শুধু আলো জ্বলছে, বাকিটা অন্ধকার পরিযায়ী শ্রমিকদের (ছবি সৌজন্য পিটিআই)
শুধু আলো জ্বলছে, বাকিটা অন্ধকার পরিযায়ী শ্রমিকদের (ছবি সৌজন্য পিটিআই)

শ্রমিকদের যেন হাঁটতে না হয়, রাজ্যগুলিকে নিশ্চিত করার নির্দেশ কেন্দ্রের

  • মোট করোনা আক্রান্তের সংখ্যায় আজ যে কোনও মুহূর্তে চিনকে পিছনে ফেলে দেবে ভারত। বৃহস্পতিবার বিকেলে চিনে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৮২,৯২৯ এবং ভারতের ৭৮,৮১০। 

করোনাভাইরাসে সারা বিশ্বে আক্রান্ত হয়েছেন এখনও পর্যন্ত ৪৫ লাখ মানুষ। মারা গিয়েছেন তিন লাখের বেশি। বৃহস্পতিবার ভারতে মোট Covid-19 পরীক্ষার সংখ্যা ২০ লাখ অতিক্রম করে গিয়েছে, অর্থাৎ গত ১২ দিনে দ্বিগুন হয়েছে আক্রান্তের সংখ্যা। এদিকে, রাষ্ট্রপুঞ্জ জানিয়েছে, করোনার জেরে বিশ্বব্যাপী বাড়ছে মানসিক অসুস্থতার হার, যা উদ্বেগজনক। চোখ রাখা যাক শুক্রবার দেশ ও বিদেশের প্রতি মুহূর্তের করোনা চিত্রের গতিপ্রকৃতি।

15 May 2020, 10:17:32 PM IST

শ্রমিকদের যেন হাঁটতে না হয়, রাজ্যগুলিকে নিশ্চিত করার নির্দেশ কেন্দ্রের

পরিযায়ী শ্রমিকদের যেন হেঁটে বাড়ি ফিরতে না হয়, তা নিশ্চিত করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিল কেন্দ্র। শুক্রবার একটি চিঠিতে সব রাজ্যের মুখ্যসচিবকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা নির্দেশ দেন, ভারত সরকার শ্রমিকদের যাতাযাতের জন্য বাস ও রোজ ১০০ টি 'শ্রমিক স্পেশ্যাল' ট্রেন চালাচ্ছে। এরকম যে বন্দোবস্ত করা হয়েছে, তা নিয়ে শ্রমিকদের সচেতন করা ও কাউন্সেলিং করার নির্দেশ রাজ্যগুলিকে দিয়েছেন ভাল্লা। যাতে শ্রমিকদের হেঁটে বাড়ি ফিরতে না হয়।

15 May 2020, 09:04:49 PM IST

নয়া প্যাকেজে চাষিদের বাড়বে, মৎস্যজীবী-উপকৃত হবে গ্রামীণ অর্থনীতি : মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী : কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষণা করা আজকের পদক্ষেপগুলিকে স্বাগত জানাচ্ছি। সেগুলি গ্রামীণ অর্থনীতি, আমাদের পরিশ্রমী মৎস্যজীবী, প্রাণীসম্পদ বিকাশ এবং দুগ্ধ ক্ষেত্রকে সহায়তা করবে। কৃষিক্ষেত্রের সংস্কারগুলিকে আমি স্বাগত জানাই। যা কৃষকদের আয় বাড়াবে।

15 May 2020, 07:06:24 PM IST

চতুর্থ দফার লকডাউনে চলতে পারে দিল্লি মেট্রো : রিপোর্ট

বিধিনিষেধ-সহ চতুর্থ দফার লকডাউনে শুরু হতে পারে দিল্লি মেট্রোর পরিষেবা। সূত্র উদ্ধৃত করে এমন খবর জানাল সংবাদসংস্থা এএনআই।

15 May 2020, 04:57:02 PM IST

কৃষকদের নিজেদের পছন্দ মতো দামে ফসল বিক্রির জন্য আসছে কেন্দ্রীয় আইন : সীতারামন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন: আন্তঃরাজ্য বিক্রির ক্ষেত্রে কোনও বাধা থাকবে না। ই-বাণিজ্য করতে পারবেন।  কেন শুধুমাত্র লাইসেন্সধারীদের কাছে কৃষকরা বিক্রি করতে পারবেন? সেজন্য একটি কেন্দ্রীয় আইন আনা হচ্ছে।

15 May 2020, 04:37:33 PM IST

দেশের ১০০ শতাংশ গৃহপালিত পশুর টিকাকরণ : সীতারামন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন: দেশের ১০০ শতাংশ গৃহপালিত পশুর টিকাকরণ করা হবে। ফলে দেশের ৫৩ কোটি পশুর টিকাকরণ হবে। খরচ হবে ১৩,০০০ কোটি টাকার বেশি। 

15 May 2020, 04:27:04 PM IST

মাইক্রো ফুড এন্টারপ্রাইজের উন্নয়নে ১০,০০০ কোটি বরাদ্দ : সীতারামন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন: মাইক্রো ফুড এন্টারপ্রাইজের জন্য ১০,০০০ কোটি টাকা বরাদ্দ। ফলে উপকৃত হবে ২ লাখ মাইক্রো ফুড এন্টারপ্রাইজ। ক্লাস্টার বেসড হবে।

