বন্ধ নাখোদা মসজিদের উলটো দিকে নমাজ পড়ছেন এক বৃদ্ধ (ছবি সৌজন্য এএনআই)
বন্ধ নাখোদা মসজিদের উলটো দিকে নমাজ পড়ছেন এক বৃদ্ধ (ছবি সৌজন্য এএনআই)

COVID-19 Lockdown: লকডাউনের মধ্যে শুনশান মসজিদ, বাড়িতেই জুম্মার নমাজ

  • দেশব্যাপী ২১ দিনের লকডাউন ঘোষণার পর শুক্রবারই ছিল প্রথম জুম্মার নমাজ।

হাতে গুনে বলা যাচ্ছিল, কতজন আছেন। তাও তাঁদের মধ্যে অধিকাংশই মসজিদ কর্তৃপক্ষের লোক। জুম্মার নমাজে কলকাতা-সহ সমগ্র দেশেই কার্যত এরকম ছবি ধরা পড়ল।

করোনাভাইরাস সম্পর্কিত যাবতীয় সাম্প্রতিক ঘটনা

দেশব্যাপী ২১ দিনের লকডাউন ঘোষণার পর গতকালই ছিল প্রথম শুক্রবার। সামাজিক দূরত্ব বজায় রাখতে মুসলিম পার্সোনাল ল' বোর্ড ও রাজ্য সরকারগুলির তরফে জুম্মার নমাজ বাড়িতেই পড়ার আর্জি জানানো হয়েছিল। করোনাভাইরাসের সংক্রমণ রুখতে যা অত্যন্ত প্রয়োজনীয় বলে মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন : Covid-19: করোনাভাইরাসের তৃতীয় স্টেজের জন্য প্রস্তুত হচ্ছে দিল্লি

অথচ অন্য সময় শুক্রবারের নমাজে থিকথিক করে মানুষ। অসংখ্য মানুষ জড়ো হন। মসজিদে তিলধারণের জায়গা থাকে না। জমায়েত এড়িয়ে যাওয়ার পরামর্শ সত্ত্বেও গত সপ্তাহের জুম্মার নমাজেও যথেষ্ট ভিড় হয়েছিল। কিন্তু লকডাউনের কারণে একেবারে শুনশান মসজিদ।

আরও পড়ুন : Covid-19 update: ভারতে করোনাভাইরাসের প্রথম ছবি মিলল পুণের পরীক্ষাগারে

কলকাতার নাখোদা ও টিপু সুলতান মসজিদে আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছিল, জমায়েত এড়াতে মসজিদে বহিরাগতদের ঢুকতে দেওয়া হবে না। শুধুমাত্র মসজিদের কর্মীরাই নমাজে অংশগ্রহণ করবেন। বাইরের ব্যক্তিরা নিজেদের বাড়ি থেকেই নমাজ পড়বেন। সেইমতো জুম্মার নমাজে মেরেকেটে কয়েকজনের দেখা পাওয়া গিয়েছে।

আরও পড়ুন : COVID-19 Update: সংক্রমণ রুখতে মোদীর ভরসা 'করোনা কবচ'

কাশ্মীরে শ্রীনগরে মসজিদেও বাড়ি থেকে নমাজ পড়ার আর্জি জানানো হয়েছিল। শুক্রবার বন্ধ রাখা হয়েছিল মসজিদের সব প্রবেশপথ। জম্মু ও কাশ্মীরের প্রত্যন্ত এলাকার মসজিদগুলিের দরজা বহিরাগতদের জন্য বন্ধ ছিল।

আরও পড়ুন : Covid-19: করোনার বিরুদ্ধে নিরলস লড়াই, ৫২ দিন বাড়ি যাননি লখনউয়ের বৈজ্ঞানিক

হায়দরাবাদের চারমিনারের কাছে ঐতিহাসিক মক্কা মসজিদও শুনশান ছিল। ইসলামিক বিশ্ববিদ্যালয় জামিয়া নিজামিয়ার তরফে আগেই বলা হয়েছিল, 'মানব জীবনের সুরক্ষায় অত্যন্ত গুরুত্ব আরোপ করে ইসলাম। মুসলিমদের কাছে ইসলাম আর্জি জানায়, তাঁরা যেন কারোর ক্ষতির কারণ না হন।'

আরও পড়ুন : West Bengal Government Helpline Number: লকডাউনের সময় জরুরি প্রয়োজন? ফোন করুন এই নম্বরে

করোনার সংক্রমণ ঠেকাতে ভিড় এড়ানোর পরামর্শ অধিকাংশ জায়গায় মানা হলেও দু'একটি বিচ্ছিন্ন জমায়েতের খবর পাওয়া গিয়েছে। সেজন্য কড়া পদক্ষেপও করেছে। লকডাউনের নির্দেশ অমান্য করে ভোপালের একটি মসজিদে নমাজ পড়ার অভিযোগে এক ইমাম-সহ ২৮ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে।পড়ুন :

বন্ধ করুন