ফাইল ছবি  (AP)
ফাইল ছবি (AP)

Covid-19: রান্নাঘরে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে বিপত্তি, ঝলসে গেল মুখ, হাত

হ্যান্ড স্যানিটাইজারে অ্যালকোহল থাকে, যেটি দাহ্য পদার্থ।

করোনাভাইরাসের জেরে অনেকেই পরিচ্ছন্নতার ওপর জোর দিচ্ছেন। কোনও ভাবেই যাতে ভয়ংকর ভাইরাস শরীরে বাসা না বাঁধতে পারে, তার জন্য নিয়মিত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছেন। কিন্তু রান্নাঘরে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে বিপাকে পড়লেন হরিয়ানার এক শরীর। আগুনে পুড়ল শরীর, গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে তাঁকে।

হরিয়ানার রেওয়ারির বাসিন্দা এই আহত ব্যক্তি। চুল্লির কাছে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করায় তাঁর কুর্তায় আগুন লেগে যায়। মোট ৩৫ শতাংশ শরীর জ্বলে গিয়েছে তাঁর। পুড়ে গিয়েছে হাত, গলা, পেট প্রভৃতি।

ঝলসে গেল শরীর
ঝলসে গেল শরীর

আপাতত শ্রী গঙ্গারাম হাসপাতালে ভর্তি তিনি। হ্যান্ড স্যানিটাইজারে প্রায় ৭০ শতাংশ অ্যালকোহল থাকে যা অত্যন্ত দাহ্য। এর ফলে আগুনের সংস্পর্শে আসায় ঘটে বিপত্তি। চিকিত্সক জানিয়েছেন যে ভদ্রলোক রান্নাঘরে দাঁড়িয়ে ফোন, চাবি ইত্যাদি স্যানিটাইজ করছিলেন। কিছুটা জামায় লাগে, যেটি কুকিং গ্যাসের আঁচের সামনে আসায় আগুন লেগে যায়। কোনও ভাবেই জ্বলন্ত শিখার সামনে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা উচিত নয় বলে জানিয়েছেন হাসপাতালের কসমেটিক সার্জারি বিভাগের প্রধানের মহেশ মঙ্গল।

আপাতত পাঁচ-সাতদিন রোগীকে পর্যবেক্ষণে রাখবেন ডাক্তাররা। তারপর কীভাবে চিকিত্সা করা হবে সেটা নির্ধারণ করবেন তাঁরা। স্কিন গ্র্যাফটিং করার বিষয়ে ভাবনা চিন্তা করছেন চিকিত্সকরা।



বন্ধ করুন