বাড়ি > ঘরে বাইরে > কেস বাড়ছে, তবে ফের লকডাউনের পথে যাচ্ছে না দিল্লি, মহারাষ্ট, তামিলনাড়ু
চলছে সাফাইয়ের কাজ  (AFP)
চলছে সাফাইয়ের কাজ  (AFP)

কেস বাড়ছে, তবে ফের লকডাউনের পথে যাচ্ছে না দিল্লি, মহারাষ্ট, তামিলনাড়ু

বাজারে গুজব রটেছে যে লকডাউন ফের বাড়তে পারে। 

দ্রুত বাড়ছে করোনা কেসের সংখ্যা। তার জেরে বাজারে জোর গুজব, ফের হয়তো লকডাউন ঘোষণা করবে কেন্দ্র। অনেকে আবার বলছেন, রাজ্যরা নিজের থেকেই ফের লকডাউনের পথে যাবে করোনা আক্রান্তের সংখ্যা নিয়ন্ত্রণ করার জন্য। কিন্তু যাবতীয় জল্পনায় জল ঢেলে আপাতত তেমন কোনও সম্ভাবনা নেই বলে জানাল দিল্লি, তামিলনাড়ু ও মহারাষ্ট্র সরকার। শুক্রবার পৃথক পৃথক ঘোষণায় লকডাউন ফের চালু না করার অভিপ্রায় জানিয়ে দেয় রাজ্য সরকারগুলি। 

দেশের সবচেয়ে করোনা আক্রান্ত রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বলেন বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়েছে, এটা সত্যি নয়। কিছু মিডিয়া রিপোর্টে বিভ্রান্তি তৈরী হচ্ছে বলে জানান তিনি। উদ্ধব বলেন যে অনেকে রটাচ্ছেন যে ফের সব দোকান বন্ধ করা হবে। তেমন কিছু ঠিক হয়নি। না জেনে গুজব রটানো অপরাধ, সতর্ক করেন তিনি। 

উদ্ধব বলেন যে লকডাউন ধীরে ধীরে উঠিয়ে দেওয়া হচ্ছে যাতে অর্থনীতি ফের চালু হতে পারে।কিন্তু তার মানে এই নয় যে সামাজিক দূরত্ব লাটে তুলে দিতে হবে, সাফ সুতরো থাকতে হবে না বা বিনা কারণে জমায়েত করতে হবে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টও একই কথা বলে। বৃহস্পতিবার উদ্ধব বলেছিলেন যে যেরকম ভাবে লোক জড়ো হচ্ছে, তাতে ফের লকডাউন করতে হতে পারে। তারপরেই শুরু হয় গুজব। তবে আপাতত সেই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না, স্পষ্ট করলেন তিনি। এখনও পর্যন্ত মহারাষ্ট্রে করোনা আক্রান্ত ৯৭,৬৪৮, মৃত ৩৫৯০।

দ্রুত কেস বাড়লেও লকডাউন করা হচ্ছে না বলে জানিয়েছেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। দিল্লিতে এই মুহূর্তে করোনা আক্রান্ত ৩৪, ৬০০। 

আক্রান্তের তালিকায় এই মুহূর্তে দ্বিতীয় স্থানে তামিলনাড়ু। ৩৮৭১৬জন করোনা পজিটিভ হলেও লকডাউন করার আপাতত কোনও পরিকল্পনা নেই বলে হাইকোর্টকে জানাল রাজ্য সরকার।তবে কনটেনমেন্ট জোনে নিষেধাজ্ঞা খুব কড়া ভাবে পালন করা হচ্ছে বলেও আদালতকে জানায় রাজ্য। 

বন্ধ করুন