বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid death: অক্সিজেনের অভাবে কতজনের কোভিডে মৃত্যু, হিসেব চাইল সংসদীয় কমিটি

Covid death: অক্সিজেনের অভাবে কতজনের কোভিডে মৃত্যু, হিসেব চাইল সংসদীয় কমিটি

অনেকেই মারা গিয়েছিলেন কোভিডে। (প্রতীকী ছবি)

কমিটির তরফে জানানো হয়েছে, সরকার সঠিক সময়ে অক্সিজেন সরবরাহ করতে পারেনি। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় সরকারের ব্যর্থতার বিষয়টিও সামনে এসেছিল। এর জেরে আক্ষরিক অর্থেই সরকারি স্বাস্থ্য ব্যবস্থায় একটি অরাজকতার পরিস্থিতি তৈরি হয়েছিল।

কোভিডের দ্বিতীয় ঢেউতে যারা অক্সিজেনের অভাবে মারা গিয়েছেন সেই মৃত্যুর হিসাব দেওয়ার জন্য় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কাছে সুপারিশ করল সংসদীয় কমিটি। রাজ্যের সঙ্গে সমণ্বয় রেখে এই কাজ করার ব্যাপারে পরামর্শ দেওয়া হয়েছে।

পাশাপাশি অক্সিজেনের ঘাটতিতে কোভিডের সময় যাঁরা মারা গিয়েছিলেন তাঁদের তালিকা তৈরির ব্যাপারে কার্যত অস্বীকার করেছিল স্বাস্থ্যমন্ত্রক। আর তাতেই কমিটির দাবি, এই ঘটনা অস্বস্তিদায়ক।

প্যানেলের তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, অক্সিজেনের অভাবে যাদের কোভিডে মৃত্যু হয়েছে তাদের তালিকা করা দরকার। পাশাপাশি তারা যাতে সঠিক ক্ষতিপূরণ পান সেটা দেখা দরকার বলে প্যানেল জানিয়ে দিয়েছে। পাশাপাশি এই তালিকার মধ্যে যাতে স্বচ্ছতা থাকে সেটা দেখার জন্য়ও বলা হয়েছে।

এদিকে সংসদের স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটি সোমবার রাজ্যসভায় রিপোর্ট জমা দেয়। সেখানে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে যেভাবে কোভিড পজিটিভের সংখ্যা বৃদ্ধি পেয়েছে তাতে স্বাস্থ্য পরিকাঠামোর উপর যথেষ্ট চাপ পড়েছে।

পাশাপাশি বলা হচ্ছে কোভিড পরিস্থিতিতে একাধিক পরিবারকে দেখা গিয়েছিল প্রিয়জনের জন্য তাঁরা অক্সিজেনের খোঁজ করেছিলেন। কিন্তু একাধিক হাসপাতালে দেখা গিয়েছিল অক্সিজেনের সংকট।

কমিটির তরফে জানানো হয়েছে, সরকার সঠিক সময়ে অক্সিজেন সরবরাহ করতে পারেনি। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় সরকারের ব্যর্থতার বিষয়টিও সামনে এসেছিল। এর জেরে আক্ষরিক অর্থেই সরকারি স্বাস্থ্য ব্যবস্থায় একটি অরাজকতার পরিস্থিতি তৈরি হয়েছিল। পাশাপাশি অক্সিজেন সিলিন্ডার পর্যাপ্ত না থাকা, হাসপাতালগুলিতে ভেন্টিলেটর বেড না থাকার বিষয়টিও ছিল উদ্বেগজনক।

এদিকে প্যানেল হতবাক হয়ে গিয়েছে অক্সিজেনের অভাবে কোভিডে কতজনের মৃত্যু হয়েছিল তা নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট চেয়েছিল কেন্দ্র। ২০টি রাজ্য রিপোর্ট দিয়েছে। কিন্তু কোনও রাজ্যই অক্সিজেনের সংকটে কোভিডে মৃত্যুর বিষয়টি নিয়ে রিপোর্ট দেয়নি।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

রূপশ্রীর টাকা পেতে রেজিস্ট্রির ছক! আড়াই বছর আগে বিয়ে, কোলে দেড় বছরের সন্তান জাম্পার ঘুর্ণিতে দ্বিতীয় T20I-তেও উড়ে গেল কিউয়িরা,সিরিজ পকেটে পুড়ল অস্ট্রেলিয়া ফের আসন রফাসূত্র নাকচ তৃণমূলের, তবুও আশায় বুক বেঁধে রয়েছে কংগ্রেস মনে হচ্ছে সন্দেশখালির পুলিশ কর্মীদের বাড়িতে মা - বোন নেই: লকেট চট্টোপাধ্যায় বাদ গুজরাট প্রসঙ্গ, সেন্সর বোর্ডের ছাড়পত্রে মুক্তি পেল ‘সাদা রঙের পৃথিবী’ মাঘ পূর্ণিমায় তৈরি হচ্ছে ধন লাভের যোগ, লক্ষ্মীর কৃপাদৃষ্টি বর্ষাবে এই রাশির উপর মমতার পা ছুঁয়ে প্রণাম, দিদি নম্বর ১-এর মঞ্চে মুখ্যমন্ত্রীকে পেয়ে কী বলছেন রচনা? ‘ওই অধ্যায় শেষ হয়ে গিয়েছে…’ নিজের সবচেয়ে জনপ্রিয় ছবি নিয়ে একী বললেন প্রিয়দর্শন! ১৯৮৭ সালে বাঘ মেরেছি, আর ডোরাকোটার দাঁত পরে আছেন, উদ্ভট দাবি বিধায়কের নন্দীগ্রামে তৃণমূল নেতাকে মারধর, মোটরসাইকেল ভাঙার অভিযোগ BJPর বিরুদ্ধে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.