লম্বা লাইন খাদ্যের জন্য (PTI)
লম্বা লাইন খাদ্যের জন্য (PTI)

Covid-19: করোনাভাইরাসের তৃতীয় স্টেজের জন্য প্রস্তুত হচ্ছে দিল্লি

যদি ভারতে মহামারীর আকার নেয়, সেই জন্যে প্রস্তুত হচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী

রীতিমত আঁটঘাঁট বেঁধে করোনাভাইরাসের প্রকোপ রোধ করার জন্য প্রস্তুত হচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বর্তমানে দিল্লিতে ৩৯জন করোনায় আক্রান্ত। কিন্তু এমন যদি কোনও পরিস্থিতি আসে, যেখানে প্রতিদিন ১০০০জন করে রোগী করোনায় সংক্রমিত হন, তার জন্যেও যাতে রাজধানীর স্বাস্থ্যব্যবস্থা প্রস্তুত থাকে, সেই পরিকল্পনা করছেন কেজরিওয়াল।

যদি এই মহামারীর তৃতীয় স্টেজ দিল্লিতে আসে, তার জন্য প্রশাসনকে তৈরী হতে বললেন মুখ্যমন্ত্রী।কেজরিওয়াল বলেন যে চিকিত্সকদের কমিটি যেটা অ্যাকশন প্ল্যান প্রস্তুত করার জন্য গঠিত হয়েছিল, তারা রিপোর্ট দিয়েছে। তিন ধাপে প্রস্তুতি নিতে বলা হয়েছে রিপোর্টে। স্টেজ ওয়ান যখন দিনে ১০০ রোগী আসছেন, স্টেজ টু যখন দিনে ৫০০ রোগী আসছেন ও তৃতীয় স্টেজ যখন দিনে ১০০০ রোগী আসবেন। আপাতত দিল্লি স্টেজ ওয়ানের জন্য প্রস্তুত, বলেন মুখ্যমন্ত্রী।

কিন্তু কোনও ভাবে যদি পরিস্থিতি খারাপের দিকে গড়ায়, তাহলে তার জন্য পর্যাপ্ত বেড, ভেন্টিলেটার, আইসিইউ, টেস্টিং কিট, চিকিত্সক, নার্স, তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা সব কিছুর জোগাড় করতে হবে। সেই পরিকল্পনাটি এখন করছে দিল্লি সরকার সেরকম পরিস্থিতি এলে যাতে সামাল দেওয়া যায়।

অন্যদিকে দিনে চার লাখ গরীব মানুষকে খাদ্য দেওয়া হবে বলে জানিয়েছেন কেজরিওয়াল। এখন থেকে দিল্লির ৩২৫টি স্কুলেও খাওয়ার দেওয়া হবে যাতে আসে পাশে যে গরীবরা আছেন, তারা এসে খেয়ে যেতে পারেন। রেশন কার্ড না থাকলেও খাওয়ার দেওয়া হবে বলে তিনি জানান। ২৩৪টি রাত্রিনিবাসেও খাওয়ার দেওয়া হচ্ছে, বলে জানান মুখ্যমন্ত্রী।

যারা ভিনরাজ্যের শ্রমিক দিল্লিতে আছেন, তাদের দেখভালের দায়িত্ব রাজ্য সরকারের বলে মমতা সহ অন্যান্য মুখ্যমন্ত্রীদের আশ্বাস দিয়েছেন কেজরিওয়াল।

বন্ধ করুন