মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্য এএনআই)
মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ছবি সৌজন্য এএনআই)

মুখ্যমন্ত্রীদের ১৫ তারিখের মধ্যে লকডাউন শিথিলের ব্লুপ্রিন্ট দিতে বললেন প্রধানমন্ত্রী মোদী

আগামী দিনে কি লকডাউন বাড়বে, এই নিয়ে ম্যারাথন বৈঠক হল সোমবার। 

সপ্তাহের শুরুর দিনে কোনও ভালো খবর নেই। আক্রান্তের সংখ্যা বেড়ে ৭০ হাজার পেরিয়েছে। করোনার কার্ভ চ্যাপ্টা হচ্ছে  এমন কোনও ইঙ্গিত নেই। এরমধ্যে মঙ্গলবার থেকে চলবে যাত্রীবাহী ট্রেন। এদিন প্রাথমিক ভাবে চলছিল না আইআরসিটিসি-র ওয়েবসাইট। তারপর ছটা থেকে শুরু হয় বুকিং। অন্যদিকে মুখ্যমন্ত্রীদের সঙ্গে ম্যারাথন বৈঠকে লকডাউন নিয়ে তাদের কাছে এক্সিট স্ট্র্যাটেজির জন্য ব্লুপ্রিন্ট চাইলেন প্রধানমন্ত্রী মোদী।

11 May 2020, 11:41:55 PM IST

এবার মুখ্যমন্ত্রীদের টাস্ক দিলেন প্রধানমন্ত্রী!

প্রধানমন্ত্রী এদিন বলেন যে একটি নয়া বাস্তব তাদের সামনে, সেটার জন্য সবাইকে প্রস্তুত হতে হবে। প্রধানমন্ত্রী সব রাজ্যের নির্বাচিত প্রধানদের কাছে বলেন যে আমি চাই আপনারা ১৫ তারিখের মধ্যে জানান কীভাবে নিজেদের রাজ্যে লকডাউন শিথিল করবেন। মোদী বলেন যে একটা নীল নকশা প্রস্তুত করুন যেখানে ধাপে ধাপে লকডাউন ওঠানোর বিভিন্ন আঙ্গিকের বিষয় আলোকপাত করা থাকবে। 

‘জন সে লেকার জাগ তক’- অর্থাত্ মানব থেকে সমগ্র মানবতাকে সঙ্গে নিয়ে চলার আদর্শ নিয়ে এগিয়ে যেতে হবে। 

11 May 2020, 09:37:17 PM IST

অর্থনীতি খোলার চেষ্টা করছি- মোদী

ম্যারাথন বৈঠকের শেষে প্রধানমন্ত্রী জানান দ্রুত যাতে অর্থনীতি সচল হয়, সেই জন্য সচেষ্ট তিনি। 

11 May 2020, 08:42:19 PM IST

রাত্রিকালীন কার্ফু জারির দাবি শিবরাজের

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান : কনটেনমেন্ট ও রেড জোনে পুরো লকডাউন থাকা উচিত। রাত্রিকালীন কার্ফু জারি করা উচিত।

11 May 2020, 08:40:26 PM IST

লকডাউনের মেয়াদ বাড়ানোর পক্ষে আরও এক বিজেপি শাসিত রাজ্য

লকডাউনের মেয়াদ বাড়ানোর পক্ষে ভোট দিলেন হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর। তিনি বলেন, 'লকডাউন জারি থাকা উচিত।'

11 May 2020, 08:22:53 PM IST

প্রাক্তন রেলমন্ত্রী হিসেবে ট্রেন চলাচলে বারণ করছি : নীতীশ 

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার  : চলতি মাসে লকডাউন জারি থাক। যাতে যাঁরা ফিরে আসছেন, তাঁরা কোয়ারেন্টাইনে গিয়ে সুস্থ হয়ে উঠতে পারেন। প্রাক্তন রেলমন্ত্রী হিসেবে ট্রেন চলাচলে অনুমতি দিতে বারণ করছি।

11 May 2020, 07:56:47 PM IST

প্রয়োজন হলে কেন্দ্রীয় বাহিনী চাওয়া হবে, মোদীকে বললেন উদ্ধব

প্রয়োজনে রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের করা হতে পারে। তেমনই বললেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তিনি বলেন, 'প্রয়োজন হলে রাজ্যকে কেন্দ্রীয় বাহিনী দিতে হবে। কারণ পুলিশ প্রচণ্ড চাপে রয়েছে এবং পুলিশকর্মীরও সংক্রামিত হচ্ছেন।'

