বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid death: অক্সিজেনের অভাবে কতজনের কোভিডে মৃত্যু, হিসেব চাইল সংসদীয় কমিটি
অনেকেই মারা গিয়েছিলেন কোভিডে। (প্রতীকী ছবি)

Covid death: অক্সিজেনের অভাবে কতজনের কোভিডে মৃত্যু, হিসেব চাইল সংসদীয় কমিটি

  • কমিটির তরফে জানানো হয়েছে, সরকার সঠিক সময়ে অক্সিজেন সরবরাহ করতে পারেনি। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় সরকারের ব্যর্থতার বিষয়টিও সামনে এসেছিল। এর জেরে আক্ষরিক অর্থেই সরকারি স্বাস্থ্য ব্যবস্থায় একটি অরাজকতার পরিস্থিতি তৈরি হয়েছিল।

কোভিডের দ্বিতীয় ঢেউতে যারা অক্সিজেনের অভাবে মারা গিয়েছেন সেই মৃত্যুর হিসাব দেওয়ার জন্য় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কাছে সুপারিশ করল সংসদীয় কমিটি। রাজ্যের সঙ্গে সমণ্বয় রেখে এই কাজ করার ব্যাপারে পরামর্শ দেওয়া হয়েছে।

পাশাপাশি অক্সিজেনের ঘাটতিতে কোভিডের সময় যাঁরা মারা গিয়েছিলেন তাঁদের তালিকা তৈরির ব্যাপারে কার্যত অস্বীকার করেছিল স্বাস্থ্যমন্ত্রক। আর তাতেই কমিটির দাবি, এই ঘটনা অস্বস্তিদায়ক।

প্যানেলের তরফে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, অক্সিজেনের অভাবে যাদের কোভিডে মৃত্যু হয়েছে তাদের তালিকা করা দরকার। পাশাপাশি তারা যাতে সঠিক ক্ষতিপূরণ পান সেটা দেখা দরকার বলে প্যানেল জানিয়ে দিয়েছে। পাশাপাশি এই তালিকার মধ্যে যাতে স্বচ্ছতা থাকে সেটা দেখার জন্য়ও বলা হয়েছে।

এদিকে সংসদের স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটি সোমবার রাজ্যসভায় রিপোর্ট জমা দেয়। সেখানে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে যেভাবে কোভিড পজিটিভের সংখ্যা বৃদ্ধি পেয়েছে তাতে স্বাস্থ্য পরিকাঠামোর উপর যথেষ্ট চাপ পড়েছে।

পাশাপাশি বলা হচ্ছে কোভিড পরিস্থিতিতে একাধিক পরিবারকে দেখা গিয়েছিল প্রিয়জনের জন্য তাঁরা অক্সিজেনের খোঁজ করেছিলেন। কিন্তু একাধিক হাসপাতালে দেখা গিয়েছিল অক্সিজেনের সংকট।

কমিটির তরফে জানানো হয়েছে, সরকার সঠিক সময়ে অক্সিজেন সরবরাহ করতে পারেনি। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সময় সরকারের ব্যর্থতার বিষয়টিও সামনে এসেছিল। এর জেরে আক্ষরিক অর্থেই সরকারি স্বাস্থ্য ব্যবস্থায় একটি অরাজকতার পরিস্থিতি তৈরি হয়েছিল। পাশাপাশি অক্সিজেন সিলিন্ডার পর্যাপ্ত না থাকা, হাসপাতালগুলিতে ভেন্টিলেটর বেড না থাকার বিষয়টিও ছিল উদ্বেগজনক।

এদিকে প্যানেল হতবাক হয়ে গিয়েছে অক্সিজেনের অভাবে কোভিডে কতজনের মৃত্যু হয়েছিল তা নিয়ে রাজ্যের কাছে রিপোর্ট চেয়েছিল কেন্দ্র। ২০টি রাজ্য রিপোর্ট দিয়েছে। কিন্তু কোনও রাজ্যই অক্সিজেনের সংকটে কোভিডে মৃত্যুর বিষয়টি নিয়ে রিপোর্ট দেয়নি।

বন্ধ করুন