বাংলা নিউজ > ঘরে বাইরে > COVID-19 Update: সোয়াব রিপোর্ট নেগেটিভ, করোনা মিলল থুতু-মলে, গবেষণায় উঠে এল তথ্য
সোয়াব রিপোর্ট নেগেটিভ, করোনা মিলল থুতু-মলে, গবেষণায় উঠে এল তথ্য (ছবিটি প্রতীকী, সৌজনব্য রয়টার্স)
সোয়াব রিপোর্ট নেগেটিভ, করোনা মিলল থুতু-মলে, গবেষণায় উঠে এল তথ্য (ছবিটি প্রতীকী, সৌজনব্য রয়টার্স)

COVID-19 Update: সোয়াব রিপোর্ট নেগেটিভ, করোনা মিলল থুতু-মলে, গবেষণায় উঠে এল তথ্য

চিনের ক্যাপিটাল মেডিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, কোনও করোনা আক্রান্তকে আইসোলেশন থেকে ছাড়া হবে কিনা, তা নির্ধারণের জন্য সোয়াব টেস্টের উপর নির্ভর করা হয়।

সোয়াবের নমুনা নেগেটিভ আসলে সত্যিই কি শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব নেই? এই প্রশ্নটা তুলে দিল সম্প্রতি মার্কিন জার্নালে প্রকাশিত একটি গবেষণা।

আরও পড়ুন : Covid-19: করোনাভাইরাস টেস্টিংয়ে পিছনের সারিতে বাংলা, জাতীয় গড় ছয়গুণ বেশি

কয়েকজন চিনা চিকিৎসক দেখেছেন, কয়েকজনের সোয়াবের (pharyngeal swabs) নমুনা রিপোর্ট নেগেটিভ আসার পর থুতু ও মলের (রিয়েল টাইমস ফ্লুওরেন্স পলিমারেস চেন রিঅ্যাকশন বা RT-PCR) নমুনায় করোনা পজিটিভ এসেছে। এ নিয়ে সম্প্রতি আমেরিকান কলেজ অফ ফিজিশিয়ানদের অ্যাকাডেমিক জার্নাল 'অ্যানালস অফ ইন্টারনাল মেডিসিন'-এ একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন : COVID-19 Update: করোনা আক্রান্তদের শুশ্রূষার জন্য বিয়ে পিছিয়ে দিলেন চিকিৎসক

চিনের ক্যাপিটাল মেডিক্যাল ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, কোনও করোনা আক্রান্তকে আইসোলেশন থেকে ছাড়া হবে কিনা, তা নির্ধারণের জন্য সোয়াব টেস্টের উপর নির্ভর করা হয়। তা পজিটিভ এলে রোগীকে আইসোলেশনে রেখে দেওয়া হয়। রিপোর্ট নেগেটিভ এলে রোগীদের ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুন : Covid-19: রান্নাঘরে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে গিয়ে বিপত্তি, ঝলসে গেল মুখ, হাত

কিন্তু কয়েকজনের ক্ষেত্রে সেই ধারার ব্যতিক্রম পেয়েছেন গবেষকরা। তাঁরা জানিয়েছেন, গত ২০ জানুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত করোনা আক্রান্ত ১৩৩ জন ভরতি হয়েছিলেন। তাঁদের মধ্যে ২২ জনের ক্ষেত্রে সোয়াব টেস্ট নেগেটিভ আসার পর থুতু বা মলের নমুনা রিপোর্ট পজিটিভ এসেছে।

আরও পড়ুন : COVID-19 Update: সংক্রমণ রুখতে মোদীর ভরসা 'করোনা কবচ'

সোয়াব রিপোর্ট নেগেটিভ আসার পর থুতু ও মলের নমুনায় যথাক্রমে ৩৯ ও ১৩ দিন করোনার অস্তিত্ব পাওয়া গিয়েছে। ফলে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তাহলে কি সোয়াব রিপোর্ট নেগেটিভ মানেই কেউ করোনা মুক্ত নন?

আরও পড়ুন : Covid-19: করোনার বিরুদ্ধে নিরলস লড়াই, ৫২ দিন বাড়ি যাননি লখনউয়ের বৈজ্ঞানিক

তবে এখনই তা নিয়ে কোন সিদ্ধান্তে উপনীতি হওয়ার পক্ষপাতী নন গবেষকরা। তাঁরা জানিয়েছেন, এই গবেষণার ফল চূড়ান্ত নয়। নমুনা সংগ্রহের সিস্টেমিক পদ্ধতি মানা হয়নি। পাশাপাশি, থুতু ও মলের নমুনায় করোনার অস্তিত্ব পাওয়া গেলেও রোগীদের থেকে সংক্রমণ হবে কিনা, তা জানতে পারা যায়নি। তাঁদের বক্তব্য, এই ফলাফল অবশ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ তা আরও গবেষণার পথ উন্মোচন করে দিয়েছে।


বন্ধ করুন