বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 crisis: ঘরে ফেরা শ্রমিকদের জন্য তৈরি রাজ্য, চড়ছে সংক্রমণের পারদ

Covid-19 crisis: ঘরে ফেরা শ্রমিকদের জন্য তৈরি রাজ্য, চড়ছে সংক্রমণের পারদ

সামাজিক দূরত্ব বিধির তোয়াক্কা না করে ভিড়ঠাসা ট্রাকে চাপিয়ে ভিনরাজ্য থেকে ফেরানো হচ্ছে শ্রমিকদের। ঝাঁসির রাস্তায় পিটিআই-এর ছবি। (PTI)

ঘরেফেরা শ্রমিকদের নিয়ে প্রধান সমস্যা দেখা দিয়েছে একলাফে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঘরেফেরা শ্রমিকদের প্রস্তুত হয়েছে রাজ্য সরকারগুলি। প্রধান সমস্যা দেখা দিয়েছে একলাফে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা। এর মধ্যে নিজেদের পরিকল্পনা প্রকাশ করেছে ওডিশা, উত্তর প্রদেশ ও বিহার প্রশাসন।

সমস্ত পরিযায়ী শ্রমিকদের জন্য ২১ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করেছে বিহার সরকার। ছুটি বাতিল করা হয়েছে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের। 

ওডিশায় পরিযায়ী শ্রমিকদের বাধ্যতামূলক ১৪ দিন কোয়ারেন্টাইনের পরে স্বাস্থ্য পরীক্ষা আবশ্যিক ঘোষণা করা হয়েছে। ২৪ ঘণ্টা খুলে রাখার নির্দেশ জারি করা হয়েছে সব স্বাস্থ্যকেন্দ্রের ক্ষেত্রে এবং ৪,২০০ অতিরিক্ত আইসোলেশন শয্যা তৈরি রাখার ব্যবস্থা করা হচ্ছে।

উত্তর প্রদেশ প্রশাসন পরিযায়ী শ্রমিকদের জন্য ১৪ দিন কোয়ারেন্টাইন রাখার নিয়ম জারি করার পাশাপাশি প্রতিটি আক্রান্ত পরিবারকে ১৫ দিন খাদ্যশস্য সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে। জেলা হাসপাতচালগুলিতে বিশেষ আইসোলেশন ওয়ার্ডের ব্যবস্থা করা হয়েছে। 

ঝাড়খণ্ডে পরিযায়ী শ্রমিক ও তাঁদের পরিবারকে ১৫ দিন বাধ্যতামূলক কোয়ারেন্টাইন রাখাকালীন রান্না করা খাবার সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। সেই সহ্গে এই সমস্ত পরিবারকে বিনামূল্যোে অত্যবশকীয় পণ্যও রেশন ব্যবস্থার মাধ্যমে সরবরাহ করা হবে। 

পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর উদ্দেশে শুক্রবার বিশেষ শ্রমিক স্পেশ্যাল ট্রেন চালায় ভারতীয় রেল। শনিবার আরও কয়েকটি ট্রেন কমপক্ষে ১০টি রাজ্য থেকে শ্রমিকদের নিয়ে যাতায়াত করে। 

উত্তর প্রদেশে ফেরৎ আসা কমপক্ষে ৭ পরিযায়ী শ্রমিকের শরীরে করোনা সংক্রমণের উপসর্গ ধরা পড়েছে। বিহারের মাত্র একটি জেলাতেই ১৩ জন শ্রমিক করোনা পজিটিভ প্রমাণিত হয়েছেন। পশ্চিমবঙ্গ থেকে ফিরে আসা ২০ জন শ্রমিক করোনা পজিটিভ ধরা পড়েছেন ওডিশায়।  

ঘরে বাইরে খবর

Latest News

‘আর ২ জন বেঁচে আছি…’ রুশ সেনায় জোর করে নিযুক্ত বাংলার যুবকের আর্জি মুক্তির জন্য চাইলেই কি ফেরা যায়? ওয়ার্নারের মিনি বিশ্বকাপ খেলার সম্ভাবনা নিয়ে কাটল ধোঁয়াশা দ্বিতীয়বার বিয়ে করার কথা ভাবছেন শ্রীলেখা? জানালেন, 'যাকে দেখে মনে হবে...' কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে ছদ্মবেশ নিয়ে ফিরল রানি, কথা শুনে কি স্ত্রীকে চিনতে পারবে দুর্জয়? চলতি সপ্তাহ থেকে পোলট্রি মুরগি আসবে না বাজারে,পুলিশের জুলুম, আন্দোলনে ব্যবসায়ীরা ডাক্তার দেখাতে গিয়ে হাসপাতালের লিফ্টে ২ দিন ধরে আটকে রইলেন ব্যক্তি! কোথায় ঘটল? বাচ্চা ভেবেছিলেন যাঁকে তাঁরই প্রেমে পড়েন সুদীপ!দিদি নম্বর ১-এ ফাঁস প্রেম কাহিনি UEFA Euro 2024: ইউরো কাপে সর্বোচ্চ গোল একসঙ্গে ৬ জনের, দেখে নিন তালিকা কেদারনাথ মন্দির থেকে উধাও ২২৮ কেজি সোনা, বড় নালিশ শঙ্করাচার্যের, গেল কোথায়?

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.