ভিডিয়ো কনফারেন্সে মোদী (ছবি সৌজন্য এএনআই)
ভিডিয়ো কনফারেন্সে মোদী (ছবি সৌজন্য এএনআই)

Covid-19 Crisis: করোনা মোকাবিলায় আপৎকালীন ফান্ডের প্রস্তাব মোদীর, ১ কোটি মার্কিন ডলার দেবে ভারত

  • করোনাভাইরাসের সংক্রমণ রুখতে সার্কভুক্ত দেশগুলির সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের বার্তা দেন।

করোনাভাইরাস মোকাবিলায় সার্কভুক্ত দেশগুলির মধ্যে একটি আপৎকালীন ফান্ড তৈরির প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ফান্ডে প্রাথমিকভাবে ১০ মিলিয়ন মার্কিন ডলার দেবে ভারত।

আরও পড়ুন : দুবাইগামী বিমানে Covid-19 আক্রান্ত ব্রিটিশ পর্যটক, কোচিতে বাতিল উড়ান

বিশ্বের একাধিক দেশের পাশাপাশি দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে করোনার বাড়বাড়ন্ত রুখতে সার্কভুক্ত দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে রবিরার ভিডিয়ো কনফারেন্স করেন মোদী। ভিডিয়ো কনফারেন্সে আঞ্চলিক ক্ষেত্রে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াইয়ের বার্তা দেন তিনি।

আরও পড়ুন : করোনায় স্ত্রস্ত ISIS, বিদেশে যেতে নিষেধ জঙ্গিদের, বারবার হাত ধোওয়ার পরামর্শ

একযোগে লড়াইয়ের জন্য সার্কভুক্ত দেশগুলির মধ্যে আপৎকালীন ফান্ড তৈরির প্রস্তাব পেশ করেন মোদী। তাতে প্রাথমিকভাবে ১০ মিলিয়ন মার্কিন ডলার দেবে ভারত। সেই ফান্ডে অন্যরাও স্বেচ্ছায় দান করতে পারবেন বলে জানান তিনি।

আরও পড়ুন : Coronavirus crisis: পালাননি, বিমানবন্দর থেকেই দিল্লি উড়ে যান গুগলকর্মীর স্ত্রী

স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে সার্কের অন্য দেশগুলিকে সাহায্য করতে নয়াদিল্লি প্রস্তুত বলে জানান মোদী। ভিডিয়ো কনফারেন্সে তিনি বলেন, 'ভারতে চিকিৎসক ও বিশেষজ্ঞদের একটি র‌্যাপিড রেসপন্স টিম তৈরি করছি আমরা। থাকবে নমুনা পরীক্ষার কিট-সহ অন্যান্য যন্ত্রপাতি। দলটি স্ট্যান্ড-বাইতে থাকবে। আপনাদের প্রয়োজন হলে (সাহায্য করবে)।'

আরও পড়ুন : 'করোনা প্যায়ার হ্যায়', ভাইরাস নিয়ে ছবির নাম রাখতে বলি প্রযোজকদের হুড়োহুড়ি

মোদী জানান, সম্ভাব্য ভাইরাস বাহক ও তাঁরা যাঁদের সংস্পর্শে এসেছেন, তাঁদের ভালোভাবে চিহ্নিত করার জন্য ভারতে একটি ইন্টিগ্রেটেড ডিজিজ সার্ভিলেন্স পোর্টাল তৈরি করা হয়েছে। সার্কের সদস্য দেশগুলিকে সেই পোর্টালের সফটওয়্যার দেবে নয়াদিল্লি। কীভাবে সেটি ব্যবহার করা হয়, সেই সংক্রান্ত প্রশিক্ষণও দেওয়া হবে বলে জানান মোদী।

আরও পড়ুন : Covid-19 crisis: রেলের কোচ থেকে পর্দা-কম্বল বাদ, যাত্রীদের কম্বল নেওয়ার পরামর্শ

একইসঙ্গে ভবিষ্যতের দিকে তাকিয়ে একটি যৌথ গবেষণার ক্ষেত্র তৈরির পরিকল্পনাও ব্যক্ত করেন মোদী। বলেন, 'দক্ষিণ-পূর্ব এশিয়ায় মহামারীর আকার নেওয়া রোগের নিয়ন্ত্রণে আমরা একটা কমন রিসার্চ প্ল্যাটফর্ম তৈরি করতে পারি। এরকম ক্ষেত্রে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ সহযোগিতা করতে পারে।'

বন্ধ করুন