11 May 2020, 07:21:29 PM IST

লকডাউন বাড়ানোর পক্ষে যোগী

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ : পরিযায়ী শ্রমিকদের বিষয়ে আমাদের চ্যালেঞ্জের মুখে পড়তে হয়েছে। ১০ লাখ শ্রমিক ইতিমধ্যে রাজ্যে পৌঁছে গিয়েছেন। ন'লাখ মানুষ হোম কোয়ারেন্টাইনে আছেন। কমপক্ষে সাত লাখ মানুষের হোম কোয়ারেন্টাইনের মেয়াদ শেষ হয়েছে। গরীবদের স্বার্থ সুরক্ষিত করতে আগামী ১০ দিনে শ্রমিকদের আমরা ২০ লাখ চাকরি দেওয়ার চেষ্টা করছি। নির্দিষ্ট কিছু সময়ের জন্য লকডাউন বাড়ানো উচিত।

11 May 2020, 07:11:10 PM IST

লকডাউনের মেয়াদ আরও ২ সপ্তাহ বাড়ানো হোক, প্রস্তাব অসমের মুখ্যমন্ত্রীর

অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল : লকডাউনের মেয়াদ আরও দু'সপ্তাহ বাড়ানো হোক। বিধিনিষেধ শিথিল মানেই মানুষ পুরো বিষয়টি হালকাভাবে নেবেন। সেজন্য আমাদের আন্তঃরাজ্য চলাচলের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। তা যৎসামান্য রাখতে হবে। অসমে ট্রেন আসার ক্ষেত্রে ন্যূনতম এক সপ্তাহের ব্যবধান রাখতে হবে।

11 May 2020, 07:05:59 PM IST

এলাকাভিত্তিক মেট্রো পরিষেবা চালুর সওয়াল কেরালার মুখ্যমন্ত্রীর

বিমানে ওঠার আগেই বিদেশ ফেরতদের অ্যান্টিবডি টেস্টের পরামর্শ দিলেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। একইসঙ্গে রেড জোন ছাড়া অন্যান্য এলাকায় মেট্রো পরিষেবা চালুর দাবি জানালেন তিনি। তাঁর কথায়, ‘নির্দিষ্ট প্রোটোকল মেনে ঘরোয়া উড়ান পরিষেবা চালু করা উচিত। যাঁদের করোনার উপসর্গ আছে, তাঁদের উড়ানে ওঠার অনুমতি দেওয়া হবে না। নয়াদিল্লি থেকে কেরালার ট্রেনের জন্য অনুমতি চাওয়া হয়েছে। রাজ্যের কাছে যেরকম নাম নথিভুক্ত থাকবে, তার ভিত্তিতে টিকিট থাকবে। রাজ্যের সঙ্গে আলোচনা না করে ট্রেন চালালে গোষ্ঠীর মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়বে। যাতায়াতের ক্ষেত্রে বিধিনিষেধ জারি রাখতে হবে।’

11 May 2020, 05:56:35 PM IST

যাত্রীবাহী রেল পরিষেবায় আপত্তি তিন রাজ্যের

যাত্রীবাহী রেল পরিষেবা রেল পরিষেবা নিয়ে আপত্তি জানান তিন রাজ্য - তেলাঙ্গানা, ছত্তিশগড় এবং মহারাষ্ট্র। উদ্ধব ঠাকরে বলেন, ‘শুধুমাত্র জরুরি পরিষেবার জন্য ট্রেন চালানো উচিত।’ আপত্তি জানান ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও।

11 May 2020, 04:43:21 PM IST

রেল পরিষেবা বন্ধের দাবি তেলাঙ্গানার মুখ্যমন্ত্রীর

তেলাঙ্গানার মুখ্যমন্ত্রী : করোনা পরিস্থিতির মোকাবিলার জন্য আমরা পুরোপুরি তৈরি। রেল পরিষেবার অনুমতি দেওয়া উচিত নয়। কেন্দ্র উপযুক্ত কৌশল নির্ধারণ করুক এবং রেল পরিষেবা স্থগিত রাখুক।

11 May 2020, 04:39:29 PM IST

প্রবীণদের ১৫ জুন পর্যন্ত বাইরে বেরনো উচিত নয়, বললেন গুজরাতের মুখ্যমন্ত্রী

গুজরাতের মুখ্যমন্ত্রী : লকডাউন শুধুমাত্র 'কনটেনমেন্ট জোন'-এ সীমাবদ্ধ রাখতে হবে। সতর্কতামূলক পদক্ষেপের সঙ্গে অর্থনৈতিক কাজকর্ম শুরু করতে হবে। গ্রীষ্মকালীন ছুটির পর স্কুল-কলেজ খোলা উচিত। ধীরে ধীরে গণ পরিবহন শুরু করা উচিত। আগামী ১৫ জুন পর্যন্ত প্রবীণ নাগরিকদের বাইরে বেরনো উচিত নয়।

