বাড়ি > ঘরে বাইরে > দীপাবলির মধ্যে নিয়ন্ত্রণে কোভিড, বছরশেষে ভ্যাক্সিন মিলবে দাবি স্বাস্থ্যমন্ত্রীর
প্রতিদিন ভারতে প্রায় ১০ লাখ নমুনা পরীক্ষা হচ্ছে বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
প্রতিদিন ভারতে প্রায় ১০ লাখ নমুনা পরীক্ষা হচ্ছে বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

দীপাবলির মধ্যে নিয়ন্ত্রণে কোভিড, বছরশেষে ভ্যাক্সিন মিলবে দাবি স্বাস্থ্যমন্ত্রীর

  • স্বাস্থ্যমন্ত্রীর মতে, অতিমারী মোকাবিলা ও নিয়ন্ত্রণে বিশ্বের অধিকাংশ দেশের চেয়ে এগিয়ে রয়েছে ভারত।

দীপাবলির মধ্যেই নিয়ন্ত্রণে এসে যাবে Covid-19 এর প্রকোপ। রবিবার এই ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। 

গতকাল অনন্তকুমার ফাউন্ডেশন আয়োজিত ‘নেশন ফার্স্ট’ ওয়েবিনার সিরিজ উদ্বোধন উপলক্ষে ভাষণে এই তথ্য জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অতিমারী মোকাবিলা ও নিয়ন্ত্রণে বিশ্বের অধিকাংশ দেশের চেয়ে এগিয়ে রয়েছে ভারত। 

হর্য বর্ধনের দাবি, ‘এ বছর দীপাবলির মধ্যে কোভিড নিয়ন্ত্রণে এসে যাবে। অতিমারীর বিরুদ্ধে জনসাধারণ ও নেতারা এককাট্টা হয়ে লড়ার ফলেই এই সাফল্য এসেছে।’

স্বাস্থ্যমন্ত্রীর দাবি, ভারতে করোনাভাইরাস হানার খবর পাওয়ার অনেক আগেই তা নিয়ে আলোচনায় বসেন স্বাস্থ্য মন্ত্রকের কর্তারা। এর পরে স্বাস্থ্যমন্ত্রীর নেতৃত্বে বিশেষ কমিটি গড়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখনও পর্যন্ত ২২ বার বৈঠকে বসেছে সেই কমিটি।

হর্যবর্ধন বলেন, গত ফেব্রুয়ারি মাসে কোভিড পরীক্ষার জন্য দেশে মাত্র একটিই ল্যাবরেটরি ছিল। বর্তমানে তা বেড়ে দাঁড়িয়েছে ১,৫৮৩টি। এর মধ্যে এক হাজারের বেশি সরকারি ল্যাব। প্রতিদিন দেশে প্রায় ১০ লাখ নমুনা পরীক্ষা হচ্ছে বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। 

আগের তুলনায় এন ৯৫ মাস্ক ও পিপিই-র অভাবও পূর্ণ হয়েছে বলে দাবি হর্ষ বর্ধনের। 

এ ছাড়া কোভিড ভ্যাক্সিন ট্রায়ালও জোলকদমে চলেছে বলে জানিয়েছেন মন্ত্রী। এই মুহূর্তে দেশে ৩টি ক্লিনিক্যাল ও ৪টি প্রি-ক্লিনিক্যাল ট্রায়াল চলেছে বলে তিনি জানিয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের দাবি, ‘চলতি বছরের শেষে ভারতে কোভিড ভ্যাক্সিন তৈরি হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দূরদৃষ্টির ফলেই আমরা এত দূর পৌছতে পেরেছি।’

বন্ধ করুন