বাড়ি > ঘরে বাইরে > জানুন, হ্যাকারের নজর থেকে কী ভাবে আটকাবেন নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট
যদি কোনও ইমেল আইডি আগে কখনও না-দেখে থাকেন, সে ক্ষেত্রে অবশ্যই সতর্ক হন।
যদি কোনও ইমেল আইডি আগে কখনও না-দেখে থাকেন, সে ক্ষেত্রে অবশ্যই সতর্ক হন।

জানুন, হ্যাকারের নজর থেকে কী ভাবে আটকাবেন নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট

  • ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, কোনও লিঙ্কে ক্লিক করা, অ্যাটাচমেন্ট ডাউনলোড বা নিজের ব্যক্তিগত ও অর্থনৈতিক তথ্য জানানোর আগে সমস্ত কিছু খুঁটিয়ে পরীক্ষা করে নেওয়া উচিত।

ভারতে বড়সড় সাইবার হানার সম্ভাবনার কথা জানিয়ে, আগেই সতর্ক করেছিল CERT-In। বলা হয়েছিল, ভুয়ো সরকারি সংস্থার মাধ্যমে এই ফিশিং হামলা চালানো যেতে পারে এবং এই হানায় চুরি করা হতে পারে সংবেদনশীল ব্যক্তিগত ডেটা, ব্যাঙ্ক ডিটেলস ও অন্যান্য অর্থনৈতিক তথ্য। এই সতর্কবার্তা মাথায় রেখে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের তরফ থেকে, তার গ্রাহকদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

CERT-In জানিয়েছিল, ‘ncov2019@gov.in’-এর মতো কোনও মেল আইডি ব্যবহার করে দিল্লি, মুম্বই, হায়দ্রাবাদ, চেন্নাই এবং আমেদাবাদের বাসিন্দাদের বিনামূল্যে কোভিড-১৯ পরীক্ষার টোপ দিয়ে ইমেল পাঠানোর পরিকল্পনা করেছে হ্যাকাররা। এ ক্ষেত্রে তারা নিজেদের সরকারি প্রতিনিধি পরিচয় দিয়ে বিনামূল্যে কোভিড-১৯ পরীক্ষার প্রলোভন দেখিয়ে ব্যক্তিবিশেষের থেকে জরুরি তথ্যও জানতে চাইবে। কোটাক মহিন্দ্রা একটি বিবৃতিতে নিজের গ্রাহকদের এই বিষয়ে সতর্ক করেছে। 

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, কোনও লিঙ্কে ক্লিক করা, অ্যাটাচমেন্ট ডাউনলোড বা নিজের ব্যক্তিগত ও অর্থনৈতিক তথ্য জানানোর আগে সমস্ত কিছু খুঁটিয়ে পরীক্ষা করে নেওয়া উচিত।

কোটাকের তরফে, নিরাপদ ও সুরক্ষিত ব্যাঙ্কিংয়ের জন্য বেশ কিছু উপায়ও জানানো হয়েছে।

সংস্থার তরফে বলা হয়েছে:

  • পাসওয়ার্ড, CVV, OTP, ATM PIN, কার্ডের বিশদ বিবরণ বা এ ধরণের কোনও তথ্যই ব্যাঙ্ক কখনও জানতে চাইবে না।
  • বিশ্বস্ত সূত্রের মাধ্যমে পাওয়া লিঙ্কেই ক্লিক করা উচিত। অজানা ব্যক্তি বা সংস্থার কাছ থেকে পাওয়া মেল বা মেসেজে উল্লিখিত কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক করতে বলা হলে তা এড়িয়ে যান।
  • যদি কোনও ইমেল আইডি আগে কখনো না-দেখে থাকেন, সে ক্ষেত্রে অবশ্যই সতর্ক হন।
  • AnyDesk, TeamViewer-এর মতো কোনও স্ক্রিন শেয়ারিং অ্যাপ ডাউনলোড করবেন না। কারণ এগুলির মাধ্যমে প্রতারকরা সহজেই আপনার ডিভাইসের নিয়ন্ত্রণ নিজের হাতে নিয়ে গোপনীয় ব্যাঙ্কিং তথ্য সংগ্রহ করতে পারবে। পরে এর সাহায্যে আপনার দৃষ্টি এড়িয়ে অ্যাকাউন্ট থেকে টাকা সরাতে পারবে তারা।
  • ব্যাঙ্ক সংক্রান্ত লেনদেনের তথ্য জানার জন্য SMS ও ইমেল অ্যালার্ট অ্যাক্টিভেট করে রাখা উচিত। লেনদেন সংক্রান্ত মেসেজ এবং পপ-আপ খুঁটিয়ে পড়ুন।
  • ব্যাঙ্কে নিজের কনট্যাক্ট ডিটেলস সব সময় আপডেটেড রাখুন।
  • কনট্যাক্ট ডিটেলের জন্য সবসময় ব্যাঙ্কের আধিকারিক ওয়েবসাইট www.kotak.com -এ ভিসিট করুন।
  • একই ভাবে, কোনও ই-কমার্স বা সার্ভিস প্রোভাইডারের কনট্যাক্ট ডিটেল সংশ্লিষ্ট সংস্থার আধিকারিক ওয়েবসাইট থেকেই জানুন।
  • নিজের ডিভাইসকে অতিরিক্ত নিরাপত্তায় মুড়িয়ে রাখুন। অপারেটিং সিস্টেমকে যে কোনও ধরণের থ্রেট থেকে সুরক্ষিত রাখার জন্য অ্যান্টি-ভাইরাস ও অ্যান্টি-স্পাইওয়্যার সফ্টওয়্যারের সাহায্যে OS-কে নিয়মিত স্ক্যান করুন।

বন্ধ করুন