15 May 2020, 04:18:37 PM IST

লকডাউনের ২ মাসে ন্যূনতম সহায়ক মূল্যে ৭৪,৩০০ কোটি খরচ : সীতারামন

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন: গত দু'মাসে ন্যূনতম সহায়ক মূল্যের ভিত্তিতে ৭৪,৩০০ কোটি টাকা খরচ করা হয়েছে।লকডাউনের সময় এবং ১৮,৭০০ কোটি টাকা কৃষকদের অ্য়াকাউন্টে সরাসরি পাঠানো হয়েছে। ফসল বিমার মাধ্যমে ৬.৪০০ কোটি ক্লেম পেয়েছেন কৃষকরা। ৫৬০ লাখ লিটার দুধ কিনেছে সমবায় সংস্থাগুলি। দুধ ব্যবসায়ীদের হাতে নগদের জোগান বেড়েছে। ২ কোটি কৃষকের ৫,০০০ কোটি টাকা লাভ হয়েছে।

15 May 2020, 04:05:56 PM IST

কৃষি ও কৃষিজাত বিষয়ে তৃতীয় অংশের ঘোষণা : সীতারামন

কৃষি ও কৃষিজাত বিষয়ে তৃতীয় অংশের ঘোষণা করা হবে। ১১ টি ঘোষণা করব। তার মধ্যে আটটি পরিকাঠামো, লজিস্টিক নিয়ে ঘোষণা করা হবে। বাকিগুলি শাসনএবং প্রশাসনিক সংস্কার সংক্রান্ত। জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

15 May 2020, 03:14:05 PM IST

তামাকজাতীয় দ্রব্য বিক্রি ও জনসমক্ষে থুতু ফেলায় নিষেধাজ্ঞার আর্জি হর্ষবর্ধনের

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে দেশজুড়ে তামাকজাতীয় দ্রব্য বিক্রি ও জনসমক্ষে থুতু ফেলায় নিষেধাজ্ঞা জারির জন্য সব রাজ্যকে আর্জি জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

15 May 2020, 01:18:29 PM IST

সেনা ভবনে কোভিড হানা

এক জওয়ানের নমুনা করোনা পজিটিভ প্রমাণিত হওয়ায় এবং আর একজনের নমুনা নিয়ে সন্দেহ দেখা দেওয়ার পরে জীবাণুমুক্ত প্রক্রিয়ার কারণে বন্ধ রাখা হল দিল্লির সেনা ভবনের একটি তলা।  

15 May 2020, 10:45:44 AM IST

১০০ কোটি ডলার নিরাপত্তা

সামাজিক নিরাপত্তা তহবিলে ভারতকে ১০০ কোটি ডলার সাহায্যের অনুনমোদন করল বিশ্ব ব্যাঙ্ক। 

15 May 2020, 10:04:54 AM IST

চালু দোকান

অমৃতসরে সকাল থেকেই খুলে গিয়েছে দোকানপাট। পঞ্জাব সরকারের নয়া নির্দেশিকা অনুযায়ী, রাজ্যে সকাল ৭টা থেকে বিকেল ৬টা পর্যন্ত দোকান খোলা থাকবে।

15 May 2020, 09:03:51 AM IST

আক্রান্ত আপাতত ৮১,৯৭০

দেশে মোট অ্যাক্টিভ রোগীর সংখ্যা এখন ৫১,৪০১। সুস্থ হয়ে উঠেছেন ২৭,৯১৯। মোট মৃতের সংখ্যা ২,৬৪৯। ইনঅ্যাক্টিভ মৃত্যু একটি। মোট আক্রান্ত আপাতত ৮১,৯৭০। এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। 

15 May 2020, 08:42:26 AM IST

বিপাকে কুমোরটুলি

করোনা লকডাউনের জেরে বিপুল ক্ষতির মুখোমুখি কলকাতার কুমোরটুলির মৃৎশিল্পীরা। বাতিল হওয়ার মুখে বিদেশি পুজো কমিটির বায়নাও।

15 May 2020, 07:52:00 AM IST

সকালের বাজার

শুক্রবার সকালে লকডাউনের মধ্যে প্রতিদিনের মতোই ব্যস্ততা দেখা গেল দিল্লির ওখলার ফল ও সবজি বাজারে। 

15 May 2020, 07:47:16 AM IST

প্রথম ট্রেন

শুক্রবার সকালে দিল্লি থেকে প্রথম ট্রেনটি এসে পৌঁছল তিরুবনন্তপুরমে। এই ট্রেনে এসে পৌঁছেছেন মোট ৬০২ জন যাত্রী। স্টেশনে পৌঁছানোর পরে তাঁদের নিয়ম মেনে স্ক্রিনিং করা হয়েছে। 

15 May 2020, 07:43:39 AM IST

এগিয়ে যাবে ভারত

Covid-19 আক্রান্তের মোট সংখ্যায় চিনকে পিছনে ফেলে দেবে ভারত। বৃহস্পতিবার দিনের শেষে দেশে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৮১,৮৫৯। মৃতের সংখ্যা অবশ্য চিনে অনেকই বেশি। গতকাল বিকেল পর্যন্ত চিনে মোট করোনা মৃত্যু ছিল ৪,৬৩৩, যেখানে ভারতে তা ছিল ২,৫৬৪। 

বন্ধ করুন