বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19: করোনার বিরুদ্ধে নিরলস লড়াই, ৫২ দিন বাড়ি যাননি লখনউয়ের বৈজ্ঞানিক

Covid-19: করোনার বিরুদ্ধে নিরলস লড়াই, ৫২ দিন বাড়ি যাননি লখনউয়ের বৈজ্ঞানিক

কিং জর্জ মেডিক্যাল কলেজের ছাত্রী

এখনও পর্যন্ত উত্তরপ্রদেশে করোনাভাইরাসে আক্রান্ত ৪১। এদের অনেকেই রাজধানী লখনউয়ে গিয়েছেন চিকিত্সা ও নমুনা পরীক্ষার জন্য। সেখানকার অন্যতম বড় হাসপাতাল, কিং জর্জ মেডিক্যাল হাসপাতালে (কেজিএমইউ) এখন কার্যত যুদ্ধকালীন তত্পরতা। করোনার বিরুদ্ধে একযোগে লড়ছে সেখানকার স্বাস্থ্যকর্মীরা। এমনকী ল্যাবে কর্মরত বৈজ্ঞানিকরাও রীতিমত মাটি আঁকড়ে পড়ে আছেন করোনার প্রতিষেধক তৈরীর প্রচেষ্টায় ও করোনাভাইরাস পজিটিভ টেস্ট করার জন্য। এর মধ্যে একজন বৈজ্ঞানিক ৫২ দিন ধরে বাড়ি ফেরেননি!

এখনও পর্যন্ত করোনাভাইরাসের ১২৫০টি টেস্ট পরীক্ষা হয়েছে কেজিএমইউয়ে। হাসপাতালের মুখপাত্র সুধীর সিং বলেছেন যে প্রচন্ড রকম প্রিসিশনের প্রয়োজন একেবারে সঠিক পরীক্ষার জন্য, যেটির পর করোনা পজিটিভদের চিকিত্সা হতে পারে। শান্তনু প্রকাশ বলে এক বৈজ্ঞানিক জানিয়েছেন যে তিনি হাসপাতালে আছেন তেসরা ফেব্রুয়ারি থেকে। এমনকী হোলিতেও বাড়ি যাননি। কিন্তু বর্তমান পরিস্থিতিতে এমন ভাবেই কাজ করতে হবে বলে তাঁর অভিমত।

শান্তনু প্রকাশ
শান্তনু প্রকাশ

গত তিন সপ্তাহ বাড়ি যাননি আরেক বৈজ্ঞানিক বৈজনাথ তিওয়ারি। তাঁর কথায় এটা শুধু চাকরি নয়। এটা একটা দায়িত্ব। নির্ভুল ভাবে তারা টেস্টিং করতে চান যাতে ফলাফল একেবারে নিঁখুত হয়। মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের প্রধান অমিতা জৈন জানিয়েছেন যে সারা দিন-রাত খোলা BSL-3 ল্যাব এবং কর্মীরাও দিন-রাত এক করে কাজ করছেন নমুনাগুলি দ্রুত পরীক্ষা করার জন্য।

সবাই মিলে একযোগে কাজ করছে লখনউয়ের এই হাসপাতালে। পিএচডি স্নাতক রিচা মিশ্রা জানিয়েছেন যে তিনি করোনাভাইরাসের প্রতিষেধক বানানোর কাজে যুক্ত দিতে চান। লকডাউন শুরু হওয়ার পর থেকে আরও কাজের চাপ বেড়েছে বলে জানান রিচা। অল্প সময়ের জন্য বাড়ির লোকদের সঙ্গে কথা বলার পর ফের তাঁরা কাজে মন দিচ্ছেন। এমনভাবে নিরলস পরিশ্রম করে মানুষের সেবায় ব্রতী হয়েছেন এই স্বাস্থ্যকর্মীরা।


ঘরে বাইরে খবর

Latest News

সেবক হাউজের চাবি হস্তান্তর রামকৃষ্ণ মিশনকে! কী বললেন স্বামী শিবপ্রেমানন্দ? মুসলিমদের মধ্যেও অনগ্রসর আছে, OBC তালিকার ব্যাখায় প্রাক্তন মন্ত্রী উপেন বিশ্বাস বিষ্ণুপুর লোকসভা কেন্দ্র ২০২৪: পোড়া মাটির দেশে ফিকে লাল, সমরে প্রাক্তন দম্পতি ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন 'আমি কথা দিয়ে ছিলাম...' হানিমুনের মাঝেই অনুরাগীদের খোলা চিঠি দিলেন আদৃত হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা ২০ হাজার ডলারে বিকোচ্ছে ইন্দো-পাক ম্যাচের টিকিট, বিতর্কে ICC,তুলোধোনা ললিত মোদীর মোদীবাবু, মহাশয়কে বলছি, একটা মঞ্চ তৈরি করুন, তারপর… খোলা চ্যালেঞ্জ ছুঁড়লেন মমতা রেমাল-র ভ্রূকুটি!গতিবেগ সর্বোচ্চ হতে পারে ১২০ কিমি, বহু জেলায় বর্ষণের সতর্কতা

Latest IPL News

ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.