ফাইল ছবি  (AP)
ফাইল ছবি (AP)

Covid-19 EPFO Update: আগামী তিন মাস PF-এর টাকা দেবে কেন্দ্র

এই খাতে ৫০০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র।

করোনাভাইরাসের জেরে সংকটে অর্থনীতি। এর মধ্যেই বেসরকারি ক্ষেত্রে শ্রমিকরা যাতে চাকরি না হারান তার জন্য খুব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। সংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের স্বার্থ রক্ষার্থে মোট ৫০০০ কোটি টাকা খরচ করবে কেন্দ্রীয় সরকার বলে জানিয়েছেনে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিন অর্থনীতিকে করোনার থাবা থেকে মুক্ত করার জন্য মোট ১.৭ লক্ষ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে কেন্দ্র। আটটি খাতে সমাজের পিছিয়ে পড়া মানুষের হাতে টাকা তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার।

আগামী তিন মাসের জন্য ছোটো সংস্থাগুলির ক্ষেত্রে কর্মচারীদের পিএফের টাকা দিয়ে দেবে কেন্দ্র। তবে এটি শুধুই বলবত্ হবে সেই সব কোম্পানিদের জন্য যেখানে একশোরা কম লোক চাকরি করে ও ৯০ শতাংশ কর্মী মাসে পনেরো হাজারের কম মাইনে পান। তাদের ক্ষেত্রে এমপ্লয়ার্স কনট্রিবিউশন ও এমপ্লয়ী কনট্রিবিউশন, দুটিই দেবে কেন্দ্র। অর্থাত্ বেসিক ও ডিএ-এর ওপর যে মোট ২৪ শতাংশ টাকা প্রভিডেন্ট ফান্ডে জমা পড়ে, পুরো টাকাটাই দেবে কেন্দ্র।

সরকারের আশা বেসরকারি সংস্থাদের ভার কিছুটা লাঘব করলে তারা কর্মীদের ছাঁটাই করবেন না। বিশেষত করোনার থাবা ছোটো ও মাঝারি মাপের শিল্প সংস্থাগুলির ওপর সবচেয়ে বেশি পড়তে পারে যাদের সামর্থ্য কম। তাদের ক্ষতিতে কিছুটা প্রলেপের জন্যেই এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এরজন্য ৫০০০ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র।

বন্ধ করুন