বাংলা নিউজ > ঘরে বাইরে > শুধু টিকার শংসাপত্র নয়, এবার করোনা পরীক্ষার রিপোর্টও পাওয়া যাবে CoWin পোর্টালে
 ফাইল ছবি : পিটিআই  (PTI)
 ফাইল ছবি : পিটিআই  (PTI)

শুধু টিকার শংসাপত্র নয়, এবার করোনা পরীক্ষার রিপোর্টও পাওয়া যাবে CoWin পোর্টালে

কোনও একটা জায়গায় ঘুরতে যেতে হলে সাধারণত যাত্রা শুরুর ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর টেস্ট করাতে হবে।

অন্য রাজ্যে যেতে হলে বা বিশেষ কোনও জায়গায় প্রবেশের জন্য অনেক ক্ষেত্রেই ভ্যাকসিন নেওয়ার সার্টিফিকেট তো লাগছেই। তা না থাকলে করোনা পরীক্ষা রিপোর্ট লাগছে। এই কারণে এবার কো–উইন পোর্টালে ভ্যাকসিনেশন সার্টিফিকেট তো পাওয়া যাবেই। সেইসঙ্গে পাওয়া যাবে করোনা পরীক্ষার রিপোর্টও। সার্টিফিকেট যেভাবে ডাউনলোড করা যায়, একইভাবে করোনা পরীক্ষার রিপোর্টও ডাউনলোড করা যাবে এই পোর্টাল থেকে।

এই প্রসঙ্গে ন্যাশনাল হেলথ অথরিটির প্রধান আর এস শর্মা জানিয়েছেন, ‘‌করোনা পরীক্ষার রিপোর্ট এই পোর্টালে দেওয়া হলে সাধারণ মানুষের সুবিধাই হবে। যাঁরা এক জায়গা থেকে অন্য জায়গায় যাচ্ছেন, তাঁদের প্রমাণ-সহ বক্তব্য পেশ করতে সুবিধা হবে। ইতিমধ্যে আমরা টিকাপ্রাপকদের শংসাপত্র ডাউনলোড করার ব্যবস্থা করেছি। এবার যাতে আরটিপিসিআর রিপোর্ট ডাউনলোড করা যায়, সেই ব্যবস্থা করছি।’‌ 

উল্লেখ্য, কোনও একটা জায়গায় ঘুরতে যেতে হলে যাত্রা শুরুর সাধারণত ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর টেস্ট করতে হবে। আরটিপিসিআর টেস্ট রিপোর্ট নেগেটিভ এলেই সেই যাত্রীকে গন্তব্য স্থানে যাওয়ার অনুমতি দেওয়া হবে। কো–উইন পোর্টালে এই ধরনের সুবিধা চলে এলে সাধারণ মানুষেরই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।

এখনও পর্যন্ত কো–উইন পোর্টালে দেওয়া ভ্যাকসিন সার্টিফিকেটকে অনেক দেশই স্বীকৃতি দেয় না। এই প্রসঙ্গে ন্যাশনাল হেলথ অথরিটির প্রধান জানিয়েছেন, প্রত্যেক দেশের ভ্যাকসিন সার্টিফিকেটকে যাতে ডিজিটাল পাসপোর্ট হিসাবে গণ্য করা হয়, সেবিষয়ে সারা বিশ্বে একটা ঐক্যমত্যে পৌঁছোনোর চেষ্টা হয়েছিল। কিন্তু তা গ্রহণযোগ্য হয়নি। এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তে পৌঁছানো যায়নি।

বন্ধ করুন