লকডাউন ভাঙায় লাঠিপেটা যুবককে  (PTI)
লকডাউন ভাঙায় লাঠিপেটা যুবককে (PTI)

আয়ুষ্মান ভারতের আওতায় আসবে করোনা, বাংলায় প্রকল্প চালুর দাবি বিজেপি সাংসদের

করোনাভাইরাসের পরীক্ষা ও চিকিত্সা, দুটোই অন্তর্ভুক্ত হওয়ার কথা এটায়।

সরকারের স্বাস্থ্য বিমা প্রকল্প আয়ুষ্মান ভারতের আওতায় আসতে চলেছে করোনাভাইরাস। পরীক্ষা ও চিকিত্সা, উভয়ই এই প্রকল্পের আওতায় আসবে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে। অন্যদিকে বাংলায় কেন এই প্রকল্প চালু হবে না, সেই প্রশ্ন তুুলেছেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়।

বাবুল সুপ্রিয়ের অভিযোগ, যে কেবল রাজনীতি করার জন্য এই সুবিধা থেকে বাংলার মানুষকে বঞ্চিত করছেন মমতা বন্ধ্যোপাধ্যায়। পরে ফের টুইট করেন বাবুল যে অরবিন্দ কেজরিওয়াল পর্যন্ত যখন আয়ুষ্মান ভারতে আসতে রাজি হয়ে গেছেন, তখন বাংলা আসছে না কেন।

জাতীয় স্বাস্থ্য অধিকর্তা করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের আয়ুষ্মান ভারত- প্রধানমন্ত্রী জনআরোগ্য যোজনার অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। বেসরকারি হাসপাতালে করোনাভাইরাসের চিকিত্সা শুরু হয়ে গেলেই সেটি আয়ুষ্মান ভারতের অন্তর্ভুক্ত হয়ে যাবে বলে জানা যাচ্ছে।

বর্তমানে ১০.৭৪ কোটি পরিবার এই বিমার সুবিধা পাচ্ছেন ও বছরে পাঁচ লক্ষ টাকা অবধি প্রয়োজনে চিকিত্সা করাতে পারছেন। এরপর এই প্রকল্পের সাহায্যে বেসরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিত্সা করানো যাবে।

পশ্চিমবঙ্গ অবশ্য আয়ুষ্মান ভারত প্রকল্পে যোগ দেয় নি। রাজ্যের দাবি স্বাস্থ্যসাথী যখন আছে, তখন কেন্দ্রের প্রকল্পের কী প্রয়োজন। এবার অবশ্য আয়ুষ্মান ভারতের আওতায় করোনা আসতে চলায় রাজ্য নিজেদের অবস্থান বদলায় কিনা, সেটাই দেখার।



বন্ধ করুন