বাড়ি > ঘরে বাইরে > Covid-19 crisis: আমেরিকায় জরুরি অবস্থা জারি, স্বাস্থ্য পরীক্ষা হবে ট্রাম্পেরও
Covid-19 এর আশঙ্কায় তাঁর নিজেরও স্বাস্থ্য পরীক্ষার সম্ভাবনা দেখা দিয়েছে বলে জানালেন খোদ প্রেসিডেন্টই। ছবি সৌজন্যে: রয়টার্স।
Covid-19 এর আশঙ্কায় তাঁর নিজেরও স্বাস্থ্য পরীক্ষার সম্ভাবনা দেখা দিয়েছে বলে জানালেন খোদ প্রেসিডেন্টই। ছবি সৌজন্যে: রয়টার্স।

Covid-19 crisis: আমেরিকায় জরুরি অবস্থা জারি, স্বাস্থ্য পরীক্ষা হবে ট্রাম্পেরও

করোনাভাইরাসের জেরে জাতীয় জরুরি অবস্থা ঘোষণার সঙ্গে সঙ্গে মারণভাইরাস রোধে ৫০ বিলিয়ন ডলার বরাদ্দ করলেন প্রেসিডেন্ট ট্রাম্প।

নোভেল করোনাভাইরাস সংক্রমণের জেরে আমেরিকায় স্বাস্থ্য সংক্রান্ত জরুরি অবস্থা জারি করার ঘো,ণা করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি, Covid-19 এর আশঙ্কায় তাঁর নিজেরও স্বাস্থ্য পরীক্ষার সম্ভাবনা দেখা দিয়েছে বলে জানালেন খোদ প্রেসিডেন্টই।

শুক্রবার করোনাভাইরাসের জেরে জাতীয় জরুরি অবস্থা ঘোষণার সঙ্গে সঙ্গে মারণভাইরাস রোধে ৫০ বিলিয়ন ডলার বরাদ্দ করলেন প্রেসিডেন্ট ট্রাম্প। যদিও জীবাণু সংক্রমণ রুখতে যথেষ্ট সতর্কতা অবলম্বন না করার দায় এড়িয়ে গিয়েছেন ট্রাম্প।

আমেরিকায় দ্রুত হারে করোনাভাইরাস সংক্রমণ ঘটার পিছনে প্রশাসনিক ব্যর্থতাকে কাঠগড়ায় তুলেছেন চিকিত্সক ও গবেষকরা। শুক্রবার সেই অভিযোগ ঝেড়ে ফেলে পূর্বতন ওবামা সরকারের কাঁধে দোষ চাপিয়ে দিয়ে ট্রাম্প বলেন, ‘আমি কোনও মতেই তার দায় নিচ্ছি না। আমাদের ছকে বাঁধা পরিস্থিতির মধ্যে ফেলা হয়েছে এবং আগে থেকে জারি করা নিয়ম, নীতি ও বৈশিষ্ট মেনে চলতে বাধ্য করা হয়েছে।’

তবে Covid-19 এর আগ্রাসন রুখতে সরকার সর্বশকে্তি প্রয়োগ করবে বলে আশ্বাস দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। দেশবাসীর উদ্দেশে এই সংকটকালে ঐক্যবদ্ধ থাকার আবেদনও জানিয়েছেন ট্রাম্প।

অন্য দিকে, সম্প্রতি তাঁর সঙ্গে দেখা করার পরে এক ব্রাজিলীয় সাংবাদিকের শরীরে করোনাভাইরাস সংক্রমণ দেখা দেওয়ায় স্বয়ং ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষার সম্ভাবনা দেখা দিয়েছে। গতকাল তিনি জানিয়েছেন, খুব তাড়াতাড়ি তাঁর করোনাভাইরাস টেস্ট হতে পারে।

ওই দিন সকালে গুজব রটে, ব্রাজিলের প্রেসিডেন্ট খেয়ার বোলসোনারোর দেহে করোনাভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়া গিয়েছে। গত শনুিবার ব্রাজিলের মার-আ-লাগো-তে বোলসোনারোর সহ্গে বৈঠকে বসেছিলেন ডোনাল্ড ট্রাম্প। স্বভাবতই গুজবের জেরে মার্কিন প্রেসিডেন্টের স্বাস্থ্য সংকট ঘিরে নানান জল্পনা তৈরি হয়।

দিনের শেষে খোদ বোলসোনারো জানিয়ে দেন, পরীক্ষায় তাঁর শরীরে ভাইরাসের উপস্থিতি প্রমাণিত হয়নি। এই ঘোষণায় কিছুটা স্বস্তি ফেরে হোয়াইটহাউসে। যদিও তার আগে ট্রাম্প নিজেই জানিয়ে দেন, খুব তাড়াতাড়ি তাঁকে করোনাভাইরাস সংক্রমণের জেরে পরীক্ষা করা হতে পারে।

বন্ধ করুন