করোনা সচেতনতা মুম্বইয়ে  (AFP)
করোনা সচেতনতা মুম্বইয়ে  (AFP)

Covid-19: অ্যাক্টিভ কেসে বিশ্বের মধ্যে অষ্টম স্থানে ভারত

মোট আক্রান্তের তালিকায় ১৩তম স্থানে ভারত। 

করোনা মহামারীতে বিশ্বে এখনও পর্যন্ত আক্রান্ত প্রায় ৪০ লক্ষ মানুষ। মৃত ২.৮ লক্ষ মানুষ। তবে আশার কথা হল, সেরেও উঠেছেন ১৫ লক্ষেরও বেশি। 

অন্যান্য দেশের তুলনায় ভারতে করোনা কার্ভ কিছুটা চ্যাপ্টা। করোনার প্রকোপও অনেকটা পরেই শুরু হয়েছে দেশে। কিন্তু ধীরে ধীরে যে ভারতে করোনা থাবা বসাচ্ছে,  সেটি অনস্বীকার্য। আক্রান্ত ৭০ হাজারের বেশি মানুষ, মৃত ২২৯৩। অ্যাক্টিভ কেস, অর্থাত্ এখনও যারা অসুস্থ, সেই তালিকায় বিশ্বের মধ্যে অষ্টম স্থানে ভারত। ভারতে এই মুহূর্তে অ্যাক্টিভ কেসের সংখ্যা ৪৬,০০৮। 

Worldometer অনুযায়ী বিশ্বে দশ লক্ষের ওপর সংক্রমন নিয়ে অ্যাক্টিভ কেসের তালিকায় শীর্ষে আমেরিকা। সংক্রমিতের তালিকায় এরপর আছে স্পেন, ইতালি, ফ্রান্স, রাশিয়া, তুরস্ক, ব্রিটেন, ব্রাজিল, চিন, কানাডা, ইরান ও জার্মানি। এই তালিকায় ১৩তম স্থানে আছে ভারত। 

জার্মানি, ইরান ও কানাডায় মোট কেসের সংখ্যা ভারতের থেকে বেশি হলেও অ্যাক্টিভ কেসের সংখ্যা কম। জার্মানিতে অ্যাক্টিভ কেস ১৯,২৯৮, মৃত ৭৬০০। 

ইরানেও এই মুহূর্তে অ্যাক্টিভ কেস ভারতের থেকে কম। অন্যদিকে কানাডায় প্রায় ৩২ হাজার অ্যাক্টিভ কেস। এর মানে হল বহু জায়গায় অনেক মানুষ আক্রান্ত হলেও ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন তারা। সেই কারণেই কমছে অ্যাক্টিভ কেস। এইমসের ডিরেক্টরের কথা যদি সত্যি হয়, ভারতে করোনার পিক আসবে জুন-জুলাই মাসে। অর্থাত্ আগামী কিছু দিন অ্যাক্টিভ কেস আরও বৃদ্ধি পাবে, সেই আশঙ্কা থেকেই যায়। 

বন্ধ করুন