বাড়ি > ঘরে বাইরে > হুহু করে বাড়ছে করোনা রোগীর সংখ্যা, মুখ্যমন্ত্রীদের সঙ্গে দুই দফায় বৈঠক করবেন মোদী
নরেন্দ্র মোদী (PTI)
নরেন্দ্র মোদী (PTI)

হুহু করে বাড়ছে করোনা রোগীর সংখ্যা, মুখ্যমন্ত্রীদের সঙ্গে দুই দফায় বৈঠক করবেন মোদী

আগামী সপ্তাহের ১৬ ও ১৭ তারিখ মুখ্যমন্ত্রীদের সঙ্গে করোনা রণনীতি নিয়ে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। 

হুহ করে দেশে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। শুক্রবারই প্রথম বার দশ হাজারের বেশি দৈনিক কেস রিপোর্ট হয়েছে ভারতে। মৃত্যুহারও প্রায় তিন শতাংশ। আনলক ১-এ ধীরে ধীরে সব বিধিনিষেধ উঠে যাচ্ছে। ফলে আরও কেসের সংখ্যা বাড়বে এমনটাই আশঙ্কা। এই প্রেক্ষাপটে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছেন নরেন্দ্র মোদী। 

আগামী ১৬ ও ১৭ জুন দুই ব্যাচে তিনি মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করবেন। বাংলার পালা পড়েছে ১৭ তারিখ যেদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের মত জানাবেন। এটা মনে করা হচ্ছে আনলক ১ এর দ্বিতীয় পর্যায় কবে ও কীভাবে শুরু করা যায়, সেই নিয়ে আলোচনা হবে। এখনও আন্তর্জাতিক ফ্লাইট চালু হয়নি। চালু হয়নি মেট্রো ও লোকাল ট্রেন। মারাত্মক সমস্যায় পড়ছেন নিত্যযাত্রীরা। সোশ্যাল ডিস্টেন্সিং চুলোয় দিয়ে মানুষ যানবাহনে উড়ছেন। এই সব ইস্যু নিয়ে আলোচনা হবে বলে মনে করা হচ্ছে। 

দুই দিনের তালিকা
দুই দিনের তালিকা

তালিকা দেখলেই বোঝা যাচ্ছে যে মহারাষ্ট্র সহ যে সব রাজ্যে আক্রান্তের সংখ্যা অনেকটাই বেশি, তারা ডাক পেয়েছে দ্বিতীয় দিন। সেই তালিকায় আছে বাংলাও। প্রথম ও দ্বিতীয় দিনের আলোচনার থিম যে অনেকটাই আলাদা হবে তা বলাই বাহুল্য, কারণ প্রথম দিন অধিকাংশ ছোটো রাজ্য বৈঠক করবে যেখানো করোনা সেভাবে ছড়ায়নি। করোনার ওপর কাবু পাওয়া কেরালা ও অসমও আছে প্রথম দিনের তালিকায়। 

যেভাবে বিভিন্ন রাজ্যে কেসের সংখ্যা বাড়ছে, অনেক জায়গায় বেডের আকাল দেখা দিতে পারে। সেই পরিপ্রেক্ষিতে ভারকের কোভিড রণনীতি কী হবে, সেই নিয়ে শলা-পরামর্শ করবেন প্রধানমন্ত্রী। লকডাউনের মধ্যে ধাপে ধাপে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন মোদী। একটি বৈঠকে তো মমতা বন্দ্যোপাধ্যায় রীতিমত কেন্দ্রকে তুলোধোনা করেন। বুধবারের বৈঠকে কী হয়, এদিকেই সবার নজর থাকবে। 

বন্ধ করুন