বাড়ি > ঘরে বাইরে > Covid-19 predictions: বর্ষা ও শীতে তাপমাত্রা কমলে করোনার সংক্রমণ বাড়তে পারে : IIT-AIIMS গবেষণা
বর্ষা ও শীতে তাপমাত্রা কমলে করোনা সংক্রমণ বাড়তে পারে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বর্ষা ও শীতে তাপমাত্রা কমলে করোনা সংক্রমণ বাড়তে পারে (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

Covid-19 predictions: বর্ষা ও শীতে তাপমাত্রা কমলে করোনার সংক্রমণ বাড়তে পারে : IIT-AIIMS গবেষণা

  • গবেষণায় দাবি করা হয়েছে, তাপমাত্রা ও আপেক্ষিক আর্দ্রতা বাড়লে করোনার সংক্রমণের হার কমে।

ভরা বর্ষা এবং শীতকালে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে পারে। নয়া একটি গবেষণায় এমনই দাবি করল আইআইটি-ভুবনেশ্বর এবং এইমসের গবেষকদের একটি দল।

আইআইটি-ভুবনেশ্বরে ভূবিজ্ঞান, সামুদ্রিক এবং আবহাওয়া বিভাগের সহকারী অধ্যাপক ভি বিনোজ জানান, বৃষ্টির জন্য তাপমাত্রা কমলে এবং শীতকালের দিকে বায়ুমণ্ডল ঠান্ডা হলে তা পরিবেশগতভাবে দেশে করোনার সংক্রমণের পক্ষে অনুকূল হতে পারে। গত এপ্রিল থেকে জুন পর্যন্ত ২৮ টি রাজ্যে করোনাভাইরাস মহামারীর ধরণ এবং এরকম কেসের সংখ্যা বিবেচনা করে সেই গবেষণা করা হয়েছে।

বিনোজ জানান, তাপমাত্রা বৃদ্ধি পেলে করোনার সংক্রমণ হ্রাস পায়। তিনি বলেন, ‘মুদ্রিত হওয়ার আগের ধাপে থাকা গবেষণা অনুযায়ী, রোগ বৃদ্ধির হার এবং দ্বিগুণ হওয়ার সময়ের উপর তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতার উল্লেখ্যযোগ্য প্রভাব আছে।’ 

সংবাদসংস্থা পিটিআইকে তিনি বলেন, ‘গবেষণা অনুযায়ী প্রতি এক ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধির ফলে (করোনা) কেসের সংখ্যা ০.৯৯ শতাংশ হ্রাস পায় এবং দ্বিগুণ হওয়ার সময় ১.১৩ দিন বেড়ে যায়। যার অর্থ ভাইরাসের সংক্রমণ হ্রাস পায়।’ একইভাবে আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধির ফলে যেমন করোনা কেসের বৃদ্ধির হার কমে, তেমনই দ্বিগুণ হওয়ার সময় ১.১৮ দিন বৃদ্ধি পায়।

যদিও গবেষকদের মতে, যে সময় আপেক্ষিক আর্দ্রতা বেশি (বর্ষার শুরু থেকে শীতের শুরুর সময় পর্যন্ত) থাকে, সেই সময়ের মধ্যে গবেষণা করা হয়নি। সেজন্য করোনার সংক্রমণের উপর তাপমাত্রা এবং আপেক্ষিক আর্দ্রতার যথাযথ প্রভাব বোঝার জন্য আরও গবেষণার প্রয়োজন আছে।

বন্ধ করুন