্রে মৃতদেহের নাক থেকে সোয়্যাব নমুনা সংগ্রহের জন্য সব হাসপাতালকে নির্দেশ দিল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)। 

মঙ্গলবার ICMR প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে, ‘আগে পাঠানো না হলেও হাসপাতালের এমার্জেন্সি, ক্যাসুয়ালটি, সাধারণ ওয়ার্ড ও আইসিইউ বিভাগে সমস্ত সন্দেহজনক মৃতদেহ মর্গে পাঠানোর আগে তার থেকে ন্যাসাল সোয়্যাব নমুনা সংগ্রহ করে Covid-19 RT-PCR টেস্টের জন্য পাঠাতে হবে।’ 

পরীক্ষার ফল না জানার আগে দেহগুলি মর্গ থেকে না ছাড়ার নির্দেশও দেওয়া হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষকে। 

করোনাভাইরাসের তীব্র সংক্রমণের প্রবণতা এবং ময়না তদন্তে যুক্ত কর্মীদের তাতে সংক্রমিত হওয়ার আশঙ্কা থাকায় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করার নির্দেশ দিয়েছে ICMR। 

বলা হয়েছে, ‘চিকিৎসক, মর্গের প্রযুক্তিবিদ এবং ময়না তদন্তের কাজে নিযুক্ত মর্গের অন্যান্য কর্মীরা সব রকম নিরাপত্তার প্রস্তুতি নেওয়া সত্ত্বেও সংক্রমিত অঙ্গ-প্রত্যঙ্গ, দেহরস ও নিষ্কাশনের সরাসরি সংস্পর্শে আসার কারণে উচ্চ পর্যায়ের এবং বিপজ্জনক ঝুঁকির মধ্যে রয়েছেন। এই কারণে ফরেন্সিক অটোপসির জন্য অপ্রত্যক্ষ অটোপসি (non-invasive forensic autopsy) প্রযুক্তি ব্যবহার করা উচিত।’

ICMR জানিয়েছে, যে হেতু উপসর্গহীন এবং ইনকিউবেশন-এ থাকা রোগীদের রোগ নির্ণয় পদ্ধতির মধ্যে দিয়ে অনেক সময়েই যেতে হয় না, সেই কারণে যে কোনও সন্দেহজনক মৃত্যুর ক্ষেত্রে চিকিৎসকদের রোগীর অতিমারি সংক্রান্ত ইতিহাস খতিয়ে দেখা দরকার। 

শুধু তাই নয়, নিশ্চিত Covid-19 সংক্রমণজনিত মৃত্যু না হলেও সন্দেহজনক দেহ সংরক্ষণের জন্য পৃথক মর্গ অথবা মর্গের ভিতরে আলাদা ভাবে চিহ্নিত এলাকা নির্দিষ্ট করার উপরেও জোর দেওয়া হয়েছে ICMR-এর নির্দেশিকায়। 

 

বন্ধ করুন