বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19: দিল্লির বাসিন্দা প্রমাণে লাগবে আধার-ভোটার কার্ডের মতো নথি, তবেই মিলবে চিকিৎসা

Covid-19: দিল্লির বাসিন্দা প্রমাণে লাগবে আধার-ভোটার কার্ডের মতো নথি, তবেই মিলবে চিকিৎসা

নয়াদিল্লির একটি সরকারি হাসপাতালের বাইরে ভিড় (ছবি সৌজন্য পিটিআই)

শুধুমাত্র দিল্লির বাসিন্দাদের হাসপাতালে ভরতি করা হবে। কিছুক্ষেত্রের ব্যতিক্রম অবশ্য আছে।

দিল্লির বাসিন্দা? তাহলে উপযুক্ত নথি পেশ করতে হবে। তবেই মিলবে সরকারি এবং বেসরকারি হাসপাতালে ভরতি হওয়ার ছাড়পত্র। কী কী নথি লাগবে, তা নিয়ে রবিবার একটি বিস্তারিত নির্দেশিকাও জারি করেছে দিল্লি সরকার।

নির্দেশিকায় জানানো হয়েছে, ভোটার কার্ড, ব্যাঙ্ক বা পোস্ট অফিসের পাসবই, রেশন কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ইনট্যাক্স রিটার্ন, রোগী বা রোগীর অভিভাবক-সঙ্গীর সাম্প্রতিক জল, ফোন বা বিদ্যুতের বিল, সংশ্লিষ্ট ঠিকানায় রোগীর নাম দেওয়া ডাক বিভাগের চিঠি, ৭ জুনের আগে জারি হওয়া আধার কার্ড লাগবে। রোগী যদি অপ্রাপ্তবয়স্ক হয়, তাহলে অভিভাবকদের নথি জমা দিতে হবে। 

রবিবার সাংবাদিক বৈঠকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানান, কয়েকদিনের জন্য দিল্লির সরকারি হাসপাতালগুলি দেশের অন্যান্য প্রান্তের রোগীদের পরিষেবা দেবে না। এমনকী বেসরকারি হাসপাতালগুলিকেও দিল্লির মানুষের জন্য শয্যা সংরক্ষিত রাখতে হবে। তবে যে বেসরকারি হাসপাতালগুলি ক্যানসার-সহ বিভিন্ন বিশেষ সার্জারি করে এবং সারাদেশের মানুষ আসেন, সেগুলিতে সাধারণ পরিষেবা জারি থাকবে। একইসঙ্গে এইমস, সফদরজঙের মতো কেন্দ্রের অধীনস্থ হাসপাতালগুলি সেই নির্দেশিকার আওতায় পড়বে না বলে জানান কেজরি।

কেন সেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তারও ব্যাখ্যা দেন দিল্লির মুখ্যমন্ত্রী। তিনি জানান, বিধিনিষেধ শিথিল হওয়ায় পর দিল্লির হাসপাতালগুলিতে ভিনরাজ্যের রোগী ভরতি হতে পারেন। কেজরির কথায়, ‘একটি পাঁচ সদস্যের বিশেষজ্ঞ কমিটি পরিস্থিতির পর্যালোচনা করেছেন এবং দেখেছেন যে করোনা আক্রান্তদের চিকিৎসার জন্য জুনের শেষে আমাদের ১৫,০০০ শয্য়া লাগবে। এখন আমাদের সরকারি এবং বেসরকারি হাসপাতালে ১০,০০০ করে শয্যা রয়েছে।’ তাই ক্রমশ করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধির মধ্যে যাতে দিল্লির মানুষ চিকিৎসা পান, তা নিশ্চিত করতেই তাঁর মন্ত্রিসভা এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান কেজরিওয়াল।

পরে দিল্লি সরকারের তরফে নির্দেশিকা জারি করে বলা হয়, ‘সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলিকে নিশ্চিত করতে হবে যে তারা শুধু দিল্লির বাসিন্দাদের ভরতি করছে।’ আপাতত অনুমোদনের জন্য সেই নির্দেশিকা লেফটেন্যান্ট জেনারেল অনিল বাজাজের কাছে পাঠানো হয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

সূর্যর বুধের গৃহে গমন, ৫ রাশির জীবনে বাড়বে জটিলতা, আসতে পারে অর্থকষ্ট প্রোটিয়াদের বিরুদ্ধে ১৩৬ করে নতুন ইতিহাস লিখলেন স্মৃতি, শতরান করে নজির হরমনেরও আন্দুলে কাজের জন্য কোনও লোকাল ট্রেন বাতিল থাকবে না! জানাল রেল, দিল আরও ১ সুখবর অসমবয়সী সম্পর্কে অনন্যা, সঙ্গে দোসর মানসীও! ব্যাপারটা কী? রেস্তোরাঁয় এঁটো টেবিল মুছতেন, তারপর ৩টি বাড়ির মালিক হন সুনীল শেট্টির বাবা অগস্ট মাস থেকে বাতিল হবে ১৫ বছরের পুরনো বাস, শহরে ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা পরপর ২টি ODI সেঞ্চুরি, এশিয়ার আর কারও যে রেকর্ড নেই, তেমনই নজির গড়লেন মন্ধনা মায়ের পাশে হাসিমুখে বসা এই খুদে এখন টলিউডের হট ডিভা! সামনেই বিয়ে, চিনলেন? রাতের মেট্রো পরিষেবায় সময়সূচি পরিবর্তন করা হচ্ছে, শেষ ট্রেন কখন পাবেন যাত্রীরা?‌ ১০ দিন পরে প্রথম গ্রেফতারি! অধরা বৈষ্ণোদেবীগামী বাসে জঙ্গি হামলার মাস্টারমাইন্ড

T20 WC 2024

'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.