11 May 2020, 04:33:36 PM IST

'সংকটের সময়ে কেন্দ্র-রাজ্যকে একসঙ্গে কাজ করতে হবে', বললেন বাঘেল

বৈঠকে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বলেন, 'সংকটের সময় কেন্দ্র ও রাজ্যকে একসঙ্গে কাজ করতে হবে।' পাশাপাশি রাজ্য যাতে রেড, অরেঞ্জ এবং গ্রিন জোন নির্ধারণ করতে পারে, সেজন্য অনুমতি চাইলেন বাঘেল। কেন্দ্রের থেকে আর্থিক সাহায্য চাইলেন তিনি।

11 May 2020, 03:57:56 PM IST

‘আমাদের টিম ইন্ডিয়া হিসেবে কাজ করতে হবে’, মোদীকে বললেন মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় : সমস্ত সংবাদমাধ্যম বাংলার বিরুদ্ধে কথা বলছে। সব রাজ্যকে সবার গুরুত্ব দিতে হবে। আমাদের টিম ইন্ডিয়া হিসেবে কাজ করতে হবে। যুক্তরাষ্ট্রীয় কাঠামোর সম্মান করুন।

11 May 2020, 03:47:57 PM IST

'এমন সময়ে কেন্দ্রের রাজনীতি করা উচিত নয়', মোদীর সামনে ক্ষোভ প্রকাশ মমতার

মমতা বন্দ্যোপাধ্যায় : করোনা মোকাবিলায় রাজ্য হিসেবে আমরা প্রাণপণ চেষ্টা করছি। এরকম গুরুত্বপূর্ণ সময় কেন্দ্রের রাজনীতি করা উচিত নয়। আমরা আন্তর্জাতিক সীমান্ত ও বড় রাজ্য দিয়ে ঘেরা। আমাদের অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। 

11 May 2020, 03:33:05 PM IST

বাড়ি ফিরতে চাওয়া মানুষের স্বভাব, তাই কিছু নিয়ম পালটাতে হয়েছে : মোদী

আমরা জোর দিয়েছি যে মানুষ যেখানে আছেন, সেখানেই থাকেন। কিন্তু এটা মানুষের ধর্ম যে তাঁরা বাড়ি ফিরতে চান। সেজন্য আমাদের কিছু নিয়মে পরিবর্তন করতে হয়েছে। তা সত্ত্বেও করোনার সংক্রমণ ছড়িয়ে পড়া রুখতে এবং গ্রামে যাওয়া থেকে আটকানো, আমাদের কাছে বড় চ্যালেঞ্জ।

11 May 2020, 03:28:57 PM IST

পয়লা জুলাই পর্যন্ত লকডাউন ব্রিটেনে, ঘোষণা বরিসের

আগামী পয়লা জুলাই পর্যন্ত ব্রিটেনে লকডাউন চলবে। জানালেন সেদেশের প্রধানমন্ত্রী বরিস জনসন। পাশাপাশি, বিদেশ থেকে আগতদের খুব শীঘ্রই কোয়ারেন্টাইন রাখার প্রক্রিয়া শুরু হবে। 

11 May 2020, 03:16:32 PM IST

'আরোগ্য সেতু' অ্যাপ জনপ্রিয় করার জন্য মুখ্যমন্ত্রীদের আর্জি শাহের

‘আরোগ্য সেতু’ অ্যাপের গুরুত্ব নিয়ে বৈঠকের শুরুতেই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তা মানুষের মধ্যে জনপ্রিয় করার জন্য মুখ্যমন্ত্রীদের আর্জি জানালেন তিনি।

11 May 2020, 03:07:56 PM IST

কী হবে ১৭ মে'র পর? মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক শুরু মোদীর

দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক শুরু করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

11 May 2020, 03:01:27 PM IST

একদিনে ফ্রান্সে করোনায় মৃত্যু ৭০ জনের

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ৭০ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে। যা সাম্প্রতিক সপ্তাহের মধ্যে সর্বনিম্ন করোনায় মৃত্যু।

11 May 2020, 02:17:58 PM IST

PM-CARES ফান্ড বিতর্কের মাঝে মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলের তথ্য প্রকাশ ছত্তিশগড়ের

পিএম কেয়ার্স ফান্ডের বিস্তারিত তথ্য কেন প্রকাশ করা হচ্ছে না, তা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগছেন বিরোধীরা। তারইমধ্যে কেন্দ্রের উপর খানিকটা চাপ বাড়াল কংগ্রেস-শাসিত ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। সোমবার একটি টুইটবার্তায় তিনি জানান, গত ২৪ মার্চ থেকে ৭ মে পর্যন্ত মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে মোট ৫৬ কোটি ৪ লাখ ৩৮ হাজার ৮১৫ টাকা জমা পড়েছে।

11 May 2020, 09:17:57 AM IST

বিশ্বে করোনা আক্রান্ত ছাড়াল ৪১ লাখ

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪১ লাখ ছাড়িয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ২.৮৩ লাখের বেশি। সেরে উঠেছেন প্রায় ১৫ লাখ মানুষ।

11 May 2020, 09:09:22 AM IST

পশ্চিমবঙ্গে করোনা আক্রান্ত ২,০০০-এর কাছে

পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ২,০০০ ছুঁতে চলল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, আজ সকাল আটটা পর্যন্ত বাংলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা ১,৯৩৯। সেরে উঠেছেন ৪১৭ জন। মৃত্যু হয়েছে ১৮৫ জনের।

11 May 2020, 09:09:22 AM IST

নয়া রেকর্ড, একদিনে দেশে করোনা আক্রান্ত ৪২১৩

গত ২৪ ঘণ্টায় ৪,২১৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। যা একদিনে রেকর্ড। ওই সময়ের মধ্যে ৯৭ জনের মৃত্যু হয়েছে।

11 May 2020, 09:00:29 AM IST

দেশে করোনা আক্রান্ত ৬৮ হাজার ছুঁইছুঁই মৃত্যু ছাড়াল ২২০০

দেশে একলাফে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ওয়েবসাইট অনুযায়ী, আজ সকাল আটটা পর্যন্ত দেশে মোট ৬৭,১৫২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২,২০৬ জনের। সেরে উঠেছেন ২০,৯১৬ জন। একজন অন্যত্র চলে গিয়েছে। 

11 May 2020, 08:18:26 AM IST

একমাস পরে নয়া সংক্রমণ উহানে, ১০ দিন পর চিনে দৈনিক আক্রান্ত ১০ ছাড়াল

এক মাসেরও বেশি সময় পরে চিনের উহানে নয়া করোনাভাইরাস আক্রান্তের হদিশ মিলল। এছাড়াও প্রায় ১০ দিন পর চিনে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা দুই অঙ্ক ছাড়াল। গত ২৪ ঘণ্টায় ১৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে সেদেশের স্বাস্থ্য কমিশন। তাঁদের মধ্যে দু'জন বিদেশ থেকে এসেছিলেন।

11 May 2020, 07:17:25 AM IST

আগামী ১২ জুন থেকে লা লিগা শুরুর বিষয়ে আশাবাদী প্রেসিডেন্ট

আগামী ১২ জুন থেকে শুরু হবে লিগ। এমনই আশা প্রকাশ করলেন স্পেনের লা লিগার প্রেসিডেন্ট জ্যাভিয়ের তেভাস। তিনি বলেন, '১২ জুন আগামী মরশুম পুনরায় শুরু করতে চাই। তবে তা সংখ্যার উপর নির্ভর করবে।' তাঁর সেই মন্তব্যের কয়েক ঘণ্টা আগেই স্পেনের প্রথম দুই ডিভিশনের পাঁচ ফুটবলারের শরীরে করোনার অস্তিত্ব পাওয়া গিয়েছে। জ্যাভিয়ের জানান, তিনজন সাপোর্ট স্টাফও করোনায় আক্রান্ত হয়েছেন। তাতে অবশ্য বিচলিত নন লা লিগার প্রেসিডেন্ট। বরং তাঁর বক্তব্য, তাঁরা যা আশা করেছিলেন, তার থেকে অনেক কম খেলোয়াড় করোনায় আক্রান্ত হয়েছেন। 

11 May 2020, 07:17:25 AM IST

আমেরিকায় একদিনে মৃত্যু ৭৭৬, মার্চের পর সর্বনিম্ন

গত ২৪ ঘণ্টায় আমেরিকায় ৭৭৬ জন করোনাভাইরাস আক্রান্তের মৃত্যু হয়েছে। যা মার্চের পর সর্বনিম্ন। ভারতীয় অনুযায়ী আজ সকাল ছ'টা পর্যন্ত মোট ৭৯,৫২২ জনের মৃত্যু হয়েছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান তুলে ধরে জানাল সংবাদসংস্থা এএফপি।

বন্ধ করুন