বিশ্বে করোনায় মৃত্যুর গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
বিশ্বে করোনায় মৃত্যুর গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

COVID-19 Update: বিশ্বে করোনায় মৃত্যুর গ্রাফ ক্রমশ উর্ধ্বমুখী, মৃতের সংখ্যা ছাড়াল ২৭,০০০

  • গত বছর শেষের দিকে যে উহান থেকে করোনা ছড়িয়ে পড়েছিল, সেখানে পরিস্থিতি এখন অনেকটা নিয়ন্ত্রণে।

এক দেশে প্রকোপ কিছুটা কমছে তো, বিপর্যস্ত হচ্ছে অপর একটি দেশ। তার জেরে সারা বিশ্বে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে মৃতের সংখ্যা। শুক্রবার পর্যন্ত বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ২৭,১৯৮ জনের। আক্রান্তের সংখ্যাটা ৫,৯৩,২৯১।

আরও পড়ুন : Covid-19 মোকাবিলায় রেল কামরায় তৈরি হল আইসোলেশন ওয়ার্ড, জোর ভেন্টিলেটর উৎপাদনে

গত বছর শেষের দিকে যে উহান থেকে করোনা ছড়িয়ে পড়েছিল, সেখানে পরিস্থিতি এখন অনেকটা নিয়ন্ত্রণে। কিন্তু করোনার প্রকোপে পুরোপুরি বিপর্যস্ত ইউরোপ। বিশেষত ইতালি ও স্পেন। চলতি সপ্তাহে ২৪ ঘণ্টায় ইতালিতে ৯১৯ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার পর্যন্ত সেখানে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯,১৩৪। যা চিনের প্রায় তিনগুণ। স্পেনের অবস্থাও ভয়াবহ। চলতি সপ্তাহের শুরুতে স্পেনে একদিনে ৭০০-র বেশি মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। সেই রেশ কাটার আগেই গত ২৪ ঘণ্টায় আরও ৭৬৯ জনের মৃত্যু হয়েছে স্পেনে। সেদেশে শুক্রবার পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪,৮৫৮ জনের। ব্রিটেন ও ফ্রান্সেও পরিস্থিতি অত্যন্ত খারাপ।

আরও পড়ুন : COVID-19 Update: সামাজিক দূরত্বের তোয়াক্কা না করে বাসে ঠেসে-ঝুলে ভিটের পথে শ্রমিকরা

এরইমধ্যে করোনার ভূ-কেন্দ্রে আমেরিকার দিকে সরে যাচ্ছে বলে ধারণা বিশেষজ্ঞদের। বিশ্বের প্রথম দেশ হিসেবে সেখানে এক লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের হিসেব অনুযায়ী, শুক্রবার পর্যন্ত আমেরিকায় ১,০১,৬৫৭ জন করোনার কবলে পড়েছেন। মৃত্যু হয়েছে ১,৫৮১ জনের। এর মধ্যে নিউ ইয়র্ক প্রদেশে ৫২৭ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ৪৪,৮৭৬। নিউ ইয়র্ক সিটিতে মৃত্যু হয়েছে ৩৬৬ জনের। নিউ জার্সি, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ায় মৃত্যুর সংখ্যা বেশি।

আরও পড়ুন : COVID-19 Update: সংক্রমণ রুখতে মোদীর ভরসা 'করোনা কবচ'

ভারতেও করোনার প্রকোপ ক্রমশ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ১৪৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। যা একদিনে সর্বোচ্চ। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, আজ সকাল সাড়ে ন'টা পর্যন্ত দেশে করোনার আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৭৩। সুস্থ হয়ে উঠেছেন ৭৮ জন। একজন অন্যত্র চলে গিয়েছেন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ১৯। পরে বেলার দিকে কেরালায় এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।


বন্ধ করুন