করোনার জেরে ৩১ মার্চ পর্যন্ত বাতিল সব প্যাসেঞ্জার ট্রেন (AFP)
করোনার জেরে ৩১ মার্চ পর্যন্ত বাতিল সব প্যাসেঞ্জার ট্রেন (AFP)

করোনা: ৩১ মার্চ পর্যন্ত বাতিল লোকাল-সহ সব যাত্রীবাহী ট্রেন, বন্ধ কলকাতা মেট্রোও

  • করোনার জেরে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দেশের রেল পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিল কেন্দ্র।

ক্রমশ জটিল হচ্ছে করোনাভাইরাস পরিস্থিতি। সেজন্য ট্রেনের মতো গণপরিবহন এড়িয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই পরিস্থিতিতে আগামী ৩১ মার্চ পর্যন্ত দেশের সব যাত্রীবাহী ট্রেন বাতিলের সিদ্ধান্ত নিল ভারতীয় রেল। বন্ধ থাকবে কলকাতা মেট্রোও।

আরও পড়ুন : Janata Curfew: ধর্মতলা-সায়েন্স সিটি-সেক্টর ফাইভ, 'জনতা কার্ফু'-তে স্বতঃস্ফূর্ত সাড়া কলকাতার

গত কয়েকদিনে কমপক্ষে ১২ রেলযাত্রীর দেহে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গিয়েছে। তারপর শনিবার রেলের তরফে অত্যন্ত প্রয়োজন ছাড়া ট্রেন যাত্রা এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। সেই আবেদনের ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই সমস্ত যাত্রীবাহী ট্রেন বন্ধের সিদ্ধান্ত নিল ভারতীয় রেল।

আরও পড়ুন : Coronavirus latest update in India: দু'দিন আগেই ফিরেছিলেন কলকাতা থেকে, বিহারে মৃত্যু করোনা আক্রান্ত যুবকের

রবিবার রেল বোর্ডের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, 'করোনাভাইরাসের কারণে যে পদক্ষেপ করা হয়েছে, তার অংশ হিসেবে আজ থেকে আগামী ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত ভারতীয় ও কঙ্কন রেলের সমস্ত যাত্রীবাহী ট্রেন পরিষেবা বন্ধ থাকবে।' অর্থাৎ মেল বা এক্সপ্রেস, ইন্টারসিটি এবং রাজধানী, শতাব্দীর মতো প্রিমিয়াম ট্রেনও চলবে না। তবে যে ট্রেনগুলি রবিবার ভোর চারটের আগে যাত্রা শুরু করেছে, সেগুলি নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাবে। পাশাপাশি, ট্রেন বাতিলের বিষয়টি যাত্রীদের মেসেজ করে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন : Covid-19 Update- বেসরকারি ল্যাবে করোনা পরীক্ষার ছাড়পত্র, দামের ঊর্ধ্বসীমা বেঁধে দিল কেন্দ্র

একইসঙ্গে কলকাতা, মুম্বই-সহ দেশের সব শহরতলির ট্রেন পরিষেবা রবিবার মধ্যরাত থেকে আগামী ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত বন্ধ থাকবে। রেলের হাতে থাকা কলকাতা মেট্রোও রবিবার মধ্যরাত থেকে আগামী ৩১ মার্চ মধ্যরাত পর্যন্ত চলবে না। শুধুমাত্র মালগাড়ি পরিষেবা চালু থাকবে বলে জানিয়েছে রেল বোর্ড।

বন্ধ করুন