ডোনাল্ড ট্রাম্প  (Bloomberg)
ডোনাল্ড ট্রাম্প (Bloomberg)

Covid-19 Update: আমেরিকায় বাড়ছে মৃতের সংখ্যা, তথ্য লুকিয়েছিল চিন, দাবি ট্রাম্পের

বিশ্বের পাঁচ শতাংশ করোনা আক্রান্ত এখন নিউ ইয়র্কে।

মার্কিন মুলুকে করোনায় মৃত ৪৫২। অবস্থা শোচনীয় নিউ ইয়র্কে। তার জেরে এবার চিনকে আক্রমণ করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিছুদিন ধরেই করোনাকে চাইনিজ ভাইরাস বলে বর্ণনা করছিলেন তিনি। আজ সরাসরি তথ্য লুকানোর অভিযোগ করলেন চিনের বিরুদ্ধে।

ট্রাম্পের কথায়, চিনের প্রেসিডেন্ট শি জিনিপংয়ের ওপর তিনি একটু বিরক্ত। ট্রাম্পের দাবি যে আরও ভালো ভাবে করোনাভাইরাসকে বোঝার জন্য তারা কয়েক মাস আগেই চিনে মেডিক্যাল টিম পাঠানোর কথা বলেন। কিন্তু সাড়া দেননি শি। ট্রাম্পের কথায় জাত্যাভিমানের জন্যই আমেরিকার প্রস্তাবে রাজি হয়নি চিন। ট্রাম্পের অভিযোগ, তিন মাস ধরে করোনার কথা জানতেন চিনের শাসকরা। ঠিক সময় খবর দিলে অনেক বেশি লোকের জীবন বাঁচানো যেত।

করোনায় আক্রান্ত আমেরিকার শত্রু দেশ ইরান ও উত্তর কোরিয়াকেও সাহায্য করার কথা জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে আপাতত কোনও দেশকে আর্থিক প্যাকেজ দেওয়া হবে না, কারণ আমেরিকার হালই খারাপ।

আমেরিকায় করোনায় আক্রান্ত ৩২ হাজার। লাফিয়ে লাফিয়ে বাড়ছে নতুন কেসের সংখ্যা। ইতিমধ্যেই ত্রাণ নিয় ইয়র্ক, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ায় পাঠানো হচ্ছে বলে জানান তিনি।

নিউ ইয়র্কের মেয়র বলেছেন যে তাদের শহর এখন করোনার মূলকেন্দ্র। সারা দুনিয়ার মোট সংক্রমণের পাঁচ শতাংশ এখন নিউ ইয়র্কে। আইকনিক নিউ ইয়র্কে এখন ১৭ হাজার মানুষ করোনায় আক্রান্ত।অন্যদিকে ১.৮ ট্রিলিয়ন ডলারের ত্রাণের প্যাকেজ দেওয়ার বিষয় একমত হতে পারছে না আমেরিকার কংগ্রেস। এই নিয়ে ফের আলোচনা হবে বলে জানা গিয়েছে।


বন্ধ করুন