বাড়ি > ঘরে বাইরে > ভারতে করোনা সংক্রমণ বিশ্বব্যাপী গড়ের এক তৃতীয়াংশেরও কম- WHO রিপোর্টকে হাতিয়ার কেন্দ্রের
শবদেহ পড়ে আছে  (PTI )
শবদেহ পড়ে আছে  (PTI )

ভারতে করোনা সংক্রমণ বিশ্বব্যাপী গড়ের এক তৃতীয়াংশেরও কম- WHO রিপোর্টকে হাতিয়ার কেন্দ্রের

এই গড় অত্যন্ত বেশি মার্কিন মুলুকে 

হুহু করে করোনা আক্রান্তের সংখ্যা বাড়লে কী হবে, বিশ্বের অন্য দেশের তুলনায় ভারতের পরিস্থিতি এখনও অনেকটাই ভালো বলে দাবি করল স্বাস্থ্যমন্ত্রক। এই দাবির নেপথ্যে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর একটি রিপোর্ট। 

রবিবার প্রকাশিত এই রিপোর্টে বলছে, প্রতি লাখের নিরিখে সারা বিশ্বে গড়ে যত করোনা রোগী আছেন, ভারতে সংখ্যা তার এক-তৃতীয়াংশ। একই সঙ্গে ক্রমশ যে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা বাড়ছে, সেটাও তুলে ধরছে কেন্দ্রীয় সরকার। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে প্রতি এক লক্ষে ভারতে করোনা আক্রান্ত ৩০.০৪ জন। অন্যদিকে বিশ্বজুড়ে গড়ে এটি ১১৪.৬৭ প্রতি লক্ষে। এটি যে ভারতের গড়ের চেয়ে তিন গুণের বেশি, সেটির ওপর জোর দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রক। 

হিসাব অনুযায়ী আমেরিকায় সবচেয়ে বেশি লোক করানোয় আক্রান্ত। সেখানে প্রতি লাখে ৬৭১.২৪ জন করোনা পজিটিভ। জার্মানি, স্পেন ও ব্রাজিলের জন্য সংখ্যাটি হল ৫৮৩.৮৮, ৫২৬.২২ ও ৪৮৯.৪২। 

এই সংখ্যাটি কম থাকার জন্য নিজেদের পিঠ চাপড়াতে কসুর করেনি স্বাস্থ্যমন্ত্রক। তাদের হিসাব মতো কীভাবে ধাপে ধাপে, আগে থেকে, সক্রিয় ভাবে করোনাকে রোধ করার জন্য কেন্দ্র ও রাজ্যগুলি কাজ করেছে, তারই ফলাফল এটি। 

ভারতে ২২ জুন সকালের দেওয়া তথ্য অনুযায়ী এই মুহূর্তে মোট করোনা আক্রান্ত ৪২৫২৮২। সুস্থ হয়ে উঠেছেন ২৩৭১৯৫ জন। অসুস্থ ১৭৪,৩৮৪ জন। এখনও পর্যন্ত রিকভারি রেট ৫৫. ৭৭ শতাংশ। করোনায় বলি হয়েছেন ১৩,৬৯৯ জন। 

বন্ধ করুন