বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid-19 Update: ১৩০০০০০০০০ মানুষের জন্য কটি ভেন্টিলেটর মজুত ভারতে?

Covid-19 Update: ১৩০০০০০০০০ মানুষের জন্য কটি ভেন্টিলেটর মজুত ভারতে?

হ্যান্ড স্যানিটাইজার বানাচ্ছেন এইমসের চিকিত্সকরা।

যারা করোনায় আক্রান্ত হন, তাদের মধ্যে পাঁচ শতাংশকে আইসিইউতে পাঠানো হয় নিঃশ্বাসের কষ্টের জেরে। সেই কারণেই ভেন্টিলেটর প্রয়োজন করোনাভাইরাসে সংক্রমিত রোগীদের জীবন বাঁচানোর জন্য।

কিন্তু ১৩০ কোটির দেশে ঠিক কটি ভেন্টিলেটর আছে, যা প্রয়োজনে করোনা মোকাবিলায় লাগানো যাবে। হিসেব বলছে এই সংখ্যা মাত্র ৪০,০০০। দেশে ইতিমধ্যেই করোনা আক্রান্তের সংখ্যা ৪০০ পেরিয়েছে, মৃত সাত। আগামী কয়েকদিনে কেমন থাকে সংখ্যা, তার ওপর নির্ভর করছে আদপে কতগুলি ভেন্টিলেটর লাগবে। কিন্তু ইউরোপ ও আমেরিকায়, যা দেখা যাচ্ছে, খুব দ্রুত রোগ ছড়িয়েছে ও বিপুল সংখ্যক মানুষ আশঙ্কাজনক অবস্থায় আইসিইউয়ে ভর্তি হয়েছেন।

মানুষের ফুসফুসকে আক্রমণ করে করোনা। সেখানে আক্ষরিক অর্থেই জীবনদায়ী ভেন্টিলেটর যা শ্বাসনালির বাইরে একটি টিউবের মাধ্যমে ফুসফুসে হাওয়া পৌঁছায।Indian Society of Critical Care-এর প্রেসিডেন্ট ধ্রুব চোধুরী জানিয়েছেন যে দেশে হাতে গোনা ৪০ হাজার ভেন্টিলেটপ আছে ও অধিকাংশই সেগুলি বড় শহর ও মফস্বলে।

দক্ষিণ কোরিয়ায় যেভাবে উন্নত মেডিক্যাল ব্যবস্থার ফলে করোনাকে কাবু করেছে, তা নেই আমাদের। চিনের দেওয়া তথ্য অনুযায়ী ১৫ শতাংশ মানুষকে আইসিইউয়ে ভর্তি করতে হয়েছিল, তার মধ্যে পাঁচ শতাংশ অসুস্থ হয়ে পড়ে। ইতালি ও ইরানে মৃত্যুর চড়া হারের অন্যতম কারণ আইসিইউয়ের অভাব।

ভারত এই মুহুর্তে ভেন্টিলেটরের রফতানি বন্ধ রেখেছে। প্রয়োজন না হলে সার্জারি করার ওপরও কড়াকড়ি করা হয়েছে। কিন্তু তারপরেও প্রয়োজনের থেকে অনেকটা কম পড়তে পারে ভেন্টিলেটরের সংখ্যা বলে মনে করা হচ্ছে। যুদ্ধকালীন তত্পরতায় বেসরকারি সাহায্য নিয়ে ভেন্টিলেটর বানানো হতে পারে বলে জানা গিয়েছে।

বর্তমানে ভেন্টিলেটরের দাম আট থেকে দশ লাখ টাকা। গতবছর সরকারি ও বেসরকারি মিলিয়ে ৮৫১০ ভেন্টিলেটর কেনা হয়েছে। তবে বিশেষজ্ঞদের মতে, শুধু কেনা নয় কীভাবে তা চালাতে হবে সেটা স্বাস্থ্যকর্মীদের বোঝানোও বড় চ্যালেঞ্জ।

সব মিলিয়ে আপাতত কেন্দ্রীয় ও রাজ্য সরকারের রণনীতি হচ্ছে করোনার ওপর যত দ্রুত সম্ভব কাবু পাওয়া যাতে কোনও অবস্থাতেই পরিস্থিতি হাতের বাইরে চলে না যায়।

ঘরে বাইরে খবর

Latest News

মাঠকর্মীদের থেকে পিচের বিষয়ে ধারণা পেয়েই অলআউট যাওয়ার সিদ্ধান্ত নিই- অকপট হেড ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫ যাত্রী, আহত ৪০ ‘ওর নিজের বিয়ে তো…’, সহবাস পরামর্শে জিনাতকে তুলোধনা মুমতাজের, টানলেন পুরনো কথা IPL 2024-এর মাঝে ঘোর দুঃসংবাদ, প্রয়াত ইংল্যান্ডের 'সেরা স্পিনার' ডেরেক আন্ডারউড গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল

Latest IPL News

গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.