বাংলা নিউজ > ঘরে বাইরে > শুধু টিকার শংসাপত্র নয়, এবার করোনা পরীক্ষার রিপোর্টও পাওয়া যাবে CoWin পোর্টালে

শুধু টিকার শংসাপত্র নয়, এবার করোনা পরীক্ষার রিপোর্টও পাওয়া যাবে CoWin পোর্টালে

 ফাইল ছবি : পিটিআই  (PTI)

কোনও একটা জায়গায় ঘুরতে যেতে হলে সাধারণত যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর টেস্ট করাতে হবে।

অন্য রাজ্যে যেতে হলে বা বিশেষ কোনও জায়গায় প্রবেশের জন্য অনেক ক্ষেত্রেই ভ্যাকসিন নেওয়ার সার্টিফিকেট তো লাগছেই। তা না থাকলে করোনা পরীক্ষা রিপোর্ট লাগছে। এই কারণে এবার কো–উইন পোর্টালে ভ্যাকসিনেশন সার্টিফিকেট তো পাওয়া যাবেই। সেইসঙ্গে পাওয়া যাবে করোনা পরীক্ষার রিপোর্টও। সার্টিফিকেট যেভাবে ডাউনলোড করা যায়, একইভাবে করোনা পরীক্ষার রিপোর্টও ডাউনলোড করা যাবে এই পোর্টাল থেকে।

এই প্রসঙ্গে ন্যাশনাল হেলথ অথরিটির প্রধান আর এস শর্মা জানিয়েছেন, ‘‌করোনা পরীক্ষার রিপোর্ট এই পোর্টালে দেওয়া হলে সাধারণ মানুষের সুবিধাই হবে। যাঁরা এক জায়গা থেকে অন্য জায়গায় যাচ্ছেন, তাঁদের প্রমাণ-সহ বক্তব্য পেশ করতে সুবিধা হবে। ইতিমধ্যে আমরা টিকাপ্রাপকদের শংসাপত্র ডাউনলোড করার ব্যবস্থা করেছি। এবার যাতে আরটিপিসিআর রিপোর্ট ডাউনলোড করা যায়, সেই ব্যবস্থা করছি।’‌ 

উল্লেখ্য, কোনও একটা জায়গায় ঘুরতে যেতে হলে যাত্রা শুরুর সাধারণত ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর টেস্ট করতে হবে। আরটিপিসিআর টেস্ট রিপোর্ট নেগেটিভ এলেই সেই যাত্রীকে গন্তব্য স্থানে যাওয়ার অনুমতি দেওয়া হবে। কো–উইন পোর্টালে এই ধরনের সুবিধা চলে এলে সাধারণ মানুষেরই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

এখনও পর্যন্ত কো–উইন পোর্টালে দেওয়া ভ্যাকসিন সার্টিফিকেটকে অনেক দেশই স্বীকৃতি দেয় না। এই প্রসঙ্গে ন্যাশনাল হেলথ অথরিটির প্রধান জানিয়েছেন, প্রত্যেক দেশের ভ্যাকসিন সার্টিফিকেটকে যাতে ডিজিটাল পাসপোর্ট হিসাবে গণ্য করা হয়, সেবিষয়ে সারা বিশ্বে একটা ঐক্যমত্যে পৌঁছোনোর চেষ্টা হয়েছিল। কিন্তু তা গ্রহণযোগ্য হয়নি। এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তে পৌঁছানো যায়নি